Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

জঙ্গি তৎপরতাকে টার্গেট করে তদন্ত শুরু : গ্রেফতার ৮

প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০১৭, ১২:০০ এএম | আপডেট : ১:৩৯ এএম, ২৪ মার্চ, ২০১৭

ইনকিলাব ডেস্ক : ব্রিটিশ পার্লামেন্ট চত্বরে হামলার ঘটনায় সন্দেহভাজন এক ব্যক্তির নাম প্রকাশ করেছে লন্ডনের মেট্রোপলিটন পুলিশ। পুলিশের বরাত দিয়ে খবরে বলা হয়েছে, ৫২ বছরের ওই ব্যক্তির নাম খালিদ মাসুদ। সন্দেহভাজন ওই ব্যক্তি বুধবার হামলা চালানোর সময়েই পুলিশের গুলিতে নিহত হয়। মৃত ব্যক্তি হওয়ায় খালিদ মাসুদ এ ঘটনায় পুলিশের চলমান তদন্তের কোনও বিষয়বস্তু নয়। কেন্ট-এ জন্মগ্রহণ করলেও ওয়েস্ট মিডল্যান্ডস এলাকায় বসবাস ছিল খালিদ মাসুদের। তার অপরাধমূলক কর্মকান্ডের অতীত নজির রয়েছে। তবে সে এ ধরনের বর্বরোচিত হামলা চালাতে পারে এমন কোনও গোয়েন্দা প্রতিবেদন পুলিশের হাতে ছিল না। এদিকে হামলাকে ঘিরে যে তদন্ত চলছে তার আওতায় লন্ডন, বার্মিংহামসহ ছয়টি স্থানে রাতভর তল্লাশি চালিয়ে ৮ সন্দেহভাজনকে গ্রেফতারের কথা জানিয়েছেন লন্ডন পুলিশের ভারপ্রাপ্ত ডেপুটি কমিশনার মার্ক রাউলি। নাম প্রকাশের আগে হামলাকারীকে একজন ব্রিটিশ বলে জানিয়েছিলেন প্রধানমন্ত্রী তেরেসা মে। তিনি আরো বলেন, ‘আমরা আজ একটি বার্তা দিতে চাই যে, আমরা ভীত নই, সন্ত্রাসবাদ দিয়ে আমাদেরকে সংকল্প থেকে সরিয়ে আনা যাবে না’। বঙ্গবন্ধুর নাতনী ব্রিটিশ এমপি টিউলিপ সিদ্দিক বলেছেন, ‘জঙ্গিরা মুসলিমদের প্রতিনিধিত্ব করে না’।
স্কটল্যান্ড ইয়ার্ডের বাইরে এক বিবৃতিতে রাউলি বলেন, ‘তদন্ত থেকে আমাদের এখনও এটিই মনে হচ্ছে যে, হামলাকারী একাই হামলা চালিয়েছে এবং সে আন্তর্জাতিক সন্ত্রাসবাদ থেকেই একাজ করতে করতে উদ্বুদ্ধ হয়েছে’। সদ্য ঘটে যাওয়া এ হামলার পর এখন আর সে ধরনের হামলার হুমকির কোনও কারণ নেই বলে হাউস অব কমন্সে আশ্বস্ত করেন ব্রিটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে। ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী মাইকেল ফেলোন বলেছেন, ‘আমরা এমন এক শত্রæ এমন এক সন্ত্রাসীকে মোকাবেলা করার চেষ্টা করছি যে কোনও দাবি করছে না বা কাউকে জিম্মিও করছে না। কেবল যত সম্ভব মানুষ মারতে চাইছে। এটি নতুন ধরনের আন্তর্জাতিক সন্ত্রাসবাদ’।
আহতরা বিভিন্ন দেশের মানুষ
বুধবার লন্ডনের ওয়েস্টমিনস্টার সেতুতে পথচারীদের ওপর দিয়ে গাড়ি চালিয়ে গিয়ে ব্রিটিশ পার্লামেন্ট প্রাঙ্গণে ছুরি নিয়ে হামলার ঘটনায় চারজন নিহত ও প্রায় ৪০ জন আহত হয়। আহতদের ৭ জনের অবস্থা গুরুতর। বাকী আরও ২৯ জনকে এখনও হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। আহতরা বিভিন্ন দেশের মানুষ বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী মে। তাদের ১২ জন ব্রিটিশ, তিনজন ফরাসি শিশু, দুজন রুমানিয়ান, চারজন দক্ষিণ কোরীয়, দু’জন গ্রিক, একজন জার্মানির, একজন পোল্যান্ডের, একজন আয়ারল্যান্ডের, একজন চীনের, একজন ইতালির এবং একজন যুক্তরাষ্ট্রের। তিন পুলিশ কর্মকর্তাও ঘটনায় আহত হয়েছে। তাদের দুইজনের অবস্থা গুরুতর।
আইএস-এর দায় স্বীকার
লন্ডনের পার্লামেন্ট ভবনের বাইরে বুধবারের সন্ত্রাসী হামলার পর সোশ্যাল মিডিয়ায় উচ্ছাস প্রকাশ করেছে জঙ্গিরা। তাদের দাবি, আইএস এর পক্ষ থেকেই এই হামলা চালানো হয়েছে। হামলাকে ইরাক এবং সিরিয়ায় ব্রিটিশ সামরিকবাহিনীর হামলার ‘বদলা’ বলেও দাবি করছে আইএস সমর্থকরা। রাতভর এমন প্রচারণার পর শেষ পর্যন্ত আনুষ্ঠানিকভাবে দায় স্বীকার করেছে আইএস। সাইট ইন্টেলিজেন্স গ্রæপের পরিচালক রিটা কাটর্জ টুইটারে দেওয়া এক পোস্টে জানিয়েছেন, জঙ্গিদের নিজস্ব সংবাদমাধ্যম আমাক নিউজ এজেন্সি’তে এ হামলার দায় স্বীকার করেছে আইএস।
এদিকে সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রামের আইএস-সমর্থক চ্যানেলগুলোতে ছুরি হাতে থাকা সন্দেহভাজনের ছবি প্রকাশ করেছে জঙ্গিরা। আইএসের মুখপাত্র আবু মোহাম্মদ এক অডিও বার্তায় ইউরোপীয় সমর্থকদের হামলা চালানোর আহ্বান জানিয়েছিলেন। তিনি বলেন, ‘আপনাদের কাছে যদি বন্দুক বা গুলি না থাকে, তাহলে মার্কিনীদের অথবা তাদের মিত্রদের পাথর দিয়ে মাথায় আঘাত করে হত্যা করুন কিংবা ছুরি ব্যবহার করুন। কিংবা তাদের উপর গাড়ি চালিয়ে দিন।’
জঙ্গিরা মুসলমানদের প্রতিনিধিত্ব করে না : টিউলিপ সিদ্দিক
টিউলিপ সিদ্দিক লন্ডনে পার্লামেন্ট ভবনের বাইরে বুধবারের হামলায় নিহতদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ এমপিরা। যুক্তরাজ্যের রাজধানী লন্ডনের হ্যাম্পস্টেড ও কিলবার্ন আসনের এমপি টিউলিপ সিদ্দিক বলেছেন, জঙ্গিরা মুসলিমদের প্রতিনিধিত্ব করে না।
গতকাল হাউস অব কমন্সে এ বিষয়ে কথা বলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাগ্নি টিউলিপ সিদ্দিক। তিনি বলেন, ইসলামের নামে যারা এদেশে সন্ত্রাসী তৎপরতা চালায় তারা এই শহরে মুসলমানদের প্রতিনিধিত্ব করে না। দুনিয়ার কোথাও তারা মুসলিমদের প্রতিনিধিত্ব করে না।
এর আগে হাউস অব কমন্সে দেওয়া বক্তব্যে ব্রিটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে বলেন, ‘একটি বার্তা দিতে আজ আমরা স্বাভাবিকভাবে একত্রিত হয়েছি। যেভাবে আমাদের পূর্ববর্তী প্রজন্ম একত্রিত হয়েছিলেন এবং যা পরবর্তী প্রজন্ম বজায় রাখবে। বার্তাটি হলো : আমরা ভীত নই এবং সন্ত্রাসবাদ দিয়ে আমাদেরকে সংকল্প থেকে সরিয়ে আনা যাবে না।’ ব্রিটিশ প্রধানমন্ত্রীর ওই বক্তব্যের পরই সন্ত্রাসী-জঙ্গিদের ব্যাপারে নিজের অবস্থানের জানান দেন টিউলিপ সিদ্দিক।
সন্ত্রাসী কর্মকান্ডের মুখে পার্লামেন্টের কর্মী এবং নিরাপত্তা বাহিনীগুলোর সদস্যদের দৃষ্টান্তমূলক আচরণের প্রশংসা করেন টিউলিপ সিদ্দিক। তিনি বলেন, ‘ঘটনাস্থলে কিছুসংখ্যক ছোট শিশুও ছিল। কিন্তু স্টাফরা শান্তভাবে পরিস্থিতি সামাল দিয়েছে।
বাংলাদেশি বংশোদ্ভূত আরেক এমপি রুশনারা আলীও এ হামলার ঘটনায় শোক প্রকাশ করেছেন। এ ধরনের হামলা প্রতিরোধে তিনি মুসলিম সম্প্রদায়কে ঐক্যবদ্ধ হওয়ার তাগিদ দেন।
পুলিশকে বাঁচানোর চেষ্টায় বীর আখ্যায়িত ব্রিটিশ মন্ত্রী
লন্ডনে ব্রিটিশ পার্লামেন্টে হামলার দিন আহত পুলিশকে প্রাথমিক চিকিৎসা দিয়ে ‘জাতীয় নায়ক’ হিসেবে পরিচিতি পেলেন ব্রিটিশ পররাষ্ট্র দফতরের মন্ত্রী টবিয়াস এলউড। হামলার ঘটনায় নিজের প্রাণবাজী রেখে পুলিশকে রক্ষার চেষ্টা করায় এ মর্যাদা পেলেন তিনি। আহত সেই পুলিশ অফিসারকে নিজের জীবন বিপন্ন করে প্রাথমিক চিকিৎসা দিয়েছেন এলউড। ওই ঘটনাটির ছবি সামিাজিক যোগাযোগ মাধ্যম ও বিভিন্ন সংবাদমাধ্যমের সহয়তায় দ্রæত ছড়িয়ে পড়ে। পরবর্তীতে মানুষ এলউডকে তার চেষ্টার জন্য বীর হিসেবে অখ্যায়িত করে।
প্রকাশিত ছবিতে দেখা যায়, হামলার পরপরই কেইথ পালমারকে বাঁচাতে এগিয়ে যান টবিয়াস এলউড। এই সময় তার চোখে মুখে বিষন্নতার ছাপ স্পষ্ট লক্ষ্য করা যায়। ওই পুলিশ কর্মকর্তাকে চিকিৎসা দেওয়ার পাশাপাশি এলউডকে আশপাশ ঘিরে ফেলা পুলিশ সদস্যদের প্রয়োজনীয় নির্দেশনা দিতেও দেখা যায়। তবে এলউডের চেষ্টার পরও ওই অফিসারকে বাঁচানো সম্ভব হয়নি। অতিরিক্ত রক্তক্ষরণের কারণে তিনি মারা যান। পালমার ছাড়াও আরও চারজন মানুষ ও হামলাকারী ওই আক্রমণে নিহত হয়।
তবে এলউড পালমারকে বাঁচানোর যে চেষ্টা করেছেন তা প্রশংসিত হচ্ছে নানা মহলে। দেশটির মানুষ ও গণমাধ্যম টবিয়াস এলউডকে ইতোমধ্যে হিরো বলে সম্বোধন করছে।
বুধবার ওয়েস্টমিনস্টার সেতুর ওপর দিয়ে পার্লামেন্টের দিকে আসার পথে সজোরে গাড়ি চালিয়ে তা পথচারীদের ওপর উঠিয়ে দেন হামলাকারী। এক পর্যায়ে হামলাকারী ৮ ইঞ্চি ছুরি নিয়ে পার্লামেন্ট ভবনে প্রবেশের চেষ্টা করেন। নিরাপত্তারক্ষীরা তাকে বাধা দেওয়ার চেষ্টা করলে ঘটনাস্থলে উপস্থিত থাকা কেইথ পালমার নামের এক পুলিশ সদস্যের ওপর উপর্যুপরি ছুরিকাঘাত করে হামলাকারী।
লন্ডনের মেয়র সাদিকের সমালোচনায় ট্রাম্পপুত্র
সন্ত্রাসী হামলার ঘটনায় সবাই যখন সহমর্মিতার হাত বাড়িয়ে দিচ্ছে, পাশে দাঁড়াচ্ছে, তখন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এক ছেলে লন্ডনের মেয়র সাদিক খানের সমালোচনায় মুখর। মেয়রের পুরোনো একটি বক্তব্যের খন্ডাংশ তুলে ধরে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে টুইট করেছেন ট্রাম্পপুত্র ডোনাল্ড ট্রাম্প জুনিয়র। এই দুঃসময়ে ট্রাম্পপুত্রের এমন আপত্তিকর টুইটে ব্রিটিশ পার্লামেন্ট সদস্যসহ অনেকে ক্ষোভ প্রকাশ করেছেন।
গত বছর যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক ও আশপাশের কয়েকটি স্থানে বোমা বিস্ফোরণের ঘটনার পর নিউইয়র্কের মেয়র বিল বøাসিওর সঙ্গে কথা বলেছিলেন লন্ডনের মেয়র সাদিক খান। তখন তিনি বলেন, নিউইয়র্ক-লন্ডনের মতো বড় বড় শহরে সন্ত্রাসী হামলার মতো ঘটনা ঘটা অস্বাভাবিক না; এটা বরং এখানকার শহরের জীবনের অবিচ্ছেদ্য অংশ। তাই এতে ভয় না পেয়ে পুলিশের প্রতি সহযোগিতার হাত বাড়িয়ে দিয়ে সম্মিলিতভাবে পরিস্থিতি সামাল দেওয়ার জন্য প্রস্তুত থাকতে হবে। খবরটি ইনডিপেনডেন্টসহ নানা গণমাধ্যমে প্রচারিত হয়েছিল।
গত বুধবার লন্ডন হামলার ঘটনার পর ডোনাল্ড ট্রাম্প জুনিয়র সেই বক্তব্য থেকে একটি অংশ তুলে ধরে টুইট করেন। টুইট বার্তায় তিনি লেখেন, ‘আপনি কি মজা করছেন? লন্ডনের মেয়র সাদিক খান বলেছেন, সন্ত্রাসী হামলার ঘটনা বড় শহরে বাস করা জীবনের অংশ।’
এ হামলার ঘটনার নিন্দা জানিয়ে বিশ্বনেতারা যুক্তরাজ্যের পাশে থাকার কথা জানিয়েছেন। আর সেই অবস্থায় যুক্তরাজ্যের ঘনিষ্ঠ মিত্র যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের ছেলের এমন বক্তব্য অনেককে ক্ষুব্ধ করেছে। ব্রিটিশ পার্লামেন্টের সদস্য ওয়েস স্ট্রিটিংসহ অনেকেই টুইট করে ক্ষোভ ঝেড়েছেন। সাদিক খান লন্ডনের প্রথম মুসলিম মেয়র। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগ থেকেই তার সঙ্গে ডোনাল্ড ট্রাম্পের সম্পর্ক তেমন ভালো না। মুসলিম বিদ্বেষের কারণে সাদিক খান প্রকাশ্যেই ট্রাম্পের সমালোচনা করেছেন। ট্রাম্পও ‘ঘিলু কম’সহ বিভিন্ন মন্তব্য করেছেন লন্ডনের মেয়রকে নিয়ে। সূত্র : বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জঙ্গি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ