Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শিল্প স্থাপন ও পণ্য উৎপাদনে আইএসও স্ট্যান্ডার্ডের বিকল্প নেই

বিএসটিআই-সার্সো আয়োজিত সেমিনারে বক্তারা

| প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : পরিবেশ বিপর্যয় এবং দূষণরোধে আন্তর্জাতিক মান সংস্থা (আইএসও) প্রণীত পরিবেশ বিষয়ক স্ট্যান্ডার্ড আইএসও ১৪০০১:২০১৫ মেনে শিল্পকারখানা স্থাপন এবং পণ্য উৎপাদনের আহ্বান জানিয়েছেন বিশেষজ্ঞরা। গতকাল বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) এবং সার্কভুক্ত দেশসমূহের মান সংস্থা নিয়ে গঠিত সাউথ এশিয়ান রিজিওনাল স্ট্যান্ডার্ডস অর্গানাইজেশন (সার্সো)-এর যৌথ উদ্যোগে সার্সো সেক্রেটারিয়েটের অডিটোরিয়ামে আয়োজিত সচেতনতামূলক সেমিনারে বিশেষজ্ঞ বক্তারা এ আহ্বান জানান। 

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিএসটিআইর মহাপরিচালক মো. সাইফুল হাসিব। বক্তব্য রাখেন বিএসটিআইর পরিচালক (মান) আ ন ম আসাদুজ্জামান, সার্সোর পরিচালক ইন্দু বিক্রম জোসি, রিড কনসাল্টিং বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ফিলিপ প্রক্টর, পরিবেশ অধিদপ্তরের পরিচালক ড. ফজলে রাব্বী সিদ্দিকী, মাসুদ ইকবাল শামীম। সেমিনারে আইসএও ১৪০০১:২০১৫-এর উপর মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয়।
সেমিনারে বিএসটিআইর মহাপরিচালক বলেন, পরিবেশ দূষণের জন্য আমরা প্রত্যেকে কোনো না কোনোভাবে দায়ী। ব্যক্তিগত জীবন, অপরিকল্পিতভাবে শিল্পকারখানা স্থাপনসহ সবকিছুই আমাদের পরিবেশ দূষণের জন্য দায়ী। নিজেদের এবং পরবর্তী প্রজন্মের জন্য একটি বাসযোগ্য পৃথিবী গড়তে আমাদের এ থেকে বেরিয়ে আসার কোনো বিকল্প নেই। তিনি বলেন, টেকসই উন্নয়নের জন্য পরিবেশ ব্যবস্থাপনার উপর জোর দেয়া প্রয়োজন। আমাদের অনুধাবন এবং ভালো উদ্যোগ পরিবেশ সুরক্ষায় একধাপ এগিয়ে রাখবে। দেশ বাঁচবে, জাতি সুরক্ষিত হবে। এক্ষেত্রে পরিবেশ ব্যবস্থাপনার উপর প্রণীত আইএসও স্ট্যান্ডার্ড ১৪০০১:২০১৫-এর বাস্তবায়ন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিল্প

২১ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ