Inqilab Logo

শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

কথার ঝাঁঝে মাঠের উত্তাপ

প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

রুমু, চট্টগ্রাম ব্যুরো : আর মাত্র একটি সপ্তাহ। তারপরই বাংলাদেশে বসতে যাচ্ছে ছোটদের বড় আসর অনূর্ধ্ব-১৯ ক্রিকেট বিশ্বকাপ। তবে বৈশ্বিক আসর হলেও বর্তমানে বাংলাদেশ সফরে থাকায় জিম্বাবুয়ে জাতীয় দলের সঙ্গে মাশরাফিদের টি-২০ সিরিজকে ঘিরেই সংবাদমাধ্যমগুলোর দৌড়-ঝাঁপ। তবে থেমে নেই যুবাদের তৎপরতা। সবার আগে বাংলাদেশে পা রেখেছে ওয়েস্ট ইন্ডিজ। মিরাজ-শাওনদের সঙ্গে একটি তিন ম্যাচের সিরিজও খেলেছে ক্যারিবীয়ান দলটি। তাদের হোয়াইট ওয়াশ করে বিশ্বকাপের প্রস্তুতিটাও ভালোমতোই সেরেছে বাংলাদেশের যুবারা। তবে তারপরও যেন সেই উত্তাপটা পাওয়া যাচ্ছিলো না এতোদিন। গতকাল সেই আঁচ কিছুটা হলেও পাওয়া গেল খেলতে আসা আরো কিছু দলের আগমনে।
বাংলাদেশ আর ওয়েস্ট ইন্ডিজের পর গেলপরশু রাতেই চট্টগ্রামে পা দিয়েছে জিম্বাবুয়ে দল। গতকাল তাদের সেই বহরে যোগ হয়েছে ইংল্যান্ড, শ্রীলঙ্কা, স্কটল্যান্ড আর নামিবিয়াও। শ্রীলঙ্কায় সিরিজ খেলে তাদের সঙ্গে নিয়েই বন্দরনগরী চট্টগ্রামে পৌঁছেছে ইংল্যান্ড দল। আগের দিন সাংবাদিকদের মুখোমুখি হয়ে নিজেরদের লক্ষ্যের কথা জানিয়েছে স্বাগিতক বাংলাদেশ অধিনায়ক মিরাজ। আর গতকাল সেই একই হোটেল রেডিসন ব্লু’তে নিজ নিজ স্বপ্নের ঝাঁপি খুলে বসলেন ইংল্যান্ড অধিনায়ক ব্রাড টেইলর, নামিবিয়া অধিনায়ক জেন গ্রিন, জিম্বাবুয়ে অধিনায়ক ব্রেন্ডন মাভুতা। নিজেদের প্রস্তুতিসহ বিভিন্ন বিষয় তুলে ধরে বলেছেন এই তিন অধিনায়ক। জানিয়েছে নিজেদের পরিকল্পনার কথাও। তাদের কথায় উঠে এসেছে, বাংলাদেশের উইকেট ধীরগতির, প্রতিপক্ষকে ঘায়েল করতে হবে এখানে স্পিন দিয়ে। সেসব প্রস্তুতি নিয়েই তারা এসেছেন বাংলাদেশে বিশ্বজয় করতে।
ইংল্যান্ডের অধিনায়ক ব্রাড টেইলর নিজেই দারুণ একজন অফ স্পিনার। তিনি বলেন, ‘আমরা দ্রুতগতির উইকেটে খেলে অভ্যস্ত। আর উপমহাদেশের উইকেট সচরাচর লো অ্যান্ড সেøা থাকে। সুতরাং এখানে (বাংলাদেশে) খেলাটা খুবই কঠিন। তারপরও এটা দলের জন্য তেমন কোন সমস্যা নয়। কারণ আমাদের বেশ কয়েকজন ভালো স্পিনার আছে।’
বিশ্বকাপ খেলতে আসার আগে শ্রীলঙ্কায় খেলে এসেছে ইংল্যান্ড দল। তাই এ আবহাওয়ার সঙ্গে কিছুটা হলেও ‘বন্ধুত্ব’ হয়েছে। এ অভিজ্ঞতাই বিশ্বকাপে তাদের ভালো করতে সাহায্য করবে বলে মনে করছেন ব্রাড টেইলর। এবারের বিশ্বকাপে ভারতকে ফেবারিট ভাবলেও নিজেদের নিয়ে দারুণ আশাবাদী ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ অধিনায়ক। সেম কুরান আর ডেন লরেন্সকে নিজের তুরুপের তাস বলে জানান ব্রাড টেইলর। ইংল্যান্ড জাতীয় দলের সাবেক অলরাউন্ডার কেভিন কুরানের ছেলে সেম কুরান নিজেও দারুণ অলরাউন্ডার। প্রথম শ্রেণীর ক্রিকেটে সারের মূল দলের হয়ে খেলছেন নিয়মিত। অন্যদিকে ডানহাতি ব্যাটসম্যান ডেন লরেন্স খেলেন এসেক্স’র হয়ে।
জিম্বাবুয়ে অধিনায়ক ব্রেন্ডন মাভুতা নিজেও ভালো লেগ স্পিনার। দলে আরো বেশ কয়েকজন ভালোমানের স্পিনার রয়েছে। তাদের নিয়ে বিশ্বকাপে ভালো কিছু করার প্রত্যয় জিম্বাবুয়ে অধিনায়কের, ‘শেষবার যখন খেলতে এসেছিলাম বাংলাদেশে তখন বেশ গরম ছিল। এবার শীতকাল, খেলোয়াড়রা পরিবেশের সাথে খাপ খাইয়ে নিতে পারবে।’
তবে এ সব নিয়ে তেমন কোনো ভাবনাই নেই নামিবিয়া অধিনায়ক জেন গ্রিনের, ‘সেøা উইকেটে খেলাটা কঠিন। তবে আমাদের টিমটা বেশ ভারসাম্যপূর্ণ। আমাদের চেষ্টা থাকবে ভালো খেলার। ধাপে ধাপে খেলে এগুতে চাই আমরা।’ তবে এবারের বিশ্বকাপে বাংলাদেশকেই ফেভারিট ভাবছেন জেন গ্রিন। দেশের মাটিতে খেলার বাড়তি সুবিধা পাবে বাংলাদেশ, এমনটাই মনে করছেন তিনি।
চট্টগ্রামের দুই ভেন্যুতে ২৩ ও ২৫ জানুয়ারি দু’টি অনুশীলন ম্যাচের পর ২৭ জানুয়ারি থেকে শুরু হবে মূল পর্ব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কথার ঝাঁঝে মাঠের উত্তাপ

২১ জানুয়ারি, ২০১৬
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ