Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

ব্যবসা-বাণিজ্য বাড়ানোর উপর গুরুত্বারোপ চট্টগ্রাম চেম্বারে ইরাকের চার্জ দ্যা অ্যাফেয়ার্সের মতবিনিময়

| প্রকাশের সময় : ৪ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : বাংলাদেশে নিযুক্ত ইরাকের চার্জ দ্যা অ্যাফেয়ার্স মোহাম্মদ সালমান হামাদ গতকাল শুক্রবার চট্টগ্রাম চেম্বার কার্যালয়ে চেম্বার সভাপতি মাহবুবুল আলমের সাথে এক মতবিনিময় সভায় মিলিত হন। এ সময় দূতাবাসের ভাইস কনসাল ওমর হাশিম মুতলাক, কর্মকর্তা আলী মোহাম্মদ আওয়াদ, সার্ক হিউম্যান রাইটস ফাউন্ডেশনের সেক্রেটারি জেনারেল মাওলানা মোহাম্মদ আবেদ আলী ও চেম্বার কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে অতিথিদের স্বাগত জানিয়ে চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, ভৌগোলিক অবস্থানগত কারণে আঞ্চলিক ও আন্তর্জাতিক বাণিজ্যিক পরিমন্ডলে চট্টগ্রামের গুরুত্ব অপরিসীম। বর্তমানে বাংলাদেশের বেসরকারি খাতে নতুন প্রজন্মের উদ্যোক্তার সংখ্যা বৃদ্ধি পাচ্ছে এবং অর্থনৈতিক উন্নয়ন ও জিডিপিতে এ খাত উল্লেখযোগ্য অবদান রাখছে বলে তিনি জানান। চেম্বার সভাপতি তৈরী পোশাক, ঔষধ, সিরামিকস, পাট ও পাটজাত দ্রব্য, চামড়া ও চিংড়িসহ বাংলাদেশের বিভিন্ন রফতানি পণ্য ইরাকের বাজারে অবাধ প্রবেশ নিশ্চিত করে ভ্রাতৃপ্রতিম দু’দেশের মাঝে বাণিজ্যিক ও অর্থনৈতিক সম্পর্ক দৃঢ়করণে চার্জ দ্যা অ্যাফেয়ার্সের ব্যক্তিগত উদ্যোগ কামনা করেন এবং উভয় দেশের মধ্যে নিয়মিত বাণিজ্য প্রতিনিধিদল ও তথ্য-উপাত্ত বিনিময়ের উপর গুরুত্বারোপ করেন।
চার্জ দ্যা অ্যাফেয়ার্স মোহাম্মদ সালমান হামাদ বাংলাদেশকে উন্নয়নের রোলমডেল উল্লেখ করে বলেন, ইরাকিদের কাছে বাংলাদেশ অত্যন্ত জনপ্রিয় একটি দেশ। তিনি দু’দেশের মধ্যে বাণিজ্য বৃদ্ধির লক্ষে ব্যবসায়ী সমাজের মধ্যে পারস্পরিক মেলবন্ধনের উপর গুরুত্বারোপ করার পাশাপাশি আগামীতে ইরাক চেম্বার প্রতিনিধিদল যেন চট্টগ্রাম সফর করে এ বিষয়ে চেষ্টা চালাবেন বলে জানান। মতবিনিময় শেষে অতিথিবৃন্দ ওয়ার্ল্ড ট্রেড সেন্টার ও পারমানেন্ট এক্সপোর্ট এক্সিভিশন হল পরিদর্শন করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্যবসা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ