Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

১০০০ শয্যার বঙ্গবন্ধু সুপার স্পেশালাইজড হাসপাতাল নির্মিত হচ্ছে

| প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের অধীনে ১০০০ শয্যার নতুন সুপার স্পেশালাইজড হাসপাতালে একটি বিশেষ গবেষণাগার স্থাপন করা হবে বলে জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ভিসি অধ্যাপক ডা. কামরুল হাসান খান। তিনি বলেন, হাসপাতালটি চালু হলে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষা, চিকিৎসা ও গবেষণা কার্যক্রম আরও গতিশীল ও উন্নত হবে। বিশ্বমানের নতুন এই হাসপাতালের নকশার প্রাথমিক ধাপ শেষে চূড়ান্তকরণের জন্য বিশেষজ্ঞ দলকে পাঠানো হয়েছে। বিশেষজ্ঞদের প্রধান হিসেবে আছেন বর্তমান সরকারের সাবেক প্রধান স্থপতি আহসানুল হক খান। তাঁরা চূড়ান্ত করলে তা মন্ত্রণালয়ে পাঠানো হবে বলে উল্লেখ করেন ডা. কামরুল হাসান খান।
গতকাল রোববার বিশ্ববিদ্যালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত এ সভায় তিনি এ কথা জানান। হাসপাতাল প্রকল্পের নকশা চূড়ান্ত করার লক্ষ্যে ওই সভা অনুষ্ঠিত হয়। গত বছরের ২ ফেব্রæয়ারি একনেক সভায় বিএসএমএমইউ’র সুপার স্পেশালাইজড হাসপাতাল প্রকল্পে অনুমোদন দেয়া হয়। বিশ্ববিদ্যালয়ের উত্তর দিকে ১২ বিঘা জমির ওপর এ হাসপাতাল নির্মিত হবে।
ডা.কামরুল হাসান খান বলেন, বিশেষায়িত এই হাসপাতালে বিশেষ ব্যবস্থায় বিভিন্ন ধরনের চিকিৎসা সেবা দেয়া হবে। এছাড়াও এ হাসপাতালে একটি পূর্ণাঙ্গ গবেষণা কেন্দ্র স্থাপন করা। যেখানে সব ধরনের গবেষণা উপযোগী আধুনিক যন্ত্রপাতি থাকবে। বর্তমানে যেসব পরীক্ষার জন্য রোগীদের বিদেশে যেতে হয় এই হাসপাতালটি নির্মিত হলে দেশেই সেসব পরীক্ষা করা সম্ভব হবে। তিনি বলেন, মূলত দেশে উন্নততর চিকিৎসা নিশ্চিত করা, চিকিৎসকদের জন্য অত্যাধুনিক পোস্ট গ্রাজুয়েট ট্রেনিং, বায়োমেডিক্যাল রিসার্চ এবং মানসম্পন্ন স্বাস্থ্য সেবা নিশ্চিত করতেই বিএসএমএমইউ এই হাসপাতাল নির্মাণের উদ্যোগ নিয়েছেন। ফলে বিদেশে গিয়ে চিকিৎসা নেয়ার প্রবণতা করবে।
সভায় আরও উপস্থিত ছিলেন বিএসএমএমইউ’র প্রো-ভিসি (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার, প্রো-ভিসি (প্রশাসন) অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ, প্রো-ভিসি (শিক্ষা) অধ্যাপক ডা. এএসএস জাকারিয়া স্বপন, সুপার স্পেশালাইজড হাসপাতাল স্থাপন প্রকল্পের পরিচালক অধ্যাপক ডা. মো. জুলফিকার রহমান খান, পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল মো. আব্দুল্লাহ আল হারুন প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ