Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

পাল্টাপাল্টি যুদ্ধবিরতি লঙ্ঘনের অভিযোগ, ফের যুদ্ধের শঙ্কা

প্রকাশের সময় : ১ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : মাত্র দ্বিতীয় দিনেই সিরিয়ায় যুদ্ধবিরতি ভঙের পাল্টাপাল্টি অভিযোগ তুলেছে রাশিয়া এবং প্রেসিডেন্ট বাশার আল-আসাদের বিরোধী যোদ্ধারা। বিদ্রোহীদের অভিযোগ উত্তর সিরিয়ার বেশ কয়েকটি এলাকায় রুশ বিমান থেকে হামলা হয়েছে। সব মিলিয়ে যুদ্ধবিরতি লঙ্ঘনের মোট ১৫টি অভিযোগ করেছে আসাদ-বিরোধী বিদ্রোহী যোদ্ধারা। অন্যদিকে এসব অভিযোগের বিষয়ে মুখ না খুললেও যুদ্ধবিরতি লঙ্ঘনের ৯টি পাল্টা অভিযোগ করেছে রাশিয়া। এর ফলে যুদ্ধবিধ্বস্ত দেশ সিরিয়ায় আবারো যুদ্ধ শুরু হয়ে যাবার আশঙ্কা দেখা দিয়েছে।
যুদ্ধবিরতি লঙ্ঘনের বিষয়ে বিশ্ব নেতা ও জাতিসংঘের কাছে চিঠি দেয়ার ঘোষণা দিয়েছে আসাদ বিরোধীরা। সিরিয়ায় সাময়িক যুদ্ধবিরতি সাধারণভাবে বহাল থাকলেও ২৪ ঘণ্টার মধ্যে তা নয়বার লঙ্ঘিত হয়েছে বলে জানিয়েছে রাশিয়া। সিরিয়ায় রাশিয়ার সমন্বয় কেন্দ্র যুদ্ধবিরতি লঙ্ঘনের সংখ্যা রেকর্ড করেছে বলে ওই কেন্দ্রের প্রধান সের্গেই কুরালেঙ্কোর উদ্ধৃতি দিয়ে জানিয়েছে রুশ বার্তা সংস্থাগুলো।
যুক্তরাষ্ট্র ও রাশিয়ার উদ্যোগে সিরিয়ায় শনিবার থেকে শুরু হওয়া এ যুদ্ধবিরতি গত রোববার দ্বিতীয় দিনে গড়ায়। গতকাল সোমবার ছিল তৃতীয় দিন। কয়েকটি খবরে বলা হয়েছে, আলেপ্পোর পশ্চিমের গ্রামগুলোতে জঙ্গি বিমান হামলা হয়েছে। তবে হামলা চালানো বিমানগুলো রাশিয়ার নাকি সিরিয়ার তা পরিষ্কার জানা যায়নি। সিরিয়ায় ৫ বছরের গৃহযুদ্ধে এ যুদ্ধবিরতিই লড়াইয়ে প্রথম বড় ধরনের শান্তি-অবস্থা। কিন্তু বিবদমান পক্ষগুলো যুদ্ধবিরতি লঙ্ঘন করে চললে আবার শান্তি বিঘিœত হবে এবং শান্তি আলোচনা পুনরায় শুরু করার যে পরিকল্পনা ছিল সেটাও ভেস্তে যাবে। যুদ্ধবিরতি কার্যকর করার সময়ই বলা হয়, সিরিয়ার বিবদমান সব পক্ষ অস্ত্রবিরতি মেনে চললে জেনেভায় আবার শান্তি আলোচনা শুরু করা সম্ভব হবে। এর আগে বিবদমান পক্ষগুলো অসহযোগিতার জন্য শান্তি আলোচনা ভেঙে যায়।
দীর্ঘদিনের গৃহযুদ্ধে সিরিয়ায় ২ লাখ ৫০ হাজার মানুষ নিহত হয়েছে। আরও লাখ লাখ মানুষ ঘরছাড়া হয়েছে। লড়াইয়ে বিরতির এ সময়টিতে অবরুদ্ধ শহরগুলোতে ত্রাণ সরবরাহের আশা করছে মানবিক ত্রাণ সংস্থাগুলো। প্রেসিডেন্ট বাশার আল আসাদ বিরোধী পক্ষের কয়েকজন কর্মী জানিয়েছে, আলেপ্পোর কাছে আল কায়েদাসংশ্লিষ্ট নুসরা ফ্রন্টকে লক্ষ্য করে বিমান হামলা চলছে। যুদ্ধবিরতির আওতায় আছে সিরিয়া সরকার এবং বিদ্রোহী বাহিনী। ইসলামিক স্টেট (আইএস) এবং নুসরা ফ্রন্ট এ বিরতির আওতায় নেই। ফলে এ দলগুলোর ওপর হামলাকে যুদ্ধবিরতি লঙ্ঘন হিসাবে গণ্য করা হবে না। তবে তুরস্ক সীমান্ত থেকে বিবিসি’র এক সংবাদদাতা বলছেন, যে গ্রামগুলোর ওপর বিমান হামলা চলছে সেখানে পশ্চিমা-সমর্থিত বিদ্রোহী গোষ্ঠীর যোদ্ধারাও আছে। বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাল্টাপাল্টি যুদ্ধবিরতি লঙ্ঘনের অভিযোগ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ