Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিদ্রোহে উস্কানিদাতা ট্রাম্প আবারো লড়বেন প্রেসিডেন্ট নির্বাচনে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০২২, ১২:০৫ এএম

দু’বার অভিশংসিত সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মঙ্গলবার রাতে আনুষ্ঠানিকভাবে ২০২৪ সালে হোয়াইট হাউস পুনরুদ্ধারে লড়াইয়ের ঘোষণা দিয়েছেন। ২০২০ সালের নির্বাচনে তিনি পরাজয় স্বীকারে অস্বীঅস্বীকৃতি জানিয়েছিলেন এবং নির্বাচনকে উল্টে দেওয়ার ব্যর্থ প্রচেষ্টায় মার্কিন ক্যাপিটলে বিদ্রোহ উস্কে দিয়েছিলেন।

তার ফ্লোরিডা মার-এ-লাগো ক্লাবে ঘোষণাটি ট্রাম্পের জন্য রাজনৈতিক দুর্বলতার এক মুহূর্তে এসেছিল কারণ ভোটাররা গত সপ্তাহের মধ্যবর্তী নির্বাচনে তার সমর্থিত প্রার্থীদের প্রত্যাখ্যান করেছে। তারপর থেকে, নির্বাচিত রিপাবলিকানরা অস্বাভাবিকভাবে পার্টির দুর্বল কর্মক্ষমতার জন্য ট্রাম্পকে দোষারোপ করে এবং সম্ভাব্য প্রতিদ্বন্দ্বীরা ইতোমধ্যেই প্রকাশ্যে মনোনয়নের জন্য ট্রাম্পকে চ্যালেঞ্জ করার চক্রান্ত করছে।

ট্রাম্প স্পটলাইট পুনরুদ্ধার করতে আগ্রহী এবং রিপাবলিকানদের তার পেছনে সারিবদ্ধ হওয়ার জন্য চাপ দিয়েছেন, তার লঞ্চ ইভেন্টে বিশিষ্ট দলের নেতাদের আমন্ত্রণ জানিয়েছেন এবং কারা উপস্থিত ছিলেন তার ট্র্যাক রেখেছেন। উপদেষ্টারা বছরের বেশির ভাগ সময় ট্রাম্পকে মধ্যবর্তী মেয়াদ না হওয়া পর্যন্ত ঘোষণা বন্ধ রাখার জন্য লবিং করে কাটিয়েছেন, এই যুক্তিতে যে, তিনি ডেমোক্র্যাটিক ভোটারদের অনুপ্রাণিত করতে পারেন বা নির্বাচনের খবরে ডুবে যেতে পারেন। তিনি অবশেষে মঙ্গলবারের জন্য একটি ‘খুব বড় ঘোষণা’ দেওয়ার প্রতিশ্রুতি দিতে সম্মত হন এবং জর্জিয়া সিনেটের আসনের জন্য আগামী মাসের রানঅফ পর্যন্ত অপেক্ষা করতে তাকে রাজি করার আরো প্রচেষ্টা সত্ত্বেও সেই পরিকল্পনায় আটকে যান।

‘এ প্রত্যাবর্তনটি এখনই শুরু হচ্ছে’ ট্রাম্প মঙ্গলবার রাতে তার মার-এ-লাগো রিসোর্টে বলেন, তিন মাস আগে হোয়াইট হাউস থেকে তার নেওয়া রেকর্ড পুনরুদ্ধারের জন্য এফবিআই অনুসন্ধান ওয়ারেন্টের সাইট, যার মধ্যে কিছু উচ্চ শ্রেণীবদ্ধ ছিল। তিনি পরে যোগ করেছেন, ‘আমেরিকাকে আবার মহান এবং গৌরবময় করার জন্য আমি আজ রাতে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদে আমার প্রার্থিতা ঘোষণা করছি’।

ট্রাম্পের অ্যাটর্নিরা মঙ্গলবার রাতে ফেডারেল নির্বাচন কমিশনের কাছে ‘প্রেসিডেন্ট ২০২৪-এর জন্য ডোনাল্ড জে ট্রাম্প’ কমিটির জন্য কাগজপত্র জমা দিয়েছেন। ফাইলিংয়ে বলা হয়েছে যে, নতুন প্রচারাভিযানটি বিদ্যমান ট্রাম্প সেভ আমেরিকা যৌথ তহবিল সংগ্রহ কমিটির সাথে সমন্বয় করবে, যা তাকে অন্যান্য রাজনৈতিক প্রচেষ্টার জন্য একই সময়ে সম্ভাব্য অর্থ সংগ্রহের অনুমতি দেবে। সূত্র : দ্য গার্ডিয়ান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রাম্প


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ