Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

নাগরিকসেবা উধাও

ভোগান্তি কমাতে দোকানপাট ও ব্যবসাপ্রতিষ্ঠান ১ জুলাই থেকে রাত ৮টার পর বন্ধের উদ্যোগ নেবো : ডিএসসিসি মেয়র

একলাছ হক | প্রকাশের সময় : ১৫ জুন, ২০২২, ১২:০০ এএম

ব্যস্ত নগরী রাজধানী ঢাকা। অপরিকল্পিক আবাসন ও যানজটের কারণে দিনদিন বসবাসের অনুপযোগী হয়ে পড়ছে। নাগরিক সুবিধা বৃদ্ধির জন্য ঢাকাকে ভেঙে দুইটি সিটি করপোরেশন করা হয়। কিন্তু ঢাকার দুই সিটি করপোরেশনের সাথে অন্যান্য সেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলোর সমন্বয়হীনতার কারণে নাগরিক সেবা থেকে বঞ্চিতই থেকে যাচ্ছেন রাজধানীতে বসবাসকারী প্রায় আড়াই কোটি মানুষ। নিয়মিত সেবাগুলোও ঠিকমতো পাচ্ছেন না তারা। নগরবাসীকে প্রাপ্য সেবা না পাওয়ার সাথে সাথে আরও পরিবেশগত সমস্যার সম্মুখীন হতে হচ্ছে তাদের। বায়ু দূষণ, শব্দ দূষণ, পানিবদ্ধতা, খাল দখল, সরু রাস্তা, সড়কের পাশে ময়লার ডাম্পিংসহ নানা সমস্যার মুখোমুখী হতে হচ্ছে নগরবাসীকে। সামান্য বৃষ্টিতে তলিয়ে যায় নগরীর বেশিরভাগ রাস্তা।

এছাড়া অপরিকল্পিত নগরায়ন এবং শিল্পায়নের কারণে প্রতিনিয়ত নগরের পরিবেশ-প্রতিবেশ ধ্বংস হচ্ছে। একইসাথে অতিরিক্ত যানবাহনের চাপ ও এসব যানবাহনের কালো ধোয়ার কারণে পরিবেশও মারাত্মক হুমকির সম্মুখীন হচ্ছে। এই ব্যস্ত নগরীকে একটু হলেও স্বস্তি দিতে নেয়া হয় নানা উদ্যোগ। কিন্তু কোন উদ্যোগই কাজে আসে না। যানজট নিরসনে ফ্লাইওভার থাকলেও যানজট কমেনি এতটুকুও।

ফ্লাইওভারের নিচে লেগে থাকে তীব্র যানজট। কোন কোন সময় ফ্লাইওভারের ওপরেও দেখা যায় গণপরিবহনের দীর্ঘ লাইন। বিভিন্ন সড়কে উন্নয়নের কাজের কারণে রাস্তা বন্ধ থাকে বছরের বেশিরভাগ সময়ে। একারণে অন্য রাস্তাগুলোতে যানবাহনের চাপ লেগে থাকে। এছাড়াও নিবন্ধনকৃত ও নিবন্ধন ছাড়া অসংখ্য রিকশার কারণে যানজটের মাত্রা বেড়ে যায়। মোটরসাইকেল দিয়ে যাত্রী পরিবহনের কারণেও রাজধানীতে বেড়েছে মোটরসাইকেল চালকের সংখ্যা।

ইতোমধ্যে সবগুলো ফুটপাথ দখল হয়ে গেছে। ফুটপাথে বসানো হয় নানা পণ্যের দোকান। এসব দোকান সারা দিন চালু থাকার কারণে রাস্তায় যানজট সৃষ্টি হয়। এমনকি রাজধানীর ফুটপাথের দোকানগুলো মাঝ রাত পর্যন্ত থাকে খোলা। আর নামিদামি বিপণীবিতানগুলোর কোন নির্দিষ্ট কোন সময় নেই। রাজধানীর বিভিন্ন মার্কেটের খোলা ও বন্ধের নির্ধারিত সময় থাকলেও কেউই মানছে না সেসময়। কোন কোন মার্কেটে সময় মানলেও তারা সপ্তাহের খোলা ও বন্ধের দিনের ব্যাপারে উদাসিন।

আগামী ১ জুলাই থেকে ঢাকা শহরের দোনপাট ও ব্যবসাপ্রতিষ্ঠান রাত ৮টার পর বন্ধ করার কথা বলেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপস। অবশ্য রেস্তোরাঁ ও অত্যাবশ্যকীয় যে বিষয়গুলো রয়েছে সেগুলো নির্দিষ্ট সময়ের জন্য খোলা থাকবে। শহরে যে কোনো ধরনের ইমারত নির্মাণ করলে সেখানে অবশ্যই সোক-ওয়েল ও সেফটিক ট্যাঙ্ক থাকতে হবে। না থাকলে সেসব স্থাপনার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের হুশিয়ারিও দিয়েছেন তিনি।

নগর পরিকল্পনাবিদরা বলছেন, ঢকার দুই সিটি করপোরেশনের মানুষই একজায়গা থেকে অন্য জায়গায় যায়। তারা নিয়মিত কাজের তাগিদে দক্ষিণের মানুষ উত্তরে ও উত্তরের মানুষ দক্ষিণে যাতায়াত করেন। সমন্বয়হীনতা যাতে দেখা না দেয় সে বিষয়ে নজর রাখতে হবে। আর ঢাকাকে স্বস্তি দিতে এই সমন্বয়ই ভালো কাজ করবে। বাইরের দেশে একটা সময়ের পর মূল ব্যবসার জায়গা বন্ধ থাকে। পরিবেশ ভালো রাখতে প্রতিটি এলাকাকে তার মতো করে একটা সময় দিয়ে হয়। সেই বিবেচনায় এখন পর্যন্ত এটা ভালো আইডিয়া।

দায়িত্ব গ্রহণের দুই বছরে কী কাজ করেছেন আর বাকি মেয়াদে কী করবেন, তার বিস্তারিত জানাতে ইতোমধ্যে সংবাদ সম্মেলন করেছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। দায়িত্ব গ্রহণের পরিকল্পনা অনুযায়ী বেশ কিছু কাজ শুরু করেছেন তারা। এর মধ্যে খাল উদ্ধার ও সংস্কার এবং যানজট নিরসনে বাস রুট রেশনালাইজেশন কমিটির মাধ্যমে নগর পরিবহন চালু অন্যতম। নতুন সংযুক্ত ওয়ার্ডগুলো নিয়ে মাস্টারপ্ল্যান তৈরিসহ বিভিন্ন প্রকল্প হাতে নেয়া হয়েছে। তাছাড়া যানজট নিরসনে রাজধানীর বাস টার্মিনাল স্থানান্তরের কাজও শুরু করা হয়েছে।

অধ্যাপক ড. আফসানা হক বলেন, সামাজিক এবং প্রাকৃতিক পরিবেশের পারস্পরিক নির্ভরশীলতা উল্লেখপূর্বক প্রাকৃতিক পরিবেশ সংরক্ষণের গুরুত্ব দিতে হবে। তিনি যোগানের উপর ভিত্তি করে আমাদের সীমাহীন চাহিদাকে আয়ত্তের মধ্যে রেখে পরিবেশ সংরক্ষণের পরামর্শ দেন।
ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা ফরিদ আহাম্মদ জানিয়েছেন, ১ জুলাইয়ের আগে সংশ্লিষ্ট সবার সঙ্গে আলাপ করে রাত ৮টার পর ব্যবসা প্রতিষ্ঠান বন্ধের বিষয়গুলো নির্ধারণ করা হবে। জরুরি সেবা বলতে যা বোঝানো হয় সেগুলো আটটার পরও খোলা থাকবে। কিন্তু অফিস-আদালত ব্যবসা প্রতিষ্ঠানের বড় অংশ বন্ধ করার পরিকল্পনা রয়েছে।

এদিকে রাজধানী ঢাকাকে একটি সুন্দর নগরী গড়তে ঢাকার দুই সিটি করপোরেশন কাজ করছে। টেকসই শহর ব্যবস্থাপনা নিশ্চিত করতে সকল শহরের ন্যায় দৈনন্দিনভিত্তিতে ঢাকা শহরেরও সকল ব্যবসায়িক প্রতিষ্ঠান ও কর্মকাণ্ড শেষ করার একটি সুনির্দিষ্ট সময় থাকা আবশ্যক উল্লেখ করেছেন ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। সম্প্রতি বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স ও বাংলাদেশ প্রকৌশলী বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) নগর ও অঞ্চল পরিকল্পনা (ইউআরপি) বিভাগ আয়োজিত সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, করোনাকালে জনজীবন যখন স্তব্ধ ছিল তখন প্রকৃতিকে নবউদ্যোমে জেগে ওঠতে আমরা দেখেছি। কারণ প্রকৃতির বিশ্রাম করার সময় লাগে। তেমনি ঢাকা শহরের ব্যবস্থাপনার জন্য সময় প্রয়োজন। সারাদিনই ঢাকার উপর অত্যাচার করব আর ঢাকা আমাকে সুন্দর পরিবেশ উপহার দেবে সেটা কামনা করা যৌক্তিক নয়। পৃথিবীর সব শহরেরই একটি সময়সীমা আছে, ঢাকা শহরের কোনো সময়সীমা নেই। আগামী ১ জুলাই থেকে ঢাকা শহর রাত ৮টার পর বন্ধ করার উদ্যোগ নেবো। অবশ্য রেস্তোরাঁ ও অত্যাবশ্যকীয় যে বিষয়গুলো রয়েছে সেগুলো নির্দিষ্ট সময়ের জন্য খোলা থাকবে। শহরে যে কোনো ধরনের ইমারত নির্মাণ করলে সেখানে অবশ্যই সোক-ওয়েল ও সেফটিক ট্যাঙ্ক থাকতে হবে। না থাকলে সেসব স্থাপনার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের হুশিয়ারি দিয়েছেন তিনি।

তিনি বলেন, ঢাকা সিটি করপোরেশনের যে নর্দমাগুলো করা হয়েছে, সেই নর্দমাগুলো শুধু পানি নিষ্কাশনের জন্য। সেগুলো পয়োবর্জ্য নিষ্কাশনের জন্য নয়। খালগুলোর যে পানি তা দেখলে আপনাদের কারো ভালো লাগবে না। কারণ আমাদের সকল পয়োবর্জ্য নিষ্কাশন হয় এসব খাল দিয়ে। অথচ খালগুলো দিয়ে বৃষ্টির পানি নিষ্কাশনের কথা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নাগরিকসেবা উধাও

১৫ জুন, ২০২২
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ