Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বুড়িমারীতে সিলিকোসিস রোগে আরো এক শ্রমিকের মৃত্যু লালমনিরহাট জেলা সংবাদদাতা

| প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার বুড়িমারীতে সিলিকোসিস রোগে আক্রান্ত হয়ে রাজু মিয়া (২৭) নামে আরও একজনের মৃত্যু হয়েছে।
গতকাল রোববার সকালে ঢাকার জাতীয় বক্ষব্যাধি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। মৃত রাজু মিয়া বুড়িমারী ইউনিয়নের উফারমারা ঘুন্টিঘর গ্রামের মোহসিন আলীর ছেলে।
স্থানীয়রা জানান, অভাবের তাড়নায় বুড়িমারীতে পাথর ক্রাশিং কারখানায় কাজ করত রাজু। কিছু দিন আগে মরব্যাধি সিলোকোসিসে আক্রান্ত হয় রাজু। তাকে স্থানীয় হাসপাতাল থেকে ঢাকার জাতীয় বক্ষ্যব্যাধি হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধিন অবস্থায় রোববার সকালে মারা যায় রাজু।
উপজেলার বুড়িমারী, শ্রীরামপুর ও পাটগ্রাম ইউনিয়নে ৩ শতাধিক শ্রমিক এ মরন ব্যাধি সিলোকোসিস রোগে আক্রান্ত হয়েছেন। এখন পর্যন্ত এ রোগে ওই তিন ইউনিয়নে ৬৫ জন শ্রমিক সিলিকোসিস রোগে আক্রান্ত হয়ে মারা গেছেন।
বুড়িমারী স্থলবন্দর পাথর ক্রাসিং শ্রমিক সুরক্ষা কমিটির সভাপতি মমিন আলী বলেন, ঢাকার বিলস্ ও সেফটি এন্ড রাইটস নামক দুইটি সংগঠনের মাধ্যমে কিছু শ্রমিককে ঢাকার জাতীয় বক্ষব্যাধি হাসপাতালে নিয়ে গিয়ে ফ্রি চিকিৎসা সেবাসহ আর্থিক সহযোগিতা করেছে। তাছাড়া অসহায় এসব শ্রমিকের পাশে কেউ দাঁড়ায়নি বলেও মন্তব্য করেন তিনি।
পাটগ্রাম উপজেলা নির্বাহী কর্মকর্তা নূর কুতুবুল আলম মৃত্যুর সত্যতা নিশ্চিত করে বলেন, স্থানীয় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সিলিকোসিস রোগীদের প্রাথমিক চিকিৎসা প্রদানের নির্দেশ দেয়া হয়েছে। বিষয়টি মানবিকভাবে দেখার জন্য সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অনুরোধ করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ