Inqilab Logo

বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আমাদের জাতীয় মন-মানসে বিজাতীয় কৃষ্টির অনুপ্রবেশ বরদাশত করব না -আল্লামা জুনাইদ বাবুনগরী

গ্রিক দেবীর মূর্তি স্থাপন

| প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

হাটহাজারী উপজেলা সংবাদদাতা : মুসলমানরা স্থাপত্যকলা ও শিল্পকলার বিরুদ্ধে নয়, কিন্তু গ্রিক দেবীর মূর্তি স্থাপন পূর্বক আমাদের জাতীয় মন ও মানসে বিজাতীয় কৃষ্টির অনুপ্রবেশ আমরা বরদাশত করব না। গ্রিক পুরাণের কল্পিত দেবী থেমিস রোমানদের কাছে ন্যায়ের প্রতীক হতে পারে, কিন্তু সংখ্যাগরিষ্ঠ মুসলিম স্বাধীন দেশের নাগরিক হিসাবে আমরা তাদের ইতিহাস ও ঐতিহ্য থেকে ধার করে কেন হীন ঔপনিবেশিক ধ্যান-ধারণা লালন করব? আমরা ভূইফোঁড় কোনও জাতি নই যে, পরজীবিতার আশ্রয় নিতে হবে। রোমানদের কাছে ন্যায়ের প্রতীক কল্পিত গ্রিক দেবীর সঙ্গে এই দেশের ইতিহাস-ঐতিহ্যের সাথে ন্যূনতম সম্পর্ক নেই। এরপরও কিভাবে আমাদের হাইকোর্টের সামনে এরকম অগ্রহণযোগ্য ও বিজাতীয় মূর্তিকে স্থাপন করা হল? কারা কী উদ্দেশ্যে এটি করার সুযোগ পেল কর্তৃপক্ষকে এ বিষয়ে দেশের মানুষের কাছে জবাবদিহি করতে হবে।
গতকাল (শুক্রবার) সাড়ে ৬টায় চট্টগ্রামের ওলামায়ে-কেরামের প্রতিনিধিত্বকারী সংগঠন হাটহাজারী ওলামা পরিষদের ব্যবস্থাপনায় ২ দিন ব্যাপী ইসলামী মহাসম্মেলনে সমাপনী দিনের শেষ অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে উপরোল্লিখিত এসব অভিমত ব্যক্ত করেন হেফাজতে ইসলাম বাংলাদেশের মহাসচিব আল্লামা জুনাইদ বাবুনগরী।
দেশের ৯২ ভাগ মুসলমানের চিন্তা-চেতনার পরিপন্থী গ্রিক দেবীর মূর্তি স্থাপন কোনভাবে মেনে নেয়া যায় না বলে দাবি করে তিনি বলেন, দেশের মানুষের ন্যায়বিচার পাওয়ার সর্বোচ্চ স্থান সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে কথিত ন্যায়ের প্রতীক, দেবী থেমিসের মূর্তি স্থাপন স্বাধীন জাতি হিসেবে আমাদের নিজস্ব ইতিহাস, কৃষ্টি-সংস্কৃতি ও আত্ম-মর্যাদাবোধের সম্পূর্ণ বিপরীত ও সাংঘর্ষিক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয়


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ