Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কাগতিয়া দরবারে মেরাজুন্নবী (দ:) ও সালানা ওরছ পালিত

| প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

রাউজান উপজেলা সংবাদদাতা : কাগতিয়া দরবারের প্রতিষ্ঠাতা খলিলুল্লাহ আওলাদে মোস্তফা হযরত শায়খ ছৈয়্যদের পুরো জীবনটাই ছিল অলৌকিকতায় পরিপূর্ণ। বাল্যকালে এতিম হয়েও দৃঢ় মনোবলে শিক্ষাজীবনে অর্জন করেছিলেন সর্বোচ্চ ডিগ্রি, আর কঠোর ইবাদত-রিয়াজতের মাধ্যমে আধ্যাত্মিক সাধনায় অধিষ্ঠিত হয়েছিলেন বেলায়তের শীর্ষপদে। কর্ম-কীর্তিতে এ মনীষীর নাম ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে।
গতকাল ২৪ এপ্রিল সোমবার চট্টগ্রাম রাউজান কাগতিয়া আলীয়া দরবার শরীফে দরবারের প্রতিষ্ঠাতা হযরত শায়খ ছৈয়্যদ’র স্মরণে পবিত্র মেরাজুন্নবী (দ:) মাহফিল ও সালানা ওরছে হযরত গাউছুল আজম (রা:) উপলক্ষে ঈছালে ছাওয়াব মাহফিলে বক্তব্যে গাউছুল আজম (রা:)’র একমাত্র খলিফা আল্লামা অধ্যক্ষ শায়খ ছৈয়্যদ মুহাম্মদ মুনির উল্লাহ্ আহমদী মাদ্দাজিল্লুহুল আলী এ কথা বলেন।
অত্যন্ত ভাবগম্ভীর পরিবেশে ইবাদত-বন্দেগি ও জিকির-আসকারের মাধ্যমে অনুষ্ঠিত হয় যুগশ্রেষ্ঠ এ মনীষীর সালানা ওরছ। এদিন ফজরের নামাজের পর খতম শরীফ, মোরাকাবা, ঈছালে ছাওয়াব, রওজা জেয়ারত, মিলাদ-কিয়াম ও মোনাজাতের পর খতমে কুরআন ও বুখারি শরীফের মধ্য দিয়ে শুরু হয় গাউছুল আজম (রা:)’র ওরছের কর্মসূচি। কাগতিয়া দরবারের পক্ষ থেকে পূর্ব থেকে ঘোষণা দেয়া হয়েছিল ওরছে কারো কাছ থেকে গরু, মহিষ, ছাগল, টাকা, নজর-নেওয়াজ এ ধরনের কোনো কিছু নেয়া হবে না, চলবে না শরীয়ত পরিপন্থী কোনো কার্যকলাপ, শুধু কুরআন-সুন্নাহর পূর্ণ অনুসরণে পালিত হবে এ মহামনীষীর সালানা ওরছ। এ লক্ষে দরবারের পক্ষ থেকে নেয়া হয়েছিল কুরআন-সুন্নাহ্র আলোকে একটানা দিন-রাতব্যাপী নানা কর্মসূচি। আলোকসজ্জিত করা হয় রওজা পাক, মসজিদসহ পুরো দরবার শরীফ।
ভোর থেকেই টুপি ও তসবিহ হাতে কেউবা হেঁটে, আবার কেউবা গাড়িযোগে দলে দলে কাগতিয়া দরবারে আসতে শুরু করেন এ মনীষীর লাখো অনুসারী, ভক্ত, হাজার হাজার আলেম, হাফেজ, যুবক, এলাকাবাসী থেকে শুরু করে সর্বস্তরের ধর্মপরায়ণ মুসলমান। তাহাজ্জুত আদায় করা হয়। আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন মুনিরীয়া যুব তবলীগ কমিটি বাংলাদেশ ওলামা পরিষদের সভাপতি আল্লামা মুফতি মুহাম্মদ ইব্রাহীম হানফি, সচিব আল্লামা মুফতি কাজী মুহাম্মদ আনোয়ার আলম ছিদ্দিকি, উপাধ্যক্ষ আল্লামা জাফর আহমদ ছিদ্দিকি, মুহাদ্দিস আল্লামা মুহাম্মদ আশেকুর রহমান, আল্লামা মুহাম্মদ এমদাদুল হক মুনিরী, মাওলানা ফরিদ আহমদ ছিদ্দিকী, মাওলানা সেকান্দর আলী প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাগতিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ