Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বেনাপোলে দৌলতপুর সীমান্তে ৬ শিশুসহ ৩৬ জন আটক

| প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

বেনাপোল অফিস : ভারত থেকে অবৈধ পথে বাংলাদেশে প্রবেশের সময় গতকাল শুক্রবার সকালে বেনাপোলের দৌলতপুর সীমান্ত থেকে ছয় শিশুসহ ৩৬ নারী-পুরুষকে আটক করেছে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যরা।
আটককৃতরা ভারতের মুম্বাই শহরে বিভিন্ন বাসাবাড়িতে শ্রমিকের কাজ করতেন বলে জানা গেছে।
দৌলতপুর বিজিবি ক্যাম্পের সুবেদার আবদুস ছামাদ জানান, ভারত থেকে অবৈধভাবে সীমান্ত টপকে বাংলাদেশে একদল নারী-পুরুষ ও শিশু বাংলাদেশে প্রবেশ করছে এ ধরনের গোপন সংবাদ পেয়ে বিজিবি সদস্যরা দৌলতপুর সীমান্তে অভিযান চালিয়ে ছয় শিশু, সাত মহিলা ও ২৩ জন পুরুষকে আটক করে। পাচারকারীরা এ সময় কৌশলে পালিয়ে যায়। আটককৃতদের বাড়ি নড়াইল, বাগেরহাট ও ফরিদপুর জেলার বিভিন্ন স্থানে। বেনাপোল পোর্ট থানা পুলিশের উপ-পরিদর্শক মনির হোসনে জানান, আটক ব্যক্তিদের বিরুদ্ধে অনুপ্রবেশের অভিযোগে মামলা করে পুলিশে সোপর্দ করা হয়েছে।
দুই বছর পর দেশে ফিরল চার বাংলাদেশি নারী
দুই বছর পর চার বাংলাদেশি নারীকে বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের কাছে হস্তান্তর করেছে ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ।
গতকাল শুক্রবার বিকেল ৪টার দিকে তাদের ‘ট্রাভেল পারমিটের’ মাধ্যমে দেশে ফেরত আনা হয়।
জানা গেছে, দুই বছর আগে ভালো কাজের আশায় অবৈধ পথে ভারতের কলকাতা শহরে গিয়ে বিভিন্ন বাসাবাড়িতে কাজ করার সময় পুলিশ তাদের আটক করে জেলহাজতে পাঠায়। পরে ‘সংলাপ নামের একটি শেল্টার হোম’ তাদের ছাড়িয়ে নিয়ে নিজেদের হেফাজতে রাখে। দেশে ফিরে আসা নারীরা হলোÑ ফেরদোসী বেগম (২৩), রিমা শেখ (১৫), আসমা খাতুন (১৫) ও দিপিকা রানী (১৭)। তাদের বাড়ি কুমিল্লা, বাগেরহাট, নড়াইল ও ঝিনাইদাহ জেলার বিভিন্ন এলাকায়। বাংলাদেশ মহিলা আইনজীবী সমিতির কো-অর্ডিনেটর মুহিত হোসেন জানান, দু’দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দেয়া ‘বিশেষ ট্রাভেল পারমিট’ আইনের মাধ্যমে তাদের দেশে ফেরত পাঠায় ভারত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বেনাপোল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ