Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আলোচনা সভায় বক্তারা দেশে উৎপাদিত মানসম্পন্ন ওষুধ বিশ্ববাজারে জায়গা করে নিয়েছে

| প্রকাশের সময় : ৩০ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : আন্তর্জাতিক ওষুধ বাজারে কমমূল্যে মানসম্পন্ন ওষুধের অন্যতম উৎস এখন বাংলাদেশ। বর্তমানে বাংলাদেশে উৎপাদিত ওষুধ অভ্যন্তরীণ চাহিদার শতকরা ৯৮ শতাংশ মিটিয়ে বিশ্বের ১২৭টি দেশে রপ্তানি হচ্ছে। মানসম্মত এবং কম মূল্যের কারণে বিশ্ববাজারে বাংলাদেশে উৎপাদিত ওষুধের কদর বেড়েই চলেছে।
সরকার থেকে প্রণোদনা সহায়তা পেলে বিশ্ববাজারে ওষুধের চাহিদা ও রপ্তানি আরও অনেকে বেড়ে যাবে। গত সোমবার রাতে হোটেল সোনারগাঁও-এ বাংলাদেশ ওষুধ শিল্প সমিতি আয়োজিত ‘বাংলাদেশের ওষুধ শিল্পখাত : অতীত, বর্তমান এবং ভবিষ্যৎ’ শীর্ষক আলোচনা সভায় বক্তারা এ কথা বলেন। বাংলাদেশ ওষুধ শিল্প সমিতির ৪৬তম বার্ষিক সাধারণ সভা উপলক্ষে এই আলোচনা সভার আয়োজন করা হয়।
সভায় প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক এমপি। বিশেষ অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি খাত উন্নয়ন বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, ওষুধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মো. মুস্তাফিজুর রহমান, ওষুধ শিল্প সমিতির মহাসচিব এসএম শফিউজ্জামান। প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক এমপি বলেন, মানসম্মত ওষুধ মানুষের সার্বিক সুস্থতা নিশ্চিত করে। মানসম্মত ওষুধ তৈরিতে আমাদের অর্জন এখন ঈর্ষণীয়। ওষুধ শিল্পের যে অগ্রগতি তা এগিয়ে নিতে সরকার সবধরনের সহায়তা প্রদান করবে।
বাংলাদেশ ওষুধ শিল্প সমিতির সভাপতি নাজমুল হাসান এমপি বলেন, দেশ এগিয়ে যাচ্ছে, সেই সাথে বাংলাদেশের ওষুধ শিল্প খাতও এগিয়ে যাচ্ছে। এই খাতকে আরও এগিয়ে নিতে এবারের বাজেটে সরকার প্রণোদনা সহায়তা দেবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
প্রধানমন্ত্রীর বেসরকারি খাত উন্নয়ন বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান বলেন, ওষুধের সঠিক মান এবং গুণাগুণ নিশ্চিত করার কারণেই বাংলাদেশের ওষুধ বিশ্ববাজারে জায়গা করে নিয়েছে। ওষুধ শিল্প সমিতির মহাসচিব এসএম শফিউজ্জামান বলেন, ডাবিøউটিও ২০৩৩ সাল পর্যন্ত বাংলাদেশকে ওষুধ শিল্পে মেধাস্বত্বে ছাড় দিয়েছে। ফলে বিশ্ববাজারে ওষুধ রপ্তানির সুযোগ আরও অবারিত হয়েছে।
অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ওষুধ শিল্প সমিতির উপদেষ্টা তপন চৌধুরী, ওষুধ শিল্প সমিতির উপদেষ্টা আব্দুল মুক্তাদির, সমিতির সিনিয়র সহ-সভাপতি হারুনুর রশিদ, সহ-সভাপতি সৈয়দ এস কায়সার কবিরসহ অন্যরা। সবশেষে ভারত থেকে আগত প্রখ্যাত শিল্পী অলকা ইয়াগনিক এবং কৌশিক চৌধুরী সঙ্গীত পরিবেশন করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আলোচনা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ