Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্দামান সাগরে চীনা রণতরী ভারতের সতর্ক নজরদারি

প্রকাশের সময় : ২৯ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : এবার আন্দামান সাগরে ঢুকে পড়ল চীনের সাবমেরিন সহায়তাকারী রণতরী। ভারতীয় নৌসেনার কোস্টাল রাডারে লাল বিন্দু দেখা দিতেই চাঞ্চল্য ছড়িয়ে পড়ে নয়াদিল্লির সাউথ ব্লকে। ভারতীয় জলসীমায় ঢুকে পড়া জলযানটি যে আদতে চীনা রণতরী তা বুঝতে পারার সঙ্গে সঙ্গে আন্দামান নিকোবর কমান্ডে জরুরি সতর্কবার্তা পাঠানো হয়। সদাসতর্ক আন্দামান নিকোবর কম্যান্ড অবশ্য দিল্লির জরুরি বার্তা পাওয়ার আগেই কড়া নজরদারির আওতায় নিয়ে ফেলেছিল চীনা জাহাজটিকে।
গত মঙ্গলবার আন্দামান সাগরে চীনের যুদ্ধজাহাজ ঢুকে পড়ার ঘটনাকে মোটেই ছোট করে দেখছে না ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়। পিপলস লিবারেশন আর্মি নেভি’র যে যুদ্ধজাহাজটিকে আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জের খুব কাছে দেখা গিয়েছে সেটি একটি সাবমেরিন টেন্ডার। অর্থাৎ সাবমেরিনকে সহয়তাকারী যুদ্ধজাহাজ এটি। পানির তলা দিয়ে গোপনে হানা দেয়া সাবমেরিনকে সাহায্য করতে এবং সাবমেরিনে প্রয়োজনীয় জিনিসপত্র সরবরাহ করতে এই ধরনের রণতরী ব্যবহৃত হয়। আন্দামান সাগরে চীনের সাবমেরিন টেন্ডারকে ভাসতে দেখার ঘটনা ভারতকে বেশ চিন্তিত করেছে। চীনা নৌসেনার ডুবোজাহাজ কি সমুদ্রের গভীরে লুকিয়ে ঘুরে বেড়াচ্ছে আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জের পাশে, এই প্রশ্নও ওঠেছে। সম্ভাবনা উড়িয়ে দিচ্ছেন না নৌসেনার অফিসাররা।
আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জ ভারতের মূল ভূখ- থেকে ১২০০ কিলোমিটার দূরে। এই দ্বীপগুলির আশপাশ দিয়ে অনেক দেশের জাহাজই যাতায়াত করে। পণ্যবাহী জাহাজই তার মধ্যে বেশি। তবে কৌশলগতভাবে খুব গুরুত্বপূর্ণ এলাকায় অবস্থান হওয়ায় আন্দামান সাগরে সবসময়ই কড়া নজরদারি চালায় ভারতীয় নৌসেনা। আন্দামান সাগরে অন্য দেশের জাহাজ ঢুকে পড়ার ঘটনা এই প্রথম নয়। কিন্তু সাধারণ পণ্যবাহী জাহাজ ঢোকা আর চীনের মতো অম্লমধুর সম্পর্কের প্রতিবেশী দেশের রণতরী ঢুকে পড়া এক কথা নয়।
ভারতীয় পানিসীমায় অন্য দেশের জাহাজ ঢুকলেই কোস্টাল রাডার সঙ্কেত পাঠাতে শুরু করে। মঙ্গলবারও একটি অপরিচিত জাহাজ আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জের ৫০০ কিলোমিটার সীমার মধ্যে ঢুকতেই সেই রকম সঙ্কেত পেয়েছিল নয়াদিল্লি। অযাচিত অনুপ্রবেশের সঙ্কেত পেয়ে সতর্ক হয়ে যায় নৌসেনা। বোঝার চেষ্টা করা হয় কোন দেশের জাহাজ আন্দামান সাগরে ঢুকেছে। অনুপ্রবেশকারী যুদ্ধজাহাজটি আসলে যে চীনা নৌসেনার সাবমেরিন টেন্ডার, সে কথা বোঝার পর চাঞ্চল্য ছড়িয়ে পড়ে প্রতিরক্ষা মন্ত্রণালয়ে।
উল্লেখ্য, ভারত ও চীন উভয় দেশই পারস্পারিক সম্পর্ক ভালো রাখার ব্যাপারে তৎপর থাকলেও দক্ষিণ চীন সাগর এলাকায় ভারতের সেনা উপস্থিতি এবং অন্যান্য ইস্যুতে প্রায়ই তিক্ত হয়ে ওঠে তাদের সম্পর্ক। আন্দামান-নিকোবর সাগরে চীনা রণতরীর উপস্থিতি বেইজিং সম্পর্কে আবার ভারতকে তিক্ততার দিকে ঠেলে দেবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। সম্প্রতি আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জকে নিজেদের ম্যাপের অন্তর্ভুক্ত দেখিয়ে ওই অঞ্চলে নিজেদের নিয়ন্ত্রণ দাবি করেছে চীন। এবিপি, ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আন্দামান সাগরে চীনা রণতরী ভারতের সতর্ক নজরদারি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ