Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

তিন বছরে ১৮ হাজার কর্মসংস্থান হবিগঞ্জ ইন্ডাস্ট্রিয়াল পার্কে

| প্রকাশের সময় : ১৪ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : প্রতিষ্ঠার পর গত তিন বছরে ১৮ হাজার মানুষের কর্মসংস্থান হয়েছে হবিগঞ্জ ইন্ডাস্ট্রিয়াল পার্কে। বর্তমানে কারখানাটিতে ৩৭টি প্রোডাকশন লাইনের মাধ্যমে বিভিন্ন ধরনের পণ্য উৎপাদন করা হচ্ছে। আগামী বছরে নাগাদ আরো ৮ থেকে ১০টি প্রোডাকশন লাইন কারখানায় যুক্ত হবে। এতে অতিরিক্ত আরো প্রায় ৫ থেকে ৭ হাজার কর্মসংস্থান সৃষ্টি হবে। আগামী বছর এই কারখানর কর্মীসংখ্যা ২৫ হাজার হতে পারে।
গতকাল হবিগঞ্জ ইন্ডাস্ট্রিয়াল পার্কে স্থানীয় সাংবাদিকদের সাথে আয়োজিত এক মতবিনিময় সভায় প্রাণ-আরএফএল গ্রুপের পরিচালক (বিপণন) কামরুজ্জামান কামাল এসব তথ্য দেন। এ সময় তিনি আরো জানান, ২০১৪ সালে কারখানাটিতে উৎপাদন শুরু হয়। এরপর থেকে একে একে নতুন নতুন প্রোডাকশন লাইন যুক্ত হতে থাকে এবং কারখানার কর্মীসংখ্যাও বাড়তে থাকে। কারখানায় কর্মরত লোকবলের ৮০ ভাগই স্থানীয়। এছাড়া কর্মীদের মধ্যে ৫৫ ভাগ নারীকর্মী কাজ করছে। কারখানাটি স্থাপনের ফলে এ অঞ্চলের আর্থ-সামাজিক অবস্থার ব্যাপক উন্নয়ন হয়েছে বলেও কামরুজ্জামান জানান।
হবিগঞ্জ ইন্ডাস্ট্রিয়াল পার্কের জেনারেল ম্যানেজার এইচ এম মঞ্জুরুল হক জানান, কর্মসংস্থানের পাশাপাশি শায়েস্তাগঞ্জ এলাকায় উন্নত শিক্ষার সুযোগ সম্প্রসারণে কাজ করছে কোম্পানিটি। আধুনিক সুযোগ-সুবিধাসহ কারখানা সংলগ্ন একটি স্কুল স্থাপন করা হয়েছে। বর্তমানে এই স্কুলে প্রায় ৬০০ শিক্ষার্থী পড়াশোনা করছে। এছাড়া বেশ কিছু স্কুলে মেধাবী ছাত্রছাত্রীদের বৃত্তি প্রদানসহ বিভিন্ন কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। এই এলাকার লোকজনের যাতায়াতের সুবিধার জন্য বেশ কিছু রাস্তাঘাট নির্মাণ, পয়ঃনিষ্কাশনের ব্যবস্থাসহ বিভিন্ন কার্যক্রম চলছে, যা ভবিষ্যতেও অব্যাহত থাকবে বলে তিনি জানান। মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি ও একুশে টেলিভিশনের সিইও মঞ্জুরুল আহসান বুলবুল। এ সময় তার সাংবাদিকতার জীবনের বিভিন্ন অভিজ্ঞতা তুলে ধরে স্থানীয় সাংবাদিকদের অনুপ্রেরণা যোগান।
হবিগঞ্জ ইন্ডাস্ট্রিয়াল পার্কের জেনারেল ম্যানেজার আরএফএল-অ্যাডমিন ফজলে রাব্বি, সিনিয়র ম্যানেজার প্রাণ-অ্যাডমিন এহসানুল হাবিব, প্রাণ-আরএফএল গ্রæপের কমিউনিকশেন ম্যানেজার জিয়াউল হকসহ কারখানার ঊর্ধ্বতন কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন। দেশের শীর্ষস্থানীয় শিল্প প্রতিষ্ঠান প্রাণ-আরএফএল গ্রুপ হবিগঞ্জের ওলিপুরে ২১৭ একর এলাকাজুড়ে হবিগঞ্জ ইন্ডাস্ট্রিয়াল পার্ক গড়ে তোলে। কারখানায় বর্তমানে ক্যান্ডি, লিকুইড গøুকোজ, বিস্কুট, ফ্রুট ড্রিংক, বেভারেজ, কনফেকশনারি, ইলেকট্রিক ক্যাবলস, ফ্যান, মেলামাইন, বাইসাইকেল, পিভিসি, মল্ডেড প্লাস্টিক, এমএস ও জিআই পাইপ, টেক্সটাইল, টয়লেট্রিজ ও চিকিৎসা সরঞ্জামসহ বিভিন্ন পণ্যসামগ্রী উৎপাদিত হচ্ছে।
প্রাণ-আরএফএল গ্রুপ ১৯৮১ সালে যাত্রা শুরু করে। বর্তমানে প্রতিষ্ঠানটির ৮৪ হাজার কর্মী রয়েছে। বিশ্বের ১৩৪টি দেশে সুনামের সাথে পণ্য রফতানি করছে প্রতিষ্ঠানটি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তিন

২৪ ফেব্রুয়ারি, ২০২৩
২৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ