Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

আইসিডিডিআর,বি’র গবেষণা ফলাফল

সুনামগঞ্জে মা ও শিশুর দক্ষ সেবা গ্রহণের হার বেড়েছে তিনগুণ

| প্রকাশের সময় : ১৯ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : গত তিন বছরে সুনামগঞ্জে মা ও শিশুর দক্ষ সেবা গ্রহনের হার বেড়ে দাড়িয়েছে তিনগুণেরও বেশী। এখানে দক্ষ স্বাস্থ্য সেবাদানকারীদের দুই তৃতীয়াংশেরও বেশী সেবা পেয়েছে দরিদ্র ও হত দরিদ্র পরিবারের সদস্যরা। সরকার ও উন্নয়ন সহযোগিদের সহায়তায় শিশু মৃত্যুর হার কমেছে অনেকাংশে। এছাড়াও প্রকল্পের মনিটরিং তথ্য সূত্র মতে ৫০শতাংশের মতো দক্ষ স্বাস্থ্য উদ্যোক্তরা প্রতিমাসে পাঁচ হাজার টাকারও বেশী রোজগার করছে।
গবেষণা প্রতিষ্ঠান আইসিডিডিআর,বি’র মা ও শিশু স্বাস্থ্য গবেষণার এক তথ্যে এটি তুলে ধরা হয়। গতকাল রাজধানীর লেকশোর হোটেলে কেয়ার-জিএসকে কমিউনিটি হেলথ ওয়ার্কার ইনিশিয়েটিভের মধ্যবর্তী মূল্যায়নের ফলাফল ও শিখন বিনিময় ইভেন্টে এ ফলাফল উপস্থাপন করা হয়। ২০১৬ সালে সুনামগঞ্জ এলাকায় পরিচালিত হয় এই গবেষণা কার্যক্রম। অনুষ্ঠানে মূল্যায়ন ফলাফল এবং ভবিষ্যত করণীয় বিষয়ে গুরুত্বারোপ করা হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (প্রশাসন) আব্দুল গফ্ফার খান। বিশেষ অতিথি ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের প্রাইমারি হেলথ কেয়ার পরিচালক ডা. জাহাঙ্গীর আলম সরকার, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের পরিচালক ডা. মো. শরীফ। এছাড়া গøাক্সোস্মিথক্লাইন আফ্রিকা ও এশিয়া অঞ্চলের ডেবিড প্রিটচার্ড, এবং কেয়ার ইউকে’র প্রোগ্রাম ডিরেক্টর আন্দ্রেজ গোঞ্জালো। নাহিদ সুলতানা মল্লিক অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।
আব্দুল গফ্ফার খান বলেন, এটা স্পষ্ট যে দূর্গম এলাকাগুলোতে সেবা প্রদানের কৌশলগুলো কাজ করছে না। এই পাবলিক প্রাইভেট পার্টনারশীপ উদ্যোগটি সুনামগঞ্জে মা ও শিশু স্বাস্থ্যের উন্নয়নে একটি দৃষ্টান্ত স্থাপন করেছে। বিশেষ করে শিশু মৃত্যুর হার কমাতে এবং দরিদ্র ও হত দরিদ্রের মধ্যে সেবা প্রদানে অসমতা কমিয়ে আনার ক্ষেত্রে। তিনি সকল উন্নয়ন সহযোগী পার্টনার ও জাতি সংঘের অঙ্গ সংগঠন সমূহকে এই উদ্যোগের শিখন ও অভিজ্ঞতাকে কাজে লাগানোর জন্য বিশেষ করে হাওড়, চর উপকূলসহ দূগম এলাকাগুলোর স্বাস্থ্য ব্যবস্থার উন্নয়নের জন্য।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুনামগঞ্জ

১১ অক্টোবর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ