Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

আশাশুনির নওমুসলিম তামিমের জঙ্গি কানেকশন অপর নওমুসলিম আব্দুল্লাহ ৫ বছর উধাও

| প্রকাশের সময় : ১ মে, ২০১৭, ১২:০০ এএম

আশাশুনি (সাতক্ষীরা) উপজেলা সংবাদাদতা : আশাশুনি উপজেলার খরিয়াটি গ্রামের দীনমজুর পরিবারের সন্তান গৌরাঙ্গ লেখাপড়ার মাঝপথে নওমুসলিম হয়ে উচ্চ শিক্ষার পর জঙ্গি কানেকশনে নিজেকে সপে দিয়ে এলাকাবাসীকে হতবাক করে দিয়েছে। এলাকার মানুষের মুখে মুখে এখন তাকে নিয়ে আলোচনা ও সমালোচনা চলছে। অপরদিকে শ্রীউলায় নওমুসলিম আব্দুল্লাহ কোথায়? এ নিয়ে এলাকার মানুষ উদ্বিগ্ন। প্রায় পাঁচ বছর ধরে সে এলাকা ছাড়া।
খরিয়াটি গ্রামের উত্তর পাড়ায় চৈতন্য মন্ডল তার স্ত্রী করুনা মন্ডল, পুত্র শংকর মন্ডল, পুত্রবধূ ও তাদের এক কন্যাকে নিয়ে তাদের বসবাস। গরীবি হালের একচালা ঘরে তারা বসবাস করেন। তাদের আরেক পুত্র গৌরাঙ্গ মন্ডল খরিয়াটি হাই স্কুল থেকে ২০০১ সালে এসএসসি পাস করে। এরপর যশোর বিএফ শাহীন কলেজে ভর্তি হয়। সেখানে পড়াশোনাকালীন ২০০৩ সালে ধর্মান্তরিত হয়ে ইসলাম ধর্ম গ্রহণ করে। তখন তার নাম রাখা হয় তামীম দারী। এরপর ২০০৫ সালে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। ২০০৬ সালে চট্টগ্রাম মেরিন একাডেমিতে ভর্তি হন। মেরিন একাডেমিতে লেখাপড়ার পর মেরিন ইঞ্জিনিয়ার হিসেবে বাংলাদেশ শিপিং কর্পোরেশনে ২০১০ থেকে ২০১৪ সাল পর্যন্ত চাকরি করেন। এসময় তিনি ঢাকায় বিয়ে করেন এবং তার একটি কন্যা সন্তান আছে। ২০১৩ সালে তাবলীগ জামাতে অংশ নিয়ে বিভিন্ন স্থানে সফর করেন। এসময় আবু বক্করের সাথে তার বিশ্বব্যাপী মুসলিম নির্যাতন নিয়ে মতবিনিময় শুরু হয় এবং প্রতিকার হিসাবে জিহাদের পথ অবলম্বন নিয়ে কথা হয়। আবু বক্কর তাকে সাথে নিয়ে ২০১৩ সালের ডিসেম্বর মাসে মীরপুরে তামীম চৌধুরী নামে এক জঙ্গি নেতার সাথে তাকে পরিচয় করিয়ে দেন। তামিম চৌধুরী বিভিন্ন কৌশলে তামীম দারীকে জিহাদে উদ্বুদ্ধ করেন। এভাবে জঙ্গিবাদের সাথে নিজেকে সপে দিয়ে প্রতিভাবান ইঞ্জিনিয়ার নিজের ভবিষ্যৎ জীবনকে ধ্বংসের পথে ঠেলে দিয়েছেন। গত বৃহস্পতিবার সাভারের রাজফুলবাড়িয়া বাসস্ট্যান্ড থেকে র‌্যাব তাকে (তামীম দারী ওরফে আব্দুল্লাহ আল হাসান) সহ ৪ জনকে গ্রেফতার করে। গরিব পরিবারের মেধাবী সন্তান লেখাপড়া শেষে সুন্দর চাকরি জীবন শুরু করার পর বিপথগামী হয়ে যাওয়ায় এলাকাবাসীর মধ্যে চরম হতাশা বিরাজ করছে।
এদিকে শ্রীউলা ইউনিয়নের মহিষকুড় গ্রামের ঠাকুর দাশ মন্ডলের পুত্র সরজিৎ মন্ডল (ওরফে নিমাই) আশাশুনি কলেজে আইএ পড়ার সময় ধর্মান্তরিত হয়ে ইসলাম ধর্ম গ্রহণ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উধাও

৩১ জানুয়ারি, ২০২৩
১৫ জুন, ২০২২
১৬ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ