Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

বর্ষবরণ শোভাযাত্রায় এমপি বাহার অসাম্প্রদায়িক সাংস্কৃতিক চেতনা খুলে দেবে নতুন সম্ভাবনার দুয়ার

| প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

সাদিক মামুন, কুমিল্লা থেকে : অসাম্প্রদায়িক সাংস্কৃতিক চেতনায় উজ্জীবিত হয়ে কুমিল্লার সর্বস্তরের মানুষ বাংলা নববর্ষের ১৪২৪ সনের পয়লা বৈশাখের দিনটিকে বর্ণিল সাজে বরণ করেছে। নবনির্মাণের আত্মপ্রত্যয়ী চেতনার দুয়ার মেলে কুমিল্লার রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও বিভিন্ন পেশাজীবী সংগঠন উৎসবমুখর কর্মসূচির মধ্য দিয়ে শুক্রবার হৃদয় নিংড়ানো ভালোবাসা দিয়ে গাওয়া গান ‘এসো হে বৈশাখ এসো এসো’র সুরে উদযাপন করেছে নববর্ষের এদিনটি। উচ্ছ্বাস, আনন্দে একাকার হয়ে কুমিল্লার সর্বস্তরের লাখো মানুষের ঢল এবারের পয়লা বৈশাখেও জানান দিয়েছে তারা অসাম্প্রদায়িক সাংস্কৃতিক চেতনার অংশীদার। তারা পছন্দ করে না নাশকতা, জঙ্গিবাদ।
কুমিল্লায় বর্ষবরণ উৎসবের আমেজ ঘরের আঙিনা ছেড়ে ছড়িয়ে পড়ে পথ-ঘাট আর মাঠে-ময়দানে। শিশু থেকে বুড়ো কেউ বাদ থাকেনি লোকজ সংস্কৃতি ও প্রবহমান জীবনের সঙ্গে নিবিড়ভাবে বাধা অবনমন পয়লা বৈশাখের উৎসাহ-উদ্দীপনা থেকে। বর্ষবরণ উৎসবের পয়লা বৈশাখের সকাল ৮টায় জেলা প্রশাসনের আয়োজনে কুমিল্লার সকল সামাজিক-সাংস্কৃতিক সংগঠন, শিক্ষাপ্রতিষ্ঠানসহ সর্বস্তরেরর মানুষের অংশগ্রহণে কান্দিরপাড় ভিক্টোরিয়া কলেজ প্রাঙ্গণ থেকে নগরীতে বের হয় মঙ্গল শোভাযাত্রা। শোভাযাত্রার নেতৃত্ব দেন কুমিল্লা সদর আসনের এমপি হাজী আ ক ম বাহাউদ্দিন বাহার। এর আগে বর্ষবরণ উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন তিনি। এ সময় এমপি বাহার অসাম্প্রদায়িক সাংস্কৃতিক চেতনায় দলমত নির্বিশেষ সবাইকে জেগে ওঠার আহŸান জানিয়ে বলেন, অন্যায়, অসুন্দর ও সহিংসতার বিরুদ্ধে আমাদেরকে রুখে দাঁড়াবার শক্তি-সাহস অর্জন করতে হবে। নবউদ্যমে জেগে উঠতে হবে দেশের সমৃদ্ধি অগ্রগতির লক্ষ্যে। নববর্ষ বাঙালি জাতির চিরায়ত কৃষ্টি আর সাংস্কৃতিক ঐতিহ্যের এক অবিচ্ছেদ্য অংশ।
পয়লা বৈশাখের সকালে বর্ষবরণের আনুষ্ঠানিক উদ্বোধনের পর ভিক্টোরিয়া কলেজ প্রাঙ্গণ থেকে শুরু হয় বিশাল মঙ্গল শোভাযাত্রা। বর্ণিল শোভাযাত্রায় কুমিল্লা জেলা প্রশাসক মো: জাহাঙ্গীর আলম, পুলিশ সুপার শাহ মো: আবিদ হোসেন, সাংস্কৃতিক পৃষ্ঠপোষক অধ্যক্ষ হাসান ইমাম মজুমদার ফটিকসহ কুমিল্লার সাংস্কৃতিক অঙ্গনের পরিচিত মুখ, বিভিন্ন স্কুল-কলেজের প্রতিষ্ঠান প্রধান ছাড়াও সামাজিক-সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। মঙ্গল শোভাযাত্রা কান্দিরপাড় হয়ে পার্ক রোডের স্টেশন ক্লাবে এসে শেষ হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বর্ষবরণ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ