Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মে দিবসের কর্মসূচি ইসলামী শ্রমনীতি বাস্তবায়নে শ্রমিকদের সংঘবদ্ধ হতে হবে -বিভিন্ন ইসলামী নেতৃবৃন্দ

| প্রকাশের সময় : ৩০ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : আগামীকাল পহেলা মে সোমবার আন্তর্জাতিক শ্রম দিবস। এ উপলক্ষে বিভিন্ন ইসলামী সংগঠনের নেতৃবন্দ পৃথক পৃথক বিবৃতি দিয়েছেন। তারা বিবৃতিতে মে দিবসের কর্মসূচি সফল করার আহ্বান জানিয়েছেন।
মাওলানা আবদুল লতিফ নেজামী আরো বলেন, উৎপাদন যন্ত্র, উৎপাদন ব্যবস্থা ও বণ্টন প্রণালীর মালিকানায় শ্রমিকদের সম্পৃক্ত করা প্রয়োজন। তিনি বলেন, এখন শ্রমিকদের ওপর নানামাত্রিক শোষণ-নিপীড়ন চলছে। ন্যায্য মজুরি থেকে বঞ্চিত করা হচ্ছে শ্রমিকদের। চলছে বঞ্চনা ও বৈষম্য। তাই মে দিবসের আদর্শ প্রতিষ্ঠার ক্ষেত্রে শ্রমিকদের সংঘবদ্ধ হতে হবে। অধিকার আদায়ের মাধ্যমেই মে দিবসের পূর্ণতা পাবে। এ লক্ষেই শ্রমিক সমাজকে এগিয়ে যেতে হবে। এ ক্ষেত্রে ইসলামী শ্রম ব্যবস্থাকে সামনে রেখে ট্রেড ইউনিয়নগুলোকে অগ্রসর হতে হবে।
জমিয়তে উলাময়ে ইসলাম ঢাকা মহানগর সভাপতি মাওলানা মঞ্জুরুল ইসলাম আফেন্দী বলেছেন, ইসলামী শ্রমনীতির ভিত্তিতে ঐক্যবদ্ধ লড়াই ছাড়া পহেলা মে’র রক্তদান সফল করা যাবে না। তিনি বলেন, শ্রমিকদেরকে দলীয় স্বার্থের ঊর্ধ্বে উঠে শিল্পের স্বার্থ সামনে রেখে ট্রেড ইউনিয়নগুলো লড়তে হবে স্বার্থবাদী মালিকদের বিরুদ্ধে। যে উন্নয়নে শ্রমজীবী মানুষের স্বাথ্য রক্ষা হয় সেই উন্নয়ন কাজে শ্রমজীবী মানুষ তার সর্বস্ব দিয়ে উন্নয়ন কাজে অংশ নেয়। এরকম শ্রমনীতিই শিল্প, শ্রমিক, দেশ ও জাতি সমৃদ্ধ করবে।
মে দিবসের কর্মসূচি
ইসলামী শ্রমিক আন্দোলন : শ্রমিকদের ন্যায্য অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠায় ইসলামী শ্রমনীতি বাস্তবায়নের দাবিতে সংগঠনের ঢাকা মহানগরীর উদ্যোগে পহেলা মে সোমবার সকাল ১০টায় জাতীয় প্রেসক্লাবের সামনে শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি থাকবেন ইসলামী আন্দোলন বাংলাদেশের নায়েবে আমীর মুফতি সৈয়দ মুহাম্মদ ফয়জুল করীম। সভাপতিত্ব করবেন আলহাজ আব্দুর রহমান।
জমিয়তে উলামায়ে ইসলাম : দলের উদ্যোগে আগামীকাল বিকেল ৩টায় দলীয় কার্যালয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। প্রধান অতিথি থাকবেন সংগঠনের মহাসচিব আল্লামা নূর হোসাইন কাসেমী। সভাপতিত্ব করবেন সংগঠনের ঢাকা মহানগর সভাপতি ও কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব মাওলানা মঞ্জুরুল ইসলাম আফেন্দী।
নেজামে ইসলাম পার্টি : দলের উদ্যোগে পল্টনস্থ কার্যালয়ে এক আলোচনা সভা আগামীকাল অনুষ্ঠিত হবে। বক্তব্য রাখবেন দলের মহাসচিব মাওলানা আব্দুল লতিফ নেজামীসহ অন্যান্য নেতৃবৃন্দ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসলামী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ