Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

খুলনার ২২৫ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্রের উদ্বোধন আজ

| প্রকাশের সময় : ১ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

খুলনা ব্যুরো : প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে ভিডিও কনফারেন্সের মাধ্যমে খুলনা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আজ ১ মার্চ বেলা ১১টায় খুলনা ১৫০ মেগাওয়াট গ্যাস টারবাইন বিদ্যুৎকেন্দ্রকে ২২৫ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল উন্নীতকরণের উদ্বোধন করবেন। গতকাল সকালে খুলনা ২২৫ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎকেন্দ্রের সম্মেলন কক্ষে প্রেস ব্রিফিং করেন নর্থ-ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি লি.-এর ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এ এম খোরশেদুল আলম।
এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিদ্যুৎ বিভাগের যুগ্ম সচিব এ টি এম হুমায়ুন কবির, খুলনা কেন্দ্রের প্রধান প্রকৌশলী জাহিদুর রশিদ এবং প্রকল্প পরিচালক মশিউর রহমান। প্রেস ব্রিফিংয়ে ব্যবস্থাপনা পরিচালক জানান, এ প্রকল্পের ইপিসি চুক্তি স্বাক্ষর হয়েছিল ২০১৩ সালের ১৭ ডিসেম্বর এবং এর কাজ শুরু হয় ২০১৪ সালের এপ্রিল মাসে। ৫০৩ কোটি ৭৫ লাখ টাকা ব্যয়ে নর্থ-ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি লি. এ প্রকল্প বাস্তবায়ন করে। প্রকল্পে অর্থায়ন করে এডিবি, বাংলাদেশ সরকার এবং নর্থ-ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি লি.। ২০১৬ সালের ২৫ জুন কেন্দ্রটি বাণিজ্যিক উৎপাদন শুরু করে। এর ঠিকাদার প্রতিষ্ঠান হচ্ছেÑ চায়নার সাংহাই ইলেকট্রিক গ্রæপ কো. লি. এবং বৈদেশিক পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে কাজ করে মালয়েশিয়ার মিনকনসাল্ট এসডিএন বিএইচডি। তিনি আরো জানান, বিদ্যুৎকেন্দ্রের জ্বালানির ধরন হচ্ছে- জ্বালানি ব্যতিরেকে ফ্লু গ্যাস। কেন্দ্রটিতে ডিজেল এবং গ্যাসের মাধ্যমে বিদ্যুৎ উৎপাদনের দু’টি ব্যবস্থাই রাখা হয়েছে। খুলনার খালিশপুর থানার গোয়ালপাড়া মৌজায় ১১ একর জমির ওপর এ বিদ্যুৎকেন্দ্রটি অবস্থিত। উল্লেখ্য, নর্থ-ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি লি. বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের একটি সংস্থা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খুলনা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ