Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

তথ্য-প্রযুক্তি বিষয়ক চুয়েটের আন্তর্জাতিক সম্মেলন শুরু

| প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেছেন, বিশ্বায়নের চ্যালেঞ্জ মোকাবেলায় উন্নয়নশীল বিশ্বের শক্তিশালী হাতিয়ার তথ্য-প্রযুক্তি। অনেক উন্নয়নশীল দেশ এই হাতিয়ার ব্যবহার করে এগিয়ে গেছে। ই-বিজনেস, আইটি, আইইএস, সফটওয়্যার রফতানি এবং আইসিটি সম্পর্কিত বিভিন্ন উদ্যোগের মাধ্যমে নতুন সম্ভাবনা ও সুযোগ সৃষ্টি হচ্ছে। বাংলাদেশ সরকারের ডিজিটাল বাংলাদেশ রূপকল্প, ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে উন্নয়ন বাংলাদেশ গড়ার যে সফল লক্ষ্যমাত্রায় আমরা এগিয়ে যাচ্ছি সেখানে তথ্য-প্রযুক্তি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। চুয়েটের তড়িৎ ও কম্পিউটার কৌশল অনুষদের উদ্যোগে গতকাল (বৃহস্পতিবার) পর্যটন শহর কক্সবাজারের একটি হোটেলে আয়োজিত তিন দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। চুয়েটের তড়িৎ ও কম্পিউটার কৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মাহমুদ আব্দুল মতিন ভূইয়ার সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা পলিটেকনিক ইউনিভার্সিটির অধ্যাপক মোহাম্মদ এইচ রশীদ, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের এক্সিকিউটিভ ডিরেক্টর স্বপন কুমার সরকার। স্বাগত বক্তব্য রাখেন কনফারেন্স সেক্রেটারি অধ্যাপক ড. আসাদুজ্জামান। সঞ্চালনায় ছিলেন চুয়েটের ইইই বিভাগের সহকারী অধ্যাপক জোবাইদা আখতার ও ইশতিয়াক রেজা।
তিন দিনব্যাপী এই আন্তর্জাতিক কনফারেন্সে বাইরের বিভিন্ন দেশ থেকে (যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, নেদারল্যান্ডস, জাপান, দক্ষিণ কোরিয়া, ভারত) প্রতিনিধিরা অংশ নিচ্ছেন। তাদের মধ্যে ১০ জন কি-নোট স্পিকার এবং ইনভাইটেড স্পিকার। কনফারেন্সের জন্য মোট ৫৮৫টি পেপার জমা পড়ে। এর মধ্যে যাচাই-বাছাই শেষে ২০৭টি পেপার উপস্থাপনের জন্য মনোনীত হয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তথ্য


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ