Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রাথমিক সমাপনী পরীক্ষার ‘বেসরকারি’ কেন্দ্রগুলো সরকারিকরণের সুপারিশ

| প্রকাশের সময় : ১৯ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : যেসব বেসরকারি স্কুল সমাপনী পরীক্ষার কেন্দ্র হিসেবে ব্যবহƒত হয়েছে সেসব স্কুলগুলোকে অতিদ্রুত সরকারিকরণের আওতাভুক্ত করার সুপারিশ করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। গতকাল (মঙ্গলবার) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়।
কমিটির সভাপতি মো. মোতাহার হোসেনের সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন- কমিটির সদস্য আ খ ম জাহাঙ্গীর হোসাইন, সামশুল হক চৌধুরী, মো. আব্দুর রহমান, মো. নজরুল ইসলাম বাবু, মো. আবুল কালাম, আলী আজম, মোহাম্মদ ইলিয়াছ এবং উম্মে রাজিয়া কাজল। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ আসিফ উজ জামানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।
কমিটি সূত্র জানায়, বৈঠকে সদ্য জাতীয়করণকৃত ৩০৩টি প্রাথমিক বিদ্যালয়, সমাপনী পরীক্ষার সময় কমানো এবং দৈনিক মজুরির ভিত্তিতে নিয়োজিত কর্মচারীদের রাজস্ব খাতে স্থানান্তরসহ প্রাথমিক বিদ্যালয়ে অষ্টম শ্রেণী চালুকরণ, ৩য় ধাপে স্কুল সরকারিকরণ এবং শিক্ষকদের আত্তীকরণ, প্রাথমিক বিদ্যালয়ে মিড ডে মিল চালুকরণ এবং শিক্ষানীতি ২০১০-এর আলোকে ছাত্র-শিক্ষক অনুপাত সম্পর্কে আলোচনা হয়।
কমিটি আদিবাসী সাঁওতাল জনগোষ্ঠীর সন্তানদের মাতৃভাষা সাঁওতালী (রোমান হরফ) বর্ণমালায় পাঠ্যপুস্তক মুদ্রণ ও পাঠদানের বিষয়ে সম্ভাব্যতা যাচাইয়ের জন্য এডিসিকে (শিক্ষা) সভাপতি করে সাঁওতাল জনগোষ্ঠীর বিভিন্ন প্রতিনিধির সমন্বয়ে গঠিত কমিটি পর্যালোচনাপূর্বক প্রতিবেদন উপস্থাপনের সুপারিশ করে।
বৈঠকে প্রাথমিক বিদ্যালয়ে সরকারের পাশাপাশি স্থানীয় জনপ্রতিনিধি, সমাজের বিত্তবান ব্যক্তি, ব্যবসায়ী ও বিত্তবান অভিভাবকদের আর্থিক সহায়তায় মিড ডে মিল কার্যক্রম চালু রাখার সুপারিশ করা হয়। কমিটি জাতীয় শিক্ষানীতি ২০১০ অনুযায়ী শিক্ষাস্তর অষ্টম শ্রেণী পর্যন্ত সম্প্রসারিত করার কার্যক্রম চলমান রাখা এবং অষ্টম শ্রেণীতে সমাপনী পরীক্ষা চালু করার কার্যক্রম চলমান রাখার সুপারিশ করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রাথমিক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ