Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ডাগআউটের ক্রিকেটার সাকিব-মুস্তাফিজ!

| প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

ইমরান মাহমুদ : ‘আপনাদের নামে ১০ বছর’- এই স্লোগানে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) পালন করছে তাদের দশম আসর। ঘরোয়া ক্রিকেট লিগের সবচেয়ে দামী এই আসরটি দশ বছরে পড়লে বাংলাদেশে এর জনপ্রিয়তা বেড়েছে মূলত ২০১১ সাল থেকে। যেবার প্রথম বাংলাদেশি হিসেবে আইপিএলে খেলেন সাকিব আল হাসান। ঐ আসরে শাহরুখের দল কোলকাতা নাইট রাইডার্স শিরোপা না জিতলেও মন জিতেছিলো বহু বাঙালির। ৭ ম্যাচ খেলা সাকিব সেবার ব্যাট হাতে নিয়েছিলেন মাত্র ২৯ রান। তবে বল হাতে যাদুকরী ছোঁয়ায় কিছু ম্যাচ জিতিয়েছিলেন ১১ উইকেট নেয়া বিশ্বসেরা এই অলরাউন্ডার। তার সেই বোলিং ঘূর্ণিতে মুগ্ধ হয়ে পরের বছরও দলে রেখে দেয় কেকেআর। আর পর পর দুই আসরে শিরোপা হাসিতে হাসে শাহরুখ-জুহি চাওলার দলটি। সেই দু’বছরই দলের মিডল অর্ডারে ব্যাট হাতে এবং স্লগে বল হাতে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখেন সাকিব। তার পর থেকে ২০১৫ ও ২০১৬ আসরে দলের বিদেশি কোটার শোভা বর্ধিত করেছেন সাকিব নিজের যোগ্যতায়।
বাংলাদেশের জার্সিতে বিশ্ব ক্রিকেটে রং ছড়ানো আরেক ক্রিকেটার মুস্তাফিজুর রহমানও আইপিএলে আলো কেড়েছেন গতবছর প্রথমবারের মত অংশগ্রহণ করেই। তার কাটার যাদুতে সানরাইজার্স হায়দারাবাদকে শিরোপা জিতিয়েই দেশে ফিরেছিলেন সেবার বীরবেশে। এবারও ১৪ মিলিয়ন রুপিতে কেনা বাংলাদেশি তারকাকে রেখে দিয়েছে ফ্রাঞ্জাইজিটি।
আজ এতদিন পর হঠাৎ পুরনো কাঁসুন্দি কেন ঘাঁটছি- এমন প্রশ্ন নিশ্চয়ই ঘুরপাক খাচ্ছে মনে? কারণটা একটু খোলাসা করে বলি। আইপিএল ভারতের ঘরোয়া ক্রিকেট লিগ হলেও বাংরাদেশে এর জনপ্রিয়তা বেশ ক’বছর ধরে চোখে পড়ার মত। স্কুল-কলেজ কিংবা বিশ্ববিদ্যালয়, অফিসপাড়া থেকে পাড়ার মোড়ে চায়ের দোকান- সর্বত্রই আলোচনার বিষয়ে পরিণত হয় এই লিগটি। তবে গত ৫ তারিখ থেকে শুরু হওয়ার পর দশ দিন পেরিয়ে গেলেও বাংলাদেশের দর্শক টানতে ব্যর্থ জনপ্রিয় এই লিগটি! কারণটা স্পষ্ট। বাংলাদেশের ক্রিকেটপ্রেমীরা এখন শুধু ক্রিকেট দেখেনই না, রীতিমত ক্রিকেট নিয়ে গবেষণা করেন। তাইতো যেখানে আইপিএলের বাংলাদেশি দর্শকদের জন্য গতকালের প্রথম ম্যাচটি হতে পারত সবচেয়ে আকর্ষণীয়। কোলকাতা নাইট রাইডার্সে সাকিব আল হাসান, সানরাইজার্স হায়দরাবাদে মুস্তাফিজুর রহমান। ভিন দেশে সাকিব-মুস্তাফিজ লড়াই দেখার চেয়ে আকর্ষণীয় কিছু আছে নাকি! সে রোমাঞ্চে পানি ঢেলে দিল নাইট রাইডার্স আর হায়দরাবাদ। কোলকাতার ইডেন গার্ডেনে শুরু হওয়া ম্যাচটায় একাদশে ছিলেন না দুজনের কেউই! যখনই দু’দলের সেরা ১১ ঘোষনা করা হলো ফেসবুকে ‘টিভি সেটের সামনে থেকে উঠে গেলোম’ এমন স্ট্যাটাসে ছেয়ে গেছে বাংলাদেশের পেইজগুলো। এমন দিনে, যেদিন ‘সক্রিয় ফেসবুক ব্যবহারকরীর সংখ্যায় বিশ্বের দ্বিতয় ঢাকা’ ঘোষনা দিয়েছে ফেসবুক কতৃপক্ষ! তারপরও, অদৃশ্য কারণে ২৮ মিলিয়ন রুপিতে কেনা পরীক্ষিত বিশ্বসেরা অলরাউন্ডার সাকিবকে এবার ডাগআউটেই বসিয়ে রাখছে দলটি!
সাকিব এবার আইপিএলে যোগ দেওয়ার পর এ নিয়ে তৃতীয় ম্যাচ খেলেছে নাইট রাইডার্স। একটাতেও একাদশে রাখা হয়নি তাঁকে। সাকিবকে ছাড়া গুজরাট লায়ন্স, মুম্বাই ইন্ডিয়ান্স ও কিংস ইলেভেন পাঞ্জাবকে লড়েছে কোলকাতা। ১০ উইকেটের দুর্দান্ত জয়ে এবারের আইপিএল শুরু করেছিল তারা। যদিও মুম্বাইয়ের কাছে হেরে যায়। এর পর গৌতম গম্ভীরের অধিনায়কোচিত ব্যাটিংয়ে পাঞ্জাবকে হারায় কোলকাতা। গতকালও সানরাইজার্সকে ১৭ রানে হারিয়েছে কেকেআর।
অন্যদিকে মোস্তাফিজ গত বুধবার মুম্বাই ইন্ডিয়ানসের বিপক্ষে খেললেও ভালো বল করতে পারেননি। প্রথম বলেই ছক্কা, প্রথম ওভারে ১৯ রান। প্রথম ম্যাচে গত আসরের সেনসেশন এবার শুরু করলেন হতাশায়। পরের ওভারে ১১। তৃতীয় ওভারে প্রতিপক্ষ জয়ের দোরগোড়ায় বলে একটু রক্ষে, ছিল না তাড়া। সব মিলিয়ে এবারের আইপিএলে প্রথম ম্যাচে ভীষণ বিবর্ণ মুস্তাফিজুর রহমান। ২.৪ ওভারে ৩৪ রান দিয়ে উইকেটশূন্য। হেরেছে তার দল সানরাইজার্স হায়দরাবাদ। মুম্বাইয়ে হায়দরাবাদকে ৪ উইকেটে হারিয়েছে মুম্বাই ইন্ডিয়ান্সকে। ১৫৯ রান তাড়ায় ৮ বল বাকি রেখে জিতেছে মুম্বাই। তাই বলে গতকাল ডাগআউটেই কাটাতে হলো হালের বিস্ময় কাটার মাস্টারকে! যা নিয়ে ক্ষোভ বাড়ছে বাংলাদেশের ক্রীড়ামোদীদের মনে। অনেককেই এমনটা বলতে শোনা গেছে, ‘আইপিএলই আর দেখবো না’! যদি তাই হয়, তাহলে বাংলাদেশ থেকে টিআরপি (টেলিভিশন রেটিং পয়েন্ট) হারাতে পারে আইপিএল!
শুধু বাংলাদেশের ক্রীড়ামোদীরাই নয়, এই দুজনকে বসিয়ে রাখায় বিস্ময়ের ঘোর কাটছে না ক্রিকেটারদেরও! এই যেমন গতকাল সাকিবকে প্রতিপক্ষ স্কোয়াডে না দেখে যেন ‘খুশি’ই হয়েছেন সানরাইজার্স অধিনায়ক ডেভিড ওয়ার্নার! টসের পর সঞ্চালকের প্রশ্নপর্বের মাঝে সাকিবকে দলে না রাখায় বিস্ময় প্রকাশ করতে দেখা গেছে তাকেও, ‘বিশ্বসেরা অলরাউন্ডারকে একের পর এক ম্যাচ বসিয়ে রাখার কারণাটা বুঝতে পাচ্ছি না। এটা যদিও তাদের নিজেদের ব্যপার।’ অন্যদিকে এক ম্যাচ দিয়েই মুস্তাফিজকে বিচার করার পক্ষে নন বিসিবির সাবেক পরিচালক ও ক্রিকেট বিশ্লেষক খন্দকার জামিল উদ্দিন, ‘এসব প্রশ্ন ওঠাই উচিৎ নয় এই মুহুর্তে। টু আর্লি। মুস্তাফিজ তো মাত্র একটা ম্যাচই খেললো, তাই না? জার্নি করে গিয়েই ম্যাচটা খেলতে নেমেছে। হ্যাঁ, ঐ ম্যাচে সে ভালো করেনি। এটা হতেই পারে। ওখানকার কন্ডিশন হয়তো তার অনুকূলে ছিল না।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মুস্তাফিজ


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ