Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

প্রতিদান দিতে পেরেই খুশি

| প্রকাশের সময় : ১৯ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : ৮ বছর আগে বুলাওয়ের স্মৃতিটাই ফিরিয়ে এনেছেন তামীম বিকেএসপিতে। বুলাওয়েতে সেই ম্যাচে ৭ চার ৬ ছক্কায় করেছেন অসাধ্য সাধন, সাইদ আনোয়ারকে ছুঁয়ে ফেলা কভেন্ট্রির ইনিংস (১৯৪) ম্লান করে দিয়ে ৩১৩ রান চেজ করে জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশ জিতেছে ৪ উইকেটে, তামীম ইকবালের ম্যাচ উইনিংস ১৫৪ রানে। সেই ম্যাচে ইনিংসটাকে আরো বড় করার সুযোগ ছিল, প্রাইসকে মিড উইকেটের উপর দিয়ে খেলতে যেয়ে ক্যাচ দিয়ে ড্রেসিং রুমে যখন ফিরে এসেছেন তামীম, তখন হাতে ছিল ৩৩টি বল। গতকাল বিকেএসপিতে তামীম ঝড়ে মোহামেডান সমর্থকরা যখন ডাবল সেঞ্চুরির সম্ভাবনা দেখেছে, ঠিক যে সময়ে ছক্কাবৃষ্টি শুরু হয়েছে তামীমের ব্যাটে, তখন ¯øগের শেষ ৪৫ বল খেলতে পারেননি এই বাঁ-হাতি! সনজিতকে এক্সট্রা কভারের উপর দিয়ে খেলতে গিয়ে ক্যাচ দিয়ে ফিরে আসায় প্রথম বাংলাদেশী হিসেবে লিস্ট ‘এ’ ক্রিকেটে ডাবল সেঞ্চুরি হাতছাড়া করেছেন তামীম।
প্রিমিয়ার ডিভিশনে নিজের অভিষেক আসরে (২০০৫-৬) ইন্দিরা রোড ক্রীড়া চক্রের হয়ে ১৮৮ রানের ইনিংস আছে তার। তবে লিস্ট ‘এ’ মর্যাদা না পাওয়ায় ওই ইনিংসটি রেকর্ডস বুকে পায়নি জায়গা। নিজের ওই ইনিংস ছাড়িয়ে রেকর্ডের সম্ভাবনা ছিল গতকাল তামীমের। ২০১৩-১৪ মওশুম থেকে লিস্ট ‘এ’ মর্যাদা পাওয়া ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগে সর্বোচ্চ ইনিংসে এতোদিন শুধুই ছিলেন ইংলিশ ব্যাটসম্যান রবি বোপারা। ২০১৩-১৪ মৌশুমে বোপারার সেই ১৫৭ রানের ইনিংসটি এখন আর এককভাবে অক্ষত থাকেনি। গতকাল সেই ইনিংসে থেমে যৌথভাবে সেরা ইনিংসের রেকর্ডে নাম লিখিয়েছেন তামীম। লিস্ট ‘এ’ ক্রিকেটে প্রথম বাংলাদেশী হিসেবে ৭ হাজারী ক্লাবের সদস্যপদও পেয়েছেন তামীম গতকাল।
তবে সুযোগ পেয়ে ডাবল সেঞ্চুরি হাতছাড়া করেও ১৮ চার ৭ ছক্কায় ১৫৭ রানের ইনিংসেই তৃপ্তির ঢেঁকুর তুলেছেন তামীম। গরমে ক্লান্তির কারণে পায়ের পেশিতে টান ধরায় ইনিংসকে বড় করা সম্ভব হয়নি বলে জানিয়েছেন তামীম ‘আমার শুরুটা সেভাবে করতে পারিনি। প্রথম বাউন্ডারির জন্য অপেক্ষা করতে হয়েছে ৯ ওভার পর্যন্ত। তারপর ধীরে ধীরে নিজেকে তৈরি করেছি। পঞ্চাশের পর হিসাব করে খেলেছি। আজ (গতকাল) শট সিলেকশন ভালো ছিল। কাকে মারব, কিভাবে মারব, তা বুঝেশুনে মেরেছি। যখন স্কোর ১১০’র মতো তখন পায়ে ক্র্যাম্প করেছে। চল্লিশ ওভার পর আমি যখন দেড়শ’র ঘরে পা দিয়েছি তখন মনে হয়েছে আমার ডাবল সেঞ্চুরির কথা। প্রচন্ড গরমে ক্লান্ত হয়ে পড়েছিলাম। শরীরে কোনো শক্তি পাচ্ছিলাম না। চলছিল না শরীর। সেঞ্চুরির পর যে ৫০টা রান করেছি, তাতেই ভালো লেগেছে, দলের খুব উপকার হয়েছে।’
৮ বছর আগে মোহামেডানের সর্বশেষ শিরোপায় রেখেছেন অবদান, সেই মোহামেডানে ফিরে এবার দিতে চান আস্থার প্রতিদান ‘মোহামেডান আমার প্রথম ওপর আস্থা রেখেছে, আমি তার প্রতিদান দিতে চাই। দলের জন্য আমি শতভাগ দেয়ার চেষ্টা করেছি। কারণ, মোহামেডান নিয়েছেই পারফর্ম করার জন্য। যে কোনো লেভেলে পারফর্ম করা অন্যরকম অনুভূতি হয়।’ সামনে আয়ারল্যান্ড সফর এবং চ্যাম্পিয়ন্স ট্রফি। তবে ডাম্বুলায় শ্রীলংকার বিপক্ষে ১২৭ রানের ম্যাচ উইনিং ইনিংসের পর গতকালকের এই সেঞ্চুরিতে ছন্দে থাকা তামীমের ভাবনা আপাতত শুধুই মোহামেডান। লন্ডনের ফ্লাইট ধরার আগে আরো ২টি ইনিংস পাচ্ছেন, সেই ইনিংস দু’টিতেও ধারাবাহিকতা বজায় রাখতে চান তামীম ‘আমি এখন মোহামেডানে আছি। ২৬ তারিখে ফ্লাইটে ওঠার আগ পর্যন্ত আমরা লক্ষ্য মোহামেডানকে আমার সেরাটা দেয়া। আপাতত প্রিমিয়ার লিগে মোহামেডানকে কিভাবে সেরাটা দেয়া যায় সেটাই ভাবছি।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রতিদান
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ