Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

বেনাপোল স্থলবন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যানসহ ৫ জনের বিরুদ্ধে রুল

| প্রকাশের সময় : ১৯ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

বেনাপোল অফিস : বেনাপোল বন্দর হ্যান্ডলিং শ্রমিকদের ন্যায্য মজুরির হার পরিশোধ না করায় বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যানসহ ৫ জনের বিরুদ্ধে রুল জারি করেছেন সুপ্রিম কোর্ট।
জারিকৃত ৫ কর্মকর্তার মধ্যে মধ্যে রয়েছে বাংলাদেশ স্থল বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান, নৌ পরিবহন মন্ত্রণালয়ের সচিব, পরিচালক, বেনাপোল বন্দর পরিচালক, এস আই এস রসদ সিস্টেম (জেভি) ঠিকাদারী প্রতিষ্ঠান এবং সচিব, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়।
বাংলাদেশ স্থল বন্দর শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সহ-সাধারণ সম্পাদক মিজানুর রহমান তার শ্রমিকরা ন্যায্য মুজুরী না পাওয়ায় তিনি নিজে বাদি হয়ে ঐ ৫ কর্মকর্তার বিরুদ্ধে সুপ্রিম কোর্টে একটি রিট পিটিশন দায়ের করেন। যাহার নাম্বার ২৬৫১/২০১৭।
কিন্তু বাংলাদেশ স্থল বন্দর কর্তৃপক্ষ সুপ্রিম কোর্টের ঘোষিত ও জারিকৃত প্রজ্ঞাপন ও এস আর ও মোতাবেক শ্রমিকদের প্রাপ্য মজুরি প্রদান না করে ঠিকাদার প্রতিষ্ঠানের মাধ্যমে টন প্রতি বেনাপোল স্থল বন্দরে ২৪.৫০ টাকা ও ভোমরা স্থল বন্দরে ১৬ টাকা হারে মজুরি প্রদান করছেন। এ ছাড়া ২ সেপ্টেম্বর-২০১৬ তারিখে বাংলাদেশ স্থল বন্দর কর্তৃপক্ষ শ্রমিকদের নুন্যতম মুজুরী হার নির্ধারণ করে আরো একটি প্রজ্ঞাপন জারী করেন যাহার এস আর ও নং- ৩২০ আইন/২০১৬। বাংলাদেশ শ্রম আই-২০১৬, উপধারা ১ এর প্রদত্ত ১৩৯ এর অধীন বাংলাদেশ স্থল বন্দর শিল্প সেক্টর বলে উল্লেখিত নিন্মতম মুজুরী বোর্ড কর্তৃক সুপারিশকৃত শ্রমিকদের মুজুরী হার সরকার ও শ্রমিকদের মধ্যে মুজুরী হার ৫০:৫০ হারে শ্রমিকদের প্রদানের কথা।
এ শ্রমিক নেতা অভিযোগ করে জানান অব্যাবস্থাপনার মধ্যে দিয়ে পরিচালিত হচ্ছে দেশের ১৩টি স্থল বন্দর । শ্রমিকদের ন্যায্য অধিকার ও পাওনা আদায়ের বিষয়ে শ্রমিকরা যে কোনো সময় বন্দর কর্তৃপক্ষের বিরুদ্ধে অবস্থান নিতে পারে। রিট পিটিশনকারি শ্রমিক নেতা মিজানুর রহমান আরো জানান বন্দর কর্তৃপক্ষ যতক্ষণ পর্যন্ত আদালতের রায় অনুপাতে মুজুরী হার পরিশোধ না করবেন ততক্ষন পর্যন্ত আদালতের শরণাপন্ন থাকবো। বাংলাদেশ স্থল বন্দর চেয়ারম্যান তপন কুমার চক্রবর্তীর নিকট শ্রমিকদের ন্যায্য মুজুরী হার ও সুপ্রিম কোর্টের আদেশ বাস্তবায়ন হয়েছে কিনা জানতে চাইলে তিনি জানান আমি এখন বাইরে আছি কথা বলা যাবে না। বেনাপোল স্থল বন্দরের পরিচালক আমিনুল ইসলাম এর নিকট জানতে চাইলে তিনি বলেন বিষয়টি সঠিক আছে কিন্তু আমি এখন ও কোনো চিঠি হাতে পাইনি। চিঠি না পেলে বিস্তারিত বলা যাবে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বেনাপোল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ