Inqilab Logo

সোমবার, ১০ জুন ২০২৪, ২৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ যিলহজ ১৪৪৫ হিজরী

অস্ট্রেলিয়ার সামরিক ব্যয় বৃদ্ধিতে চীনের উদ্বেগ

দশ বছরে সামরিক খাতে ব্যয় বাড়বে ২৯ দশমিক ৯ বিলিয়ন অস্ট্রেলিয়ান ডলার

প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : এবার সামরিক শক্তি বাড়ানোর উদ্যোগে আরো একটি দেশ অন্তর্ভুক্ত হলো। দেশটি হচ্ছে অস্ট্রেলিয়া। প্রতিরক্ষা খাতে এই দেশটি ব্যাপক বাড়ানোর ঘোষণা দিয়েছে। তার এই ঘোষণাকে কেন্দ্র করে নতুন উত্তেজনা দেখা দিয়েছে সংশ্লিষ্ট অঞ্চলে। অস্ট্রেলিয়ার প্রতিরক্ষা খাতে ব্যয় বাড়ানোর ঘোষণায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে চীন। সামরিক খাতে আগামী এক দশকে অস্ট্রেলিয়ার ২৯ দশমিক ৯ বিলিয়ন ডলার ব্যয় বাড়ানোর সিদ্ধান্ত এই অঞ্চলে সেনা উপস্থিতি দীর্ঘায়িত করবে বলে উদ্বেগ প্রকাশ করেছে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়। বলা হয়েছে, এতে এই অঞ্চলের নিরাপত্তা নতুন করে হুমকির মুখে পড়বে। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হো চুনিয়াং বলেন, এটা সত্যিই খুবই উদ্বেগজনক বিষয়। আমরা অস্ট্রেলিয়ার প্রতিরক্ষা ব্যবস্থার এমন পরিকল্পনায় অসন্তুষ্টি প্রকাশ করছি।
চুনিয়াং আরো বলেন, তাদের স্বাভাবিক প্রতিরক্ষা ব্যবস্থা গড়ে তুলতে হবে। আমরা সবসময় এই অঞ্চলের শান্তি শৃংখলা রক্ষায় কাজ করছি। তাই তাদেরও উচিত হবে এই অঞ্চলের শান্তি শৃংখলা রক্ষার বিষয়টিকে গুরুত্ব দেয়া। সম্প্রতি অস্ট্রেলিয়ার সামরিক বাহিনী ২০১৬ সালের প্রতিরক্ষা শ্বেতপত্র খসড়ায় জানিয়েছে, আগামী দশ বছরে দেশটি সামরিক খাতের ব্যয় বাড়িয়ে ২৯ দশমিক ৯ বিলিয়ন অস্ট্রেলিয়ান ডলার (৭৮.১১ টাকায় ডলার হিসাবে ১ লাখ ৬৭ হাজার ১৪৫ কোটি ৬৬ লাখ টাকা) করবে।
এদিকে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী মালকম টার্নবুল বলেছেন, সামরিকখাতে বর্ধিত এ বরাদ্দের বেশির ভাগই ব্যয় করা হবে সাবমেরিনের পেছনে। এছাড়া নৌজাহাজ, জঙ্গি বিমান ও সেনাদের পেছনেও ব্যয় বাড়ানো হবে। তিনি বলেন, পরিকল্পনা অনুযায়ী তারা ২০২১ সাল নাগাদ তাদের জাতীয় আয়ের ২ শতাংশ ব্যয় করবে সামরিক খাতে। মূলত ২০৩৫ সালের মধ্যে সামরিক শক্তিতে বলীয়ান হয়ে ওঠার একটি পরিকল্পনা নিয়েই তারা কর্মপরিকল্পনা তৈরি করছে। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অস্ট্রেলিয়ার সামরিক ব্যয় বৃদ্ধিতে চীনের উদ্বেগ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ