Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দূর্বল লেভান্তের প্রতিপক্ষ নড়বড়ে রিয়াল

প্রকাশের সময় : ২ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : দিন যতই গড়াচ্ছে রিয়াল মাদ্রিদ শিবির ততই যেন এলোমেলো হয়ে যাচ্ছে। একের পর এক শিরোপাগুলোও চলে যাচ্ছে নাগালের বাইরে। নিষিদ্ধ খেলোয়াড় খেলানোর দ্বায়ে কোপা দেল রে থেকে দল হয়েছে বহিষ্কৃত। লা লিগার শিরোপাটাও দিনকে দিন ঝাপসা হয়ে আসছে। দলের বেশ ক’জন শীর্ষ খেলোয়াড় চোটের কারণে নেই দলে। চ্যাম্পিয়ন্স লিগে অবশ্য কক্ষপথেই আছে তাঁরা, কিন্তু লা লিগায় একের পর এক হোঁচটে জর্জরিত জিনেদিন জিদানের দল। সাবেক বার্নাব্যু তারকা যখন দলের দায়ীত্ব নিয়েছিলেন তখন লা লিগায় শীর্ষে থাকা বার্সেলোনার সাথে তাঁর দলের পয়েন্ট ব্যবধান ছিল মাত্র ২, এখন সেটা বেড়ে দাঁড়িয়েছে ১২ পয়েন্টে!
সর্ব শেষ মাদ্রিদ ডার্বিতে ঘরের মাঠে হার যেন আরো বিদ্ধ করেছে সান্টিয়াগো বার্নাব্যুর দলটিকে। স্প্যানিশ জায়ান্টদের মনোবলেও নিশ্চয় নড়ে গেছে। নইলে হারের পর কোচ জিদান এমন কথা কেন বলবেন যে আসছে মৌসুমে কোচ ও খেলোয়াড় পরিবর্তন হতে পারে? ক্রিশ্চিয়ারো রোনালদোও সেদিন খেয় হারিয়ে বলে বসলেন দলের সবাই তাঁর মানের খেলোয়াড় হলে নাকি শীর্ষে থাকত তাঁর দল। এ নিয়ে জলও গড়িয়েছে বেশ দূর। পরে অবশ্য পর্তুগিজ তারকা কথা ঘুরিয়ে নেন অন্যদিকে। কাওকে আঘাত করার উদ্দেশ্যে তিনি এমন কথা বলেননি বলেও স্বীকার করেন। কিন্তু জল ততক্ষণে এতদুর পর্যন্ত গড়িয়েছে যে আজ লেভান্তের বিপক্ষে ম্যাচ পূর্ব অনুশীলনে স্বতীর্থদের কাছে ক্ষমা পর্যন্ত নাকি চেয়েছেন রোনালদো। এমনটিই জানিয়েছে স্প্যানিশ গণমাধ্যমগুলো। এছাড়া হোয়াটস অ্যাপের মাধ্যমে স্বতীর্থদের কাছে আলাদাভাবে নাকি ক্ষুদে বার্তায় নিজের দুঃখ প্রকাশ করেছেন বার্নাব্যু তারকা। স্প্যানিশ স্পোর্টস ম্যাগাজিন মার্কার সাথে সাক্ষাতকারে রোনালদো বলেনÑ ‘আমি আসলে শারিরিক সক্ষমতার কথা বলেছিলাম, খেলার মানের কথা নয়। আমি স্বতীর্থদের চেয়ে ভালো খেলোয়াড় নই।’
এর মধ্যে আরো একটা দুঃসংবাদ হল দলের ফরাসি স্ট্রাইকার করিম বেনজেমার হ্যামিস্ট্রিং চোট নিয়ে আবারো দলের বাইরে ছিটকে যাওয়া। অ্যাটলেটিকো মাদ্রিদের বিপক্ষে দ্বিতীয়ার্ধে মাঠে নেমেছিলেন মৌসুমে লা লিগার তৃতীয় সর্বোচ্চ (১৯) গোলদাতা। কিন্তু আবারো ছিটকে পড়তে হল তাঁকে। লিগের আগামী চারটি ম্যাচ তো বটেই এমনকি ঘরের মাঠে রোমার বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলর ম্যাচেও অনিশ্চিত বেনজেমা। তবে আশার খবর হল দীর্ঘ ছয় সপ্তাহ পর দলের অনুশীলনে দেখা গেছে ওয়েলস তারকা গ্যারেথ বেলকে। যদিও লেভান্তের বিপক্ষে আজ জিনেদিন জিদানের ঘোষিত ১৯ জনের তালিকায় নেই বেলের নাম। নাম নেই জার্সিও রামোসেরও। যুবা দল থেকে ডাকা হয়েছে ডিফেন্ডার মার্টিন ওডেজেয়ার্ড ও মার্কোস লরেন্তি এবং ফরোয়ার্ড বোর্জা মায়োরালকে। এখান থেকেই কোচ জিদান সেরা একাদশ নির্বাচন করবেন বলে জানানÑ ‘লেভান্তের বিপক্ষে আমরা প্রস্তুতি নিচ্ছি। এখান থেকেই সেরা একাদশ নির্বাচন করা হবে।’ এদিনও মাঠে দেখা যেতে পারে মায়োরালকে। অ্যাটলেটিকোর বিপক্ষ্যে বেনজেমার পরিবর্তে মাঠে নেমেছিলেন মায়োরাল। তার প্রসঙ্গ টেনে জিদান বলেনÑ ‘আমি তাকে দলে রেখেছি করিম বাইরে থাকায়। সে ভালো করছে এবং এটা তার জন্যে একটা সুযোগ।’ জিদানের জন্য হতাশার বিষয় হল দলের দায়ীত্ব নেওয়ার পর তিনটি এ্যওয়ে ম্যাচের মাত্র একটিতে জয়, দু’টিতেই ড্র। তবে আশার বিষয় প্রতিপক্ষ লেভান্তে হল হল পয়েন্ট তালিকার একেবারে শেষতম দল। দু’দলের প্রথম লেগের খেলায় ৩-০ গোলে জিতেছিল রিয়াল। তা সত্ত্বেও কোচ রুবি আজ লড়াইয়ের বার্তাই দিয়ে রাখলেনÑ‘শেষ দুই এ্যাওয়ে মাচে আমরা ভালো করিনি। কিন্তু আমাদের ঘুরে দাঁড়াতেই হবে। এটাই লড়াইয়ের উপযুক্ত সময়।’ লেভান্তের বিপক্ষে ১২ ম্যাচে ১৩ গোল রোনালদোর। আজও দল নিশ্চয় তাকিয়ে থাকবে তাঁর পায়ের দিকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দূর্বল লেভান্তের প্রতিপক্ষ নড়বড়ে রিয়াল
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ