Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ঘরে ফেরার ইচ্ছা ম্যারাডেনার!

| প্রকাশের সময় : ২৭ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : আর্জেন্টিনা জাতীয় ফুটবল দলের বর্তমান দশা সবারই জানা। কোচের চেয়ারটা খালি পড়ে আছে, চার ম্যাচ নিষেধাজ্ঞার মেয়াদ মাথায় নিয়ে ঘুরছেন দলের অধিনায়ক লিওনেল মেসি। আসন্ন ২০১৮ রাশিয়া বিশ্বকাপের ভাগ্যটাও ঝুলছে পেÐুলামের মতো। মেসিহীন আর্জেন্টিনার বিশ্বকাপে সুযোগ পাওয়া নিয়ে তাই আগেই সংশয় প্রকাশ করেছিলেন সেদেশের ফুটবল গ্রেট ডিয়াগো ম্যারাডোনা। ১৯৮৬ বিশ্বকাপের নায়ক এবার জানান দিলেন তার আরেক ইচ্ছার কথা। দলের কোচ হতে চান তিনি!
কোচের পদ থেকে এদগার্দো বাউজা বরখান্থ হওয়ার আগে থেকেই গণমাধ্যমে চাউর হয় একটি নামÑ হোর্হে সাম্পাউলি। আর্জেন্টিনা সংবাদমাধ্যমের খবর অনুযায়ী বর্তমান সেভিয়া কোচের সাথে নাকি সবকিছু চ‚ড়ান্ত করে রেখেছে আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ)। আগামী মে মাসের শেষের দিকে শেষ হবে ক্লাব মৌসুম। এর পরই নাকি সেটা আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হবে। সেভিয়ার বর্তমান সভাপতি কাস্ত্রো কারমোনা ও এএফএ সভাপতির ভাষ্য এর পক্ষেই প্রমাণ দেয়। কারমোনা বলেন, ‘সাম্পাওলি আমাদের বলেছে, ওর কাছে একটা প্রস্তাব আছে। তবে আমরা এখন ওসব কিছু নিয়ে ভাবছি না। আগে মৌসুম শেষ হোক।’ আর এএফএ সভাপতি সেদেশের একটি টিভি চ্যানেলকে বলেন, ‘সাম্পাওলিকে কোচ করার সিদ্ধান্ত চ‚ড়ান্ত হয়ে গেছে।’ সাম্পাওলি নিজে এর নিয়ে পরিষ্কার কিছু না বললেও বিভিন্ন সময়ে আকার ইঙ্গিতে বুঝিয়েছেন মেসিদের দায়ীত্ব নিতে যাচ্ছেন তিনি।
তবে কোচ হিসেবে আবার সাম্পাওলিকে খুব একটা পছন্দ করছেন না ম্যারাডোনা। তার মতে ‘দেশের কারো কাছে’ এই দায়ীত্ব দেয়া উচিত। আকার ইঙ্গিতে বুঝিয়েছেন সেই ‘দেশের কেউ’ হলেন তিনি নিজে। আর্জেন্টিনার এক রেডিওকে ম্যারাডোনা বলেন, ‘আমি নিশ্চিত না এইটা (সাম্পাওলি) ভালো পছন্দ কিনা। সাম্পাওলিকে এত প্রসংশা করাটা আমার কাছে বাড়াবাড়ি মনে হচ্ছে। আর্জেন্টিনা দলকে নতুন করে গড়ার কথা বলা হচ্ছে। কিন্তু সাম্পাওলি কি এর জন্য সঠিক মানুষ? ওর কি আমাদের দরের সাথে এরকম বন্ধন আছে?’ তাহলে এর জন্য উপযুক্ত ব্যক্তিটি কে? এমন প্রশ্নে ম্যারডোনা যে উত্তর দিলেন তাতে মনে হতেই পারে দায়ীত্বটা তিনি নিজে নিতে চান। তিনি বলেন, ‘আমি একজন আর্জেন্টাইন এবং আর্জেন্টাইন হিসেবেই মরব। আমি বলছি না যে, আমাকে কোচ করতে হবে। তবে আমার কোচিংয়ে ফেরার ইচ্ছা আছে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ম্যারাডেনার!
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ