Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

বেসরকারি হজযাত্রীদের প্রাক-নিবন্ধন শুরু

সারা বছর প্রাক-নিবন্ধন চালু থাকবে

| প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : গতকাল দুপুর সাড়ে ১২টা থেকে বেসরকারি হজযাত্রীদের প্রাক-নিবন্ধন কার্যক্রম শুরু হয়েছে। বিকেল ৫টা পর্যন্ত এক হাজার ৭১টি হজ এজেন্সির মাধ্যমে পাঁচ হাজার ৫৮১ জন হজযাত্রীর প্রাক-নিবন্ধন কার্যক্রম সম্পন্ন হয়েছে। গতকাল সকালে ২৯টি নতুন হজ এজেন্সি পরিচালক হজের সাথে দ্বি-পাক্ষিক হজ চুক্তি করেছে। তাদের প্রক্রিয়া শুরু করতে গিয়ে সকাল ১০টায় প্রাক-নিবন্ধন শুরু করা সম্ভব হয়নি। এতে হজ এজেন্সিগুলো চরম ভোগান্তির শিকার হয়। পরে দুপুর সাড়ে ১২টায় হজযাত্রীদের প্রাক-নিবন্ধন শুরু করা হয়। ২০১৬ সালের হজে গমনেচ্ছু প্রায় ৩৮ হাজার প্রাক-নিবন্ধিত অগ্রধিকার ভিত্তিতে এবার হজে যেতে পারবেন। প্রাক-নিবন্ধন শুরুর ক্রমিক নম্বর ১৪০৯৯৫। গতকালের সর্বশেষ প্রাক-নিবন্ধনের ক্রমিক নম্বর ১৪৬৫৭৫। গতকাল প্রাক-নিবন্ধনের ডাটা এন্ট্রি হয়েছে ২১ হাজার ২২৬ জনের। আজ সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত একটানা প্রাক-নিবন্ধন চালু থাকবে। প্রাক-নিবন্ধন সার্ভার চালু করার পূর্বে ধর্ম মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. হাফিজ উদ্দিনের নেতৃত্বে গঠিত প্রাক-নিবন্ধন কার্যক্রম পর্যবেক্ষণ ও তত্ত¡াবধান সংক্রান্ত কমিটি সার্ভার পরীক্ষা করেন। কমিটির অন্যান্য সদস্যরা হচ্ছেনÑ জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সিস্টেম এনালিস্ট মোছলেহ উদ্দিন, প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের ড. মুহাম্মদ মাসরুর আলী, অধ্যাপক ড. মো. মোস্তফা আকবর, হাবের প্রতিনিধি মোহাম্মদ ইসলাউদ্দিন ও এম শহীদুল আলম। প্রাক-নিবন্ধন কার্যক্রম চলাকালে ২৯৪টি হজ এজেন্সি ভাউচারের মাধ্যমে বিভিন্ন ব্যাংকে মুয়াল্লেম ফি জমা দিয়েছে। উল্লিখিত হজ এজেন্সিগুলোকে কারণ দর্শানোর নোটিশ জারি করেছে ধর্ম মন্ত্রণালয়। কারণ ধর্ম মন্ত্রণালয় থেকে নিদের্শনা দেয়া হয়েছিল দেড়শ’ কোটার হজযাত্রীর নিবন্ধন সম্পন্ন করে এক সাথে ব্যাংকে মুয়াল্লেম ফি জমা দিতে হবে। এ নিয়ে হজ এজেন্সিগুলো দ্বিধা-দ্ব›েদ্ব পড়েছেন। ধর্ম মন্ত্রণালয় প্রত্যেক হজ এজেন্সিকে দেড়শ’ হজ কোটা নির্ধারণ করায় অলস হজ এজেন্সির মালিকদের পোয়াবারো। অভিযোগ উঠেছে, অলস হজ এজেন্সগুলো ১০ লাখ থেকে ১৫ লাখ টাকা ভাড়া নিতে বাধ্য করেছে অতিরিক্ত হজযাত্রী সংগ্রহকারী এজেন্সিগুলোকে।
ভারপ্রাপ্ত পরিচালক হজ ও ধর্মমন্ত্রীর পিএস ড. মো. আবদুল কালাম আজাদ গতকাল ইনকিলাবকে বলেন, চলতি বছর হজ কার্যক্রমে অংশ নিতে এক হাজার ১১৮টি হজ এজেন্সির সাথে হজ অফিস দ্বিপাক্ষিক হজ চুক্তি করেছে। তিন দিন পর্যন্ত প্রাক-নিবন্ধন কার্যক্রম চলবে। এক লাখ ১৭ হাজার ৭৫৮ জন হজযাত্রীর প্রাক-নিবন্ধন কার্যক্রম সম্পন্ন হলে পরবর্তী বছরের জন্য সারা বছরই হজযাত্রীদের প্রাক-নিবন্ধন চালু থাকবে। এক প্রশ্নের জবাবে ড. আবুল কালাম আজাদ বলেন, সুষ্ঠু হজ ব্যবস্থাপনার স্বার্থেই প্রত্যেক হজ এজেন্সিকে দেড়শ’ কোটা নির্ধারণ করা হয়েছে। তিনি বলেন, প্রাক-নিবন্ধনে কোনো প্রকার অনিয়মের সুযোগ নেই। ভারপ্রাপ্ত পরিচালক হজ বলেন, ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান প্রাক-নিবন্ধন কার্যক্রম নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছেন।



 

Show all comments
  • siddik ২৫ ফেব্রুয়ারি, ২০১৭, ৫:৩৮ পিএম says : 0
    আমার ফোন sms আসে নাই।।আমি কেমনে জানব আমার নিবন্ধন হয়সে। প্লিস জানাবেন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হজ

২৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩
১৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ