Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ঢাকার সাবেক মেয়র মরহুম মোহাম্মদ হানিফের জন্মদিন পালিত

| প্রকাশের সময় : ২ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : দুস্থ ও অসহায়দের সঙ্গে নিয়ে অবিভক্ত ঢাকা সিটি কর্পোরেশনের সাবেক মেয়র মরহুম মোহাম্মদ হানিফের জন্মদিন উদযাপন করেছেন তার ছেলে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। গতকাল শনিবার দুপুরে নিজ বাসভবনে কেক কেটে মোহাম্মদ হানিফের ৭৩তম জন্মবার্ষিকী উদযাপন করা হয়। এ সময় দুস্থ ও অসহায় লোকজন ছাড়াও মেয়রের পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।
পরে মরহুম বাবার রুহের মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাতে অংশ নেন সাঈদ খোকন। গরিব অসহায় লোকজনের মধ্যে খাবার বিতরণ করেন তিনি। এ সময় সাঈদ খোকনের মা ফাতেমা হানিফ, বোন শাহানা হানিফ ও রেহানা হানিফ এবং স্ত্রী ফারহানা সাঈদ উপস্থিত ছিলেন।
১৯৪৪ সালের ১ এপ্রিল পুরান ঢাকায় জন্ম নেয়া মেয়র মোহাম্মদ হানিফ ছিলেন ঢাকার প্রথম নির্বাচিত মেয়র। তার বাবার নাম আবদুল আজিজ এবং মা মুন্নি বেগম। তিনি ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একান্ত সচিব। ছয় দফা থেকে শুরু করে দেশের সব আন্দোলন-সংগ্রামে অগ্রণী ভূমিকা পালনকারী হানিফ ঢাকা মহানগর আওয়ামী লীগেরও সভাপতি ছিলেন। দায়িত্ব পালন করেছেন জাতীয় সংসদের হুইপ হিসেবেও।
দীর্ঘদিন চিকিৎসাধীন থাকার পর ২০০৬ সালের ২৮ নভেম্বর রাতে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।
এদিকে জন্মদিন উপলক্ষে মেয়র মোহাম্মদ হানিফ মেমোরিয়াল ফাউন্ডেশনের উদ্যোগে মরহুমের কবর জিয়ারত, দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢাকা

২৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৭ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ