Inqilab Logo

শুক্রবার, ০৭ জুন ২০২৪, ২৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আড়াইহাজারে কালবৈশাখী ঝড়ে পাঁচ শতাধিক ঘরবাড়ি বিধ্বস্ত : শিশু নিহত

| প্রকাশের সময় : ২৭ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

আড়াইহাজার (নারায়ণগঞ্জ) উপজেলা সংবাদদাতা : নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলায় মঙ্গলবার রাতে কালবৈশাখী ঝড়ে জাতীয় বিদ্যুৎ গ্রিডের একাধিক খুঁটিসহ পাঁচ শতাধিক ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। ঝড়ের কবলে গাছচাপায় রাহাত ইসলাম (৭) নামে এক ঘুমন্ত শিশুর মৃত্যু হয়েছে।
উপজেলার গহরদী গ্রামের রিপন মিয়া জানান, মঙ্গলবার রাত ৯টার দিকে তার শিশুসন্তান রাহাত ইসলাম ঘুমিয়ে পড়লে হঠাৎ কালবৈশাখী ঝড় শুরু হয়। এ সময় ঝড়ে একটি আমগাছ ভেঙে ঘরে ওপর পড়লে ঘুমন্ত শিশু রাহাত ইসলাম মারা যায়। এতে পুরো এলাকায় শোকের ছায়া নেমে এসেছে।
ইউপি সদস্য পনির প্রধান জানান, ঝড়ে তার বসতঘরে গাছ পড়ে ৬ লক্ষাধিক টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। এছাড়া তার আম বাগানের ৭টি গাছ উপড়ে গেছে। উপজেলার বিভিন্ন এলাকায় রাস্তা ভেঙে যানবাহন চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে।
উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রহিজউদ্দিন মুকুল জানান, কালবৈশাখী ঝড়ে উপজেলার পাঁচরুখী এলাকায় জাতীয় বিদ্যুৎ গ্রিডের কয়েকটি খুঁটি উপড়ে গেছে। এছাড়াও উপজেলার পাঁচ শতাধিক কাঁচা-পাকা ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। অনেকের ঘরে গাছ পড়ে আসবাবপত্রও ভেঙে লন্ডভন্ড হয়ে গেছে। উপজেলার সর্বত্রই বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে।
এদিকে সাতগ্রাম ইউনিয়নের ভারপ্রাপ্ত চেয়ারম্যান আব্দুস সাত্তার মিয়া, আওয়ামী লীগ নেতা শফিকুল ইসলাম ঝড়ে বিধ্বস্ত এলাকা পরিদর্শন করেছেন।
পাঁচদিন ধরে বিদ্যুৎবিহীন নড়াইলের বিভিন্ন এলাকা
নড়াইল জেলা সংবাদদাতা : পাঁচদিন ধরে বিদ্যুৎবিহীন রয়েছে নড়াইলের বিভিন্ন এলাকা। ঝড়ের কারণে বৈদ্যুতিক খুঁটি ভেঙে পড়ায় নড়াইলের বেশিরভাগ এলাকায় বিদ্যুৎ নেই। গত শুক্রবার রাত থেকে বন্ধ থাকার পর মঙ্গলবার সন্ধ্যা ৭টার দিকে কালিয়া পৌর এলাকায় বিদ্যুৎ সরবরাহ করা হয়েছে। তবে, কালিয়া উপজেলার বেশিরভাগ এলাকায় বিদ্যুৎসেবা বন্ধ রয়েছে বলে জানিয়েছেন ভুক্তভোগীরা।
এদিকে, নড়াইল সদরের বিভিন্ন এলাকায় ২৪টি বৈদ্যুতিক খুঁটি ভেঙে পড়ায় এসব এলাকাসহ আশপাশের গ্রামগুলোতে গত তিনদিন ধরে বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে। এ কারণে ফ্রিজের খাদ্যদ্রব্য নষ্ট হয়ে গেছে। শিক্ষার্থীদের লেখাপড়া ব্যাহত হচ্ছে। গত রোববার রাত সাড়ে ৮টা ও সোমবার বেলা ১১টার দিকে নড়াইলের বিভিন্ন এলাকার ওপর দিয়ে ঝড় বয়ে যাওয়ায় এসব এলাকায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যায়। পল্লী বিদ্যুৎ নড়াইল আঞ্চলিক কার্যালয়ের কর্মকর্তারা জানান, গাছপালা ভেঙে তারের ওপর পড়ায় তা অপসারণ করে বিদ্যুৎ লাইন সচল করার চেষ্টা চলছে।
রূপগঞ্জে ঝড়ে  বিদ্যুতের সংযোগ বিচ্ছিন্ন, তীব্র পানি সংকট
রূপগঞ্জ উপজেলা সংবাদদাতা  : নারায়ণগঞ্জের রূপগঞ্জে ভুলতা, পাড়াগাঁও, গোলাকান্দাইল, ভোলাব, দাউদপুরসহ আশপাশের এলাকাগুলোতে কালবৈশাখী ঝড়ে ঘর-বাড়ি ও গাছপালা ভেঙে গিয়ে ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়েছে বলে জানা গেছে। এছাড়া পল্লী বিদ্যুতের বেশ কয়েকটি খুঁটি ভেঙে গিয়ে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। এতে করে ওইসব এলাকায় তীব্র পানির সঙ্কট দেখা দিয়েছে। গত মঙ্গলবার রাত ১০টার দিকে হঠাৎ করে প্রচন্ড বেগে কালবৈশালী ঝড় উঠে। প্রায় ১৫ থেকে ২০ মিনিটের ঝড়ে উপজেলার বিভিন্ন এলাকায় লন্ডভন্ড করে দেয়।
পাড়াগাঁও এলাকার বাসিন্দারা জানান, ঝড়ের কারণে এলাকায় তীব্র পানির সঙ্কট দেখা দিয়েছে। আর এজন্য এলাকার নারী-পুরুষরা স্থানীয় একটি পোশাক কারখানা থেকে পানি সংগ্রহ করছেন।
শ্রীপুরে কালবৈশাখীর তান্ডবে শত শত একর জমির ফসল নষ্ট
শ্রীপুর উপজেলা সংবাদদাতা : গাজীপুরের শ্রীপুরে মঙ্গলবার রাতের কালবৈশাখীর ঝড়ে ফসল ও গাছপালার ব্যাপক ক্ষতি হয়েছে। বিদ্যুতের তার ও খুঁটি ওপড়ে যাওয়ায় বুধবার দুপুর পর্যন্ত প্রায় ২০ ঘণ্টা পুরো উপজেলায় বিদ্যুৎ বিচ্ছিন্ন ছিল। শিলা বৃষ্টি পড়াতে প্রায় শতাধিক হেক্টর ফসলী জমি নষ্ট হয়েছে। বিভিন্ন সড়কের ওপর বড় বড় গাছ পড়ে থাকায় যান চলাচল ব্যাহত হয়। জানা গেছে, মঙ্গলবার দিনভর উপজেলার সর্বত্র পাকা, আধাপাকা ঘর-বাড়ির ফ্লোর ও দেয়াল ঘেমে যায়। দিনভর সাধারণ মানুষের মধ্যে চাপা আতঙ্ক বিরাজ করে। সন্ধ্যার পরপর প্রচÐ বজ্রপাতের সাথে শুরু হয় কালবৈশাখীর ঝড় সাথে প্রবল শিলাবৃষ্টি। ঝড়ে উপজেলার বিভিন্ন স্থানে উপড়ে যায় শত শত গাছপালা। উড়ে যায় ঘরের চাল। শ্রীপুর পৌর এলাকার উজিলাব, সুতাপাড়া গ্রামে লালতীর সিড লি: হাইব্রিড ধানের বিজ শিলাবৃষ্টির কারণে ৬৫ একর জমির বেশিরভাগ অংশ নষ্ট হয়ে গেছে। ঐ কারখানার কো-অর্ডিনেটর কামরুল ইসলাম জানান, শিলাবৃষ্টি আর ঝড়ে কয়েক লক্ষ টাকার হাইব্রিড ধানের বিজ নষ্ট হয়েছে। শ্রীপুর ভাংনাহাটি গ্রামে মাহবুবুল আলম ও নজরুলের প্রায় অর্ধ শতাধিক গাছপালা ও ফসলি জমি নষ্ট হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কালবৈশাখী ঝড়


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ