Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সিরিয়া সঙ্কট নিরসনে মার্কিন সমর পরিকল্পনার খবরে হতবাক রাশিয়া

প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সিরিয়া সংকট সমাধানে যুক্তরাষ্ট্রের প্ল্যান ‘বি’ নিয়ে কিংকর্তব্যবিমূঢ় হয়ে পড়েছে রাশিয়া। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি প্ল্যান বি পরিকল্পনার কথা জানিয়েছেন। এতে অনেকটাই হতবুদ্ধি হয়ে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ ওই প্ল্যান প্রত্যাখ্যান করেছেন। কি রয়েছে সে প্ল্যানে এমন প্রশ্ন ঘুরপাক খাচ্ছে পর্যবেক্ষক মহলে। কারণ, সিরিয়ায় যুদ্ধবিরতি কার্যকর ও রাজনৈতিক সমাধান না হলে যুক্তরাষ্ট্রের সামনে সামরিক হামলার পথ খোলা রাখা হয়েছে বলে গত মঙ্গলবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রী জন কেরি মন্তব্য করেছিলেন। এই হামলাকেই তিনি প্ল্যান বি বলে অভিহিত করেছেন।
অপর এক খবরে বার্তাসংস্থা এএফপি জানায়, সিরিয়ায় যুদ্ধবিরতি কার্যকর হওয়ার মাত্র কয়েক ঘণ্টা আগে বিদ্রোহী ঘাঁটিগুলোর উপর রুশ বিমান থেকে ব্যাপক বোমাবর্ষণ করা হয়েছে। সিরিয়ায় কর্মরত হিউমান রাইটস অবজারভেটরি এই তথ্য প্রকাশ করে জানিয়েছে, আগের হামলাগুলোর তুলনায় রুশ বিমানবহরের এই হামলা ছিল অনেক বেশি তীব্র। হামলাগুলোর ফলে ক্ষয়ক্ষতি সম্পর্কে তাৎক্ষণিকভাবে বিস্তারিত কিছু জানা যায়নি।
কেরির এই পরিকল্পনার কথা প্রকাশ হওয়ার পর রুশ পররাষ্ট্রমন্ত্রী ল্যাভরভ গত বৃহস্পতিবার তা নাকচ করে দিয়েছেন। উপরন্তু রাশিয়ার অন্যান্য শীর্ষস্থানীয় কর্মকর্তারাও এ ধরনের পরিকল্পনার অস্তিত্ব থাকার কথা অস্বীকার করেছেন। তারা বলছেন, সিরিয়ায় যুদ্ধবিরতির বিষয়ে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে মতৈক্য হয়েছে যা জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাবের মাধ্যমে আনুষ্ঠানিকতা পাবে। এ সম্পর্কে রুশ উপ পররাষ্ট্রমন্ত্রী মিখাইল বোগদানভ বলেছেন, যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা বন্ধুদের কথিত প্ল্যান বি’র কথা শুনে আমরা কিংকর্তব্যবিমূঢ় হয়ে পড়েছি। রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সহকারী দিমিত্রি পুশকভও প্ল্যান বি’র ধারণা নাকচ করেছেন। তিনি বলেছেন, মস্কোর কাছে এ মুহূর্তে যুদ্ধবিরতটাই গুরুত্বপূর্ণ, অন্যকিছু নয়।
অপরদিকে ইরানের কাছে রুশ যুদ্ধবিমানের সরবরাহ ঠেকানোর ঘোষণা দিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি। তিনি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, কোনক্রমেই যুদ্ধবিমান ইরানে পৌঁছতে দেয়া হবে না। মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদের পররাষ্ট্র বিষয়ক কমিটিকে গত বৃহস্পতিবার এ কথা বলেন কেরি। ইরানকে চলতি বছরে রুশ এসইউ-৩০ বহুমুখী যুদ্ধবিমান সরবরাহের বিষয়ে তেহরান ও মস্কো একটি চুক্তি করবে বলে খবর প্রকাশিত হওয়ার পর যুক্তরাষ্ট্র স্পষ্ট ভাষায় জানিয়ে দিয়েছে যে, ইরানের কাছে যুদ্ধবিমান বিক্রি করতে রাশিয়াকে অনুমতি দেয়া হবে না। যুক্তরাষ্ট্র ওই চুক্তির বিরোধিতা করবে কিনা সে সম্পর্কে জন কেরির কাছে জানতে চাইলে জন কেরি বলেন, এটি জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বিষয়। এটি নিরাপত্তা পরিষদে পাস হতে হবে। তবে আমরা এ ধরনের প্রস্তাব পাস হতে দেব না।
খবরে বলা হয়, গত ১৭ ফেব্রুয়ারি রাশিয়ান ফেডারেল সার্ভিস ফর মিলিটারি-টেকনিক্যাল কোঅপারেশনের একজন উঁচু পর্যায়ের কর্মকর্তা জানিয়েছেন, ইরানের কাছে এসইউ-৩০ বিমান বিক্রির বিষয়ে ২০১৬ সালে তেহরানের সঙ্গে একটি চুক্তি হবে। এর আগে ১১ ফেব্রুয়ারি ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একজন কর্মকর্তাও একই ধরনের ইঙ্গিত দিয়ে বলেছিলেন, ইরানের প্রতিরক্ষামন্ত্রী রাশিয়া সফরের সময় বিষয়টি নিয়ে রুশ কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করার পরিকল্পনা করেছেন এবং বিমান কেনার জন্য একটি চুক্তিও করতে পারেন। এসইউ-৩০ বিমান হচ্ছে দুই আসনের বহুমুখী যুদ্ধবিমান এবং এ বিমান আকাশ থেকে আকাশে ও আকাশ থেকে ভূমিতে হামলা চালাতে পারে। এছাড়া, বিভিন্ন ধরনের গাইডেড মিসাইল দিয়ে এ বিমানকে সজ্জিত করা যায়। ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে পরমাণু চুক্তির পর ইরান ও রাশিয়া সামরিক সম্পর্ক আরো ঘনিষ্ঠ হয়েছে। ওয়েবসাইট।



 

Show all comments
  • রবিউল ২৭ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ পিএম says : 0
    আমেরিকা তো আমেরিকাই ...........................
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিরিয়া সঙ্কট নিরসনে মার্কিন সমর পরিকল্পনার খবরে হতবাক রাশিয়া
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ