Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্রে রফতানি বাজার হারাচ্ছে বাংলাদেশ

| প্রকাশের সময় : ১৪ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : বাংলাদেশের রফতানির শীর্ষ গন্তব্যস্থল যুক্তরাষ্ট্রে চলতি অর্থবছরের প্রথম আট মাসে আগের বছরের একই সময়ের তুলনায় ৩৪ কোটি ডলার রফতানি আয় কমেছে। চলতি অর্থবছরের প্রথম আট মাসে যুক্তরাষ্ট্রে রফতানি হয়েছে ৩৮৪ কোটি আট লাখ ৫৭ হাজার ডলারের পণ্য। গত অর্থবছরের একই সময়ে যুক্তরাষ্ট্রে রফতানির পরিমাণ ছিল ৪১০ কোটি সাত লাখ ডলার। এই পরিসংখ্যানই বলে দিচ্ছে, যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রফতানি আয়ে ধসের অবস্থা।
এদিকে আশা জাগিয়েছে জার্মানির বাজারের থেকে রফতানি আয়। অর্থবছরের প্রথম আট মাসে জার্মানিতে পণ্য রফতানি হয়েছে ৩৭৮ কোটি ৪৪ লাখ ২২ হাজার ৪৭৭ ডলারের। গত অর্থবছরের একই সময়ে রফতানির পরিমাণ ছিল ৩২১ কোটি ৪৩ লাখ ডলারের। যুক্তরাষ্ট্রের বাজারে ব্যর্থ হলেও জার্মানিতে ওই সময়ে রফতানি আয় বেড়েছে ৫৭ কোটি ডলার। এ দিকে ২০১৫-১৬ অর্থবছরের চেয়ে চলতি অর্থবছরের প্রথম আট মাসে জার্মানিতে রফতানি বেড়েছে ১৭ দশমিক ৭ শতাংশ। চলতি অর্থবছরের প্রথম আট মাসে জার্মানির বাজারে রফতানি বৃদ্ধিই মূলত প্রবৃদ্ধি ধরে রেখেছে।
শুধু ফেব্রæয়ারিতে জার্মানিতে তৈরী পোশাক রফতানি হয়েছে ৪০ কোটি ৭৮ লাখ ৬৩ হাজার কোটি ডলারের। মূলত এ খাতের নিট পোশাকের চাহিদাই জার্মানিতে রফতানি বাড়িয়েছে। যুক্তরাষ্ট্র বাংলাদেশ থেকে মূলত ওভেন পোশাক (প্যান্ট, শার্ট, ট্রাউজার) আমদানি করে। ইউরোপের দেশগুলো করে নিট পোশাক  (গেঞ্জি, সোয়েটার)। কয়েক বছর ধরেই বাংলাদেশের তৈরী পোশাক খাতে নিটের চাহিদা বেড়েছে।
অন্য দিকে, জার্মানিতে তৈরী পোশাক রফতানি এই আট মাসে আগের সময়ের চেয়ে বেড়েছে ১৮ দশমিক ২৫ শতাংশ। ২০১৬-১৭ অর্থবছরের
জুলাই থেকে ফেব্রæয়ারি পর্যন্ত সময়ে জার্মানিতে তৈরী পোশাক রফতানি হয়েছে ৩৫৫ কোটি ডলারের। ২০১৫-১৬ অর্থবছরের একই সময়ে যা ছিল ৩০০ কোটি ২৭ লাখ ডলার। প্রথম আট মাসে চীনেও রফতানি বেড়েছে। গত অর্থবছরের একই সময়ের চেয়ে রফতানি বেড়েছে ২৯ দশমিক ১১ শতাংশ। চলতি অর্থবছরের প্রথম আট মাসে চীনে রফতানি হয়েছে ৬৩ কোটি ছয় লাখ ডলারের। গত বছরের এই সময়ে যা ছিল ৪৮ কোটি ৮৪ লাখ ডলার। এই সব গন্তব্যস্থলে রফতানি বৃদ্ধির অন্যতম কারণ তৈরী পোশাক, পাট ও পাটজাত পণ্য রফতানি বৃদ্ধি।
ইপিবির তথ্য অনুযায়ী, চলতি অর্থবছরের প্রথম আট মাসে যুক্তরাষ্ট্রে তৈরী পোশাক রফতানি কমেছে ৭ দশমিক ৮৫ শতাংশ। গত বছরের প্রথম আট মাসে ৩৭১ কোটি ডলারের তৈরী পোশাক রফতানি হয়। চলতি বছরের আট মাসে যা হয়েছে ৩৪২ কোটি ৩৭ লাখ ডলারের। এ ছাড়া যুক্তরাজ্যেও কমেছে তৈরী পোশাক রফতানি। তৃতীয় এই গন্তব্যস্থলে প্রথম আট মাসে তৈরী পোশাক রফতানি কমেছে ৬ দশমিক ৯০ শতাংশ। চলতি বছরের প্রথম আট মাসে যুক্তরাজ্যে তৈরী পোশাক রফতানি হয়েছে ২১১ কোটি ডলারের। যা গত অর্থবছরের একই সময়ে ছিল ২২০ কোটি ডলার।
রফতানি কমেছে জাপান, কানাডাতেও। আট মাসে আগের বছরের একই সময়ের চেয়ে জাপানে রফতানি কমেছে ১২ দশমিক ১৫ শতাংশ। কানাডাতে কমেছে ৪ দশমিক ৭ শতাংশ। তবে বেড়েছে স্পেন, ফ্রান্স ও ইতালিতে। ইপিবির তথ্য অনুযায়ী, চলতি অর্থবছরের প্রথম আট মাসে আগের অর্থবছরের একই সময়ের চেয়ে স্পেনে ৩ দশমিক ২৭ শতাংশ, ইতালিতে বেড়েছে ৫ দশমিক ৮৭ শতাংশ ও ফ্রান্সে বেড়েছে ৬ দশমিক ৮৫ শতাংশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ