Inqilab Logo

শনিবার, ০১ জুন ২০২৪, ১৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কার্ডিফের পথে জুভেন্টাস

| প্রকাশের সময় : ৫ মে, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : কার্ডিফের ফাইনালে কি নামটা লেখা হয়ে গেল জুভেন্টাসের? উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে সেমিফাইনালের প্রথম লেগে মোনাকোর মাঠ থেকে ২-০ গোলের জয় নিয়ে ফেরার পর এমন ভাবনা ভাবতেই পারেন জুভা সমর্থকরা। টানা ৪৯ ম্যাচ নিজেদের মাঠে হারেনি জুভেন্টাস। চলতি আসরেও গোল খায়নি রেকর্ড টানা ছয় ম্যাচ। দ্বিতীয় লেগে মোনাকোর মনোবলে চিড় ধরাতে এই পরিসংখ্যানটুকুই তো যথেষ্ঠ।
বড় ম্যাচে বড়ই অচেনা লাগে গঞ্জালো হিগুয়েইনকেÑ গত কয়ক বছরে এমন গঞ্জনা কম শুনতে হয়নি আর্জেন্টাইন স্ট্রাইকারকে। দুই দুটি কোপা আমেরিকা ও মাঝের বিশ্বকাপ ফাইনালে তার মিসগুলো যে এখনো কাঁদায় আর্জেন্টিনা সমর্ধকদের। প্রায় চার বছর ধরে চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্বে গোল না পাওয়াটাও সমালোচকদের যুগিয়েছিল বাড়তি রসদ। মোনাকোর মাঠে পরশু দুই গোলই এসেছে সেই হিগুয়েইনের পা থেকে।
হিগুয়েইন অবশ্য এসব সমালোচনাকে পাত্তা দেন না। তার কাছে দলের জয়ই মুখ্য, ‘এই মুহূর্তটার জন্যেই আমি কঠিন লড়াই করি। এই প্রতিযোগীতায় আমি অনেক দিন গোল পায়নি, তবে আমি জানতাম এজন্য আমাকে শান্ত থাকতে হবে এবং কঠিন পরিশ্রম করতে হবে।’
এতকিছুর পরেও ম্যাচসেরা কিন্তু হিগুয়েইন নন, দানি আলভেস। তার দুই গোলরই উৎসমুখ ছিল ব্রাজিলিয়ান রাইট ব্যাক। পাওলো দিবালার পাস পেয়ে দানি আলভেজের ছোট্ট ব্যাকহিল, এরপর গোল রবাবর হিগুয়েইনের সফল শট। প্রথমার্ধের ২৯তম মিনিটে এই গোলের পর ঠিক আধা ঘন্টার মাথায় দ্বিতীয় গোলের উৎসও ছিলেন সাবেক বার্সেলোনা খেলোয়াড়। এবারো দিবালা থেকে আলভেজ হয়ে গোলমুখে সাবেক রিয়াল মাদ্রিদ তারকার সফল ¯øাইড।
নিজেদের মাঠে হারলেও ‘মোনাকো ছেড়ে কথা বলেছে, এমনটি ভাবলে ভুল হবে। এখন পর্যন্ত ইউরোপিয়ান লিগ প্রতিযোগীতায় সবচেয়ে বেশি গোল তাদের। শুরুর দশ মিনিটেই দুই গোলের দ্বারপ্রান্তেও চলে গিয়েছিল তারা। কিন্তু জর্জো কিয়েল্লিনি, লিওনার্দো বোনুচ্ছি, দানি আলভেসদের নিয়ে গড়া বিশ্বের সবচেয়ে জমাট রক্ষণে এমবাপ্পে-ফ্যালকাওরা চিড় ধরালেও জিয়ানলুইজি বুফন দেয়াল ভাঙতে পারেনি তারা। হিগুয়েইন জোড়া গোল না করলে হয়তো শিরোনাম হতেন বুফনই। সব মিলে পাঁচ-পাঁচটি দুর্দান্ত সেভ দেন ৩৯ বছর বয়সী ইতালিয়ান। যেন কুড়ি পেরুনো টগবগে যুবক।
বিশ্বকাপ, লিগ, ইউরো ফুটবলের সম্ভব্য সব ধরনের শিরোপাই জিতেছেন বুফন, কিন্তু চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা ছুঁয়ে দেখা হয়নি। দুই বছর আগেও ফাইনালে বার্সেলোনার কাছে হেরে স্বপ্নভঙ্গ হয় তার। এবার সেই বার্সা বাধা ডিঙিয়েছেন শেষ আটেই। অলৌকিক কিছু না হলে এবার তার দলের সাথে কার্ডিফের ফাইনালে দেখা হতে যাচ্ছে আরেক স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদরে সাথে। আগের দিন নিজেদের মাঠে নগর প্রতিদ্ব›দ্বী অ্যাটলেটিকো মাদ্রিদকে ৩-০ গোলে হারিয়ে ফাইনালে এক পা দিয়ে রেখেছে রিয়াল।
বুফনের অধরা শিরোপাটি এবার ধরা দিলে প্রথমবারের মত ট্রেবল জয়ও অনেকটাই নিশ্চিত হয়ে যাবে জুভেন্টাসের। ঘরোয়া লিগে রেকর্ড টানা ষষ্ঠ শিরোপার পথেই আছে মাসিমিলিয়ানো অ্যালেগ্রিগর দল। লিগ কাপেও উঠে গেছে ফাইনালে।

মোনাকো ০ : ২ জুভেন্টাস
চ্যাম্পিয়ন্স লিগের রেকর্ড টানা ছয় ম্যাচ কোন গোল খায়নি জুভেন্টাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কার্ডিফের
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ