Inqilab Logo

সোমবার, ১৫ জুলাই ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১, ০৮ মুহাররম ১৪৪৬ হিজরী

ঢাবিতে মেট্রোরেলের পক্ষে-বিপক্ষে সমাবেশ

প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

বিশ্ববিদ্যালয় রিপোর্টার : প্রস্তাবিত মেট্রোরেলের রুট ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা থেকে পরিবর্তনের পক্ষে-বিপক্ষে সমাবেশ পালন করেছে শিক্ষার্থীরা। গতকাল বুধবার বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) মোড়ে বাসে আসা অনাবাসিক শিক্ষার্থীরা মেট্রোরেলের পক্ষে  ও  সাধারণ শিক্ষার্থীরা বিপক্ষে অবস্থান নিয়ে তাদের পূর্ব ঘোষিত কর্মসূচী পালন করে।
সমাবেশে মেট্রোরেলের রুট পরিবর্তনের বিপক্ষে সাধারণ শিক্ষার্থীরা বলেন, আমরা  মেট্রোরেলের বিরোধী নই। আমরা মেট্রোরেলের পক্ষে তবে বিশ্ববিদ্যালয়ের মাঝ দিয়ে  মেট্রোরেল আমরা চাই না। আমরা বিকল্প রুট চাই। আমরা কখনো উন্নয়নের বিরোধী নই। যদি আমাদের সংস্কৃতি এবং ঐতিহ্য নষ্ট হয় তাহলে এ উন্নয়ন আমরা চাই না।
তারা বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাঝ দিয়ে মেট্রোরেল হলে আমাদের জাতীয় ঐতিহ্যগুলো নষ্ট হবে। নষ্ট হবে চারুকলা, রাজু ভাস্কর্য, তিন নেতার মাজার, দোয়েল চত্বরের মতো স্থাপনাগুলো। টিএসসি হারাবে তার সাংস্কৃতিক বলয়। বহিরাগতদের আনাগোনায় নষ্ট হবে বিশ্ববিদ্যালয়ের পরিবেশ। এসময় ‘ঢাবির বুক চিরে, মেট্রোরেল হবে না’, দাবি মোদের একটায়, বিকল্প রুট চাই’ স্লোগানে মুখর হয়ে ওঠে পুরো টিএসসি এলাকা। এর আগে সকাল সাড়ে ১০টার দিকে একটি বিশাল মিছিল টিএসসি  থেকে কলভবন, লাইব্রেরি এলাকা ঘুরে টিএসসিতে এসে শেষ হয়। এদিকে মেট্রোরেলের রুট বিশ্ববিদ্যালয়ের মাঝ দিয়ে যাওয়ার জন্য রাজু ভাস্কর্যের সামনে মানববন্ধন করে বিভিন্ন রুটের বাসের শিক্ষার্থীরা। সমাবেশে অংশ নেয়া কয়েকজন শিক্ষার্থীর সাথে কথা হলে তারা বলেন, বিশ্ববিদ্যালয়ের অনাবাসিক শিক্ষার্থী যারা ঢাকা শহরের বিভিন্ন স্থানে থাকেন তারা অনেক সময় যানযটের কারণে ক্লাসে সময় মতো উপস্থিত হতে পারে না। মেট্রোরেল হলে তাদেরকে এ সম্যসার সম্মুখীন হতে হবে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢাবিতে মেট্রোরেলের পক্ষে-বিপক্ষে সমাবেশ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ