Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

এবার বিষাক্ত পিঁপড়ার হুমকিতে যুক্তরাষ্ট্র

ব্রিসবেন বিমানবন্দরে আগুনে পিঁপড়ার ঝাঁক আটক, বাসা ধ্বংস

প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের ব্রিসবেন বিমানবন্দরে একঝাঁক আগুনে পিঁপড়া আটক হয়েছে। দেশটির জৈব নিরাপত্তা বিভাগের কর্মকতাদের পাঠানো হয় বিমানবন্দরে এই বিষাক্ত পিঁপড়ার বাসা ভেঙে ফেলার জন্য। সেখানে একটি গাড়ি পার্কিংয়ে এই পিঁপড়ার বাসা দেখতে পাওয়া যায়। ধারণা করা হচ্ছে ফ্লোরিডা থেকে এরা ব্রিসবেনে এসেছে।
কর্মকতারা আগুনে পিঁপড়া আটক করে উচ্চতর গবেষণার জন্য বিশেষজ্ঞদের কাছে পাঠিয়েছেন। জানা যায়, দানবাকৃতির এই বিষাক্ত পিঁপড়া মার্কিন মল্লুকে ছড়িয়ে পড়ার হুঁশিয়ারি উচ্চারণ করেছেন বিশেষজ্ঞরা। গবেষকরা বলছেন, ট্র্যাপ্লজ অ্যান্ট নামের এসব পিঁপড়া আকারে ৯ দশমিক ৫ মিলিমিটার পর্যন্ত হতে পারে এবং এ পিঁপড়ার মুখের দাঁড়া ১৮০ ডিগ্রি পর্যন্ত খুলতে পারে। এ দাঁড়া কেবল শিকারই ধরতে না, কিংবা কেবল খাবার খেতেই ব্যবহার করে না বরং এর সহায়তায় এ পিঁপড়া এক লাফে কয়েক ইঞ্চি পাড়ি দিতে পারে। এ কারণে এ পিঁপড়াকে রকেট অ্যান্টও বলা হয়।
এ প্রজাতির চার ধরনের পিঁপড়া এ পর্যন্ত শনাক্ত করা গেছে যুক্তরাষ্ট্রে। চার প্রজাতির সবাই অবশ্য আমেরিকায় আগ্রাসন চালাচ্ছে না। ওডোনটোম্যাকাস হেমাটোডাস নামের প্রজাতিই এ কাজে এগিয়ে আছে। ১৯৫৬ সালে প্রথম এ পিঁপড়াকে আলাবামায় দেখা গিয়েছিল বলে জানা গেছে। বর্তমানের এ পিঁপড়া প্রজাতিকে মার্কিন উপকূলীয় অঞ্চলে দেখা যাচ্ছে। এমনকি পূর্বের ফ্লোরিডার পেন্সাকোলা এলাকায় এ পিঁপড়ার দেখা মিলেছে। উত্তর ক্যারোলিনা স্টেট বিশ্ববিদ্যালয়ের গবেষক ম্যাগাডালিয়ানা সোরগার বলেছেন, দানবাকৃতির এ পিঁপড়া সবার অগোচরে নিজেদের ভূমির বিস্তার ঘটিয়ে চলেছে। এ পিঁপড়া সম্পর্কে মার্কিন গবেষকদের তেমন কিছুই জানা নেই উল্লেখ করে তিনি বলেন, যেসব এলাকায় এ পিঁপড়া ঢুকে পড়ছে সেখানকার অন্যান্য প্রাণীর সঙ্গে কী আচরণ করছে তাও জানা নেই। উল্লেখ্য, বিষাক্ত আগুনে পিঁপড়ার বৈজ্ঞানিক নাম পেসুডোমাইরমেক্স ট্রিপলারিনাস। এ পিঁপড়া সাধারণত মধ্য ও দক্ষিণ আমেরিকার অরণ্যে ট্রিপলারিস গাছে বাস করে। তাদের কামড়ে যেকোনো প্রাণীর মৃত্যু হতে পারে। এই বিষ পিঁপড়ার বিষ দিয়ে স্থানীয়রা একধরনের ওষুধ তৈরি করে। এএফপি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এবার বিষাক্ত পিঁপড়ার হুমকিতে যুক্তরাষ্ট্র
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ