Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

শ্রীলঙ্কা সফরেই ফিরছেন মুস্তাফিজ

| প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : ইনজুরি কাটিয়ে জাতীয় দলে ফিরলেও সাম্প্রতিক সময়ে ফিটনেস ঘাটতির কারণে টেস্ট ম্যাচ খেলা হয়নি জাতীয় দলের তরুণ উদীয়মান পেসার মুস্তাফিজুর রহমানের। তবে আশার বাণী হলো চিত্রপট বদলাচ্ছে দ্রুতই। সেই সাথে সাদা পোশাকে জাতীয় দলের জার্সিতে আবারো মাঠ মাতানোর সম্ভাবনা জাগছে মুস্তাফিজের জন্য।
টেস্ট খেলার জন্য ফিটনেসের অভাব রয়েছে মুস্তাফিজের নির্বাচকদের এমন ধারণার পর নিউজিল্যান্ড ও ভারত সফরের দল থেকে বিশ্রামে রাখা হয়েছিল বাঁ-হাতি এ পেসারকে। ভারত সফরের দলে না থাকলেও এ সময়টাতে বসে থাকেননি তিনি। নিজেকে প্রমাণ করতে মুস্তাফিজ মাঠ দাপিয়ে বেড়িয়েছেন বিসিএলে।
বিসিএলে নিজের নামের প্রতি আস্থা রাখতে সক্ষম হয়েছেন মুস্তাফিজ। ইনজুরি থেকে ফিরে লম্বা পরিসরে খেলা কঠিন হলেও স্বাচ্ছন্দ্যের সাথেই তা করে দেখিয়েছেন জাতীয় দলের এ তারকা পেসার। প্রাইম ব্যাংক দক্ষিণাঞ্চলের হয়ে বিসিএলের দুই ম্যাচে চোখে পড়ার মতো কিছু করেননি মুস্তাফিজ। সিলেটে ইসলামী ব্যাংক পূর্বাঞ্চলের সঙ্গে দুই ইনিংস মিলিয়ে ১৭ ওভারে দিয়েছেন ৫৫ রান। ফতুল্লায় মধ্যাঞ্চলের সঙ্গে বোলিং করেছেন আরও বেশি। দুই ইনিংস মিলিয়ে ৩১ ওভার বোলিং করে দিয়েছেন ৪৭ রান। আর এই দুই ম্যাচে উইকেট মাত্র চারটি। তবে বিসিএলে মূলত দেখার ছিল দীর্ঘ পরিসরের ম্যাচে মুস্তাফিজের ফিটনেস। বিসিএলের পারফরম্যান্সই তাকে আবারো জাতীয় দলে ফেরার রাস্তা করে দিচ্ছে। জাতীয় দলের প্রধান নির্বাচকের কণ্ঠে তা জানা গেল পরিষ্কারভাবে।
বিসিএল চলাকালীন সময়ে মুস্তাফিজের উপর আলাদা নজর রাখা হয়েছিল উল্লেখ করে মিনহাজুল আবেদিন নান্নু জানান, মুস্তাফিজ আগের চেয়েও এখন অনেক বেশি ফিট। তাই আসন্ন শ্রীলঙ্কা সফরের দল তার অন্তর্ভুক্তিতেই গড়ার ইঙ্গিত এ নির্বাচকের, ‘মুস্তাফিজের ফিটনেস আগের চেয়ে অনেক ভালো। আমার বিশ্বাস, ও টেস্টের জন্য সম্পূর্ণ ফিট। ওর নিজেও এখন কোনো সমস্যা অনুভব করছে না। হয়তো ছন্দে ফিরতে খানিটকা সময় লাগতে পারে।’ শেষ পর্যন্ত সবকিছু ঠিক থাকলে শ্রীলঙ্কা সফর দিয়েই জাতীয় দলের হয়ে সাদা পোশাকের ক্রিকেটে ফিরছেন কাটার-মাস্টার মুস্তাফিজ তা এক প্রকার নিশ্চিতই বলা চলে। ছুটি কাটাতে গতকাল সকালেই মুস্তাফিজ গেছেন নিজ বাড়ি সাতক্ষীরায়। ২৩ ফেব্রুয়ারি বাড়ি থেকে ফিরে পরদিনই যোগ দেবেন জাতীয় দলের অনুশীলনে।
এদিকে শ্রীলংকা সফরের খসড়া সূচি প্রকাশিত হলেও এখনো অনুমোদন মেলেনি চূড়ান্ত সূচির। খসড়া সূচি অনুযায়ী টেস্ট দিয়ে দু’দলের মধ্যকার সফর শুরু হওয়ার কথা থাকলেও গুঞ্জন উঠেছে একদিনের আন্তর্জাতিক ম্যাচ দিয়ে স্বাগতিকদের বিপক্ষে আসন্ন সফর শুরু করবে টাইগাররা! সফরসূচি নিয়ে আপাতত শঙ্কা থাকলেও, বসে নেই জাতীয় দলের নির্বাচকরা।
শ্রীলংকা সফরের জন্য বাংলাদেশের সেরা দল ঘোষণা করার কাজে ইতোমধ্যে নেমে পড়েছেন তারা। এ প্রসঙ্গে প্রধান নির্বাচক নান্নু জানান, ‘আমি শুনেছি সফরসূচি রদবদল হতে পারে। তবে আমরা এখন পর্যন্ত কোনো আনুষ্ঠানিক ঘোষণা পাইনি। তাই আমি আগের মতো টেস্ট প্রথমে ধরেই দল নির্বাচনের কথা ভাবছি। আমরা শ্রীলঙ্কা সফরের দল নির্বাচনী বৈঠকে বসবো।’ যেহেতু দুই ম্যাচের টেস্ট এবং একটি দুই দিনের প্রস্তুতি ম্যাচ ছিল তাই প্রথমে টেস্ট দল সাজানোর কাজ শুরু করছেন বলেও এ সময় তিনি জানান।
তাছাড়া জাতীয় দলের শ্রীলংকা সফরকে সামনে রেখে ২৩ ফেব্রুয়ারি থেকে প্রস্তুতি পর্ব শুরু করার আগে ২১ ফেব্রুয়ারি দল ঘোষণা করা হতে পারে বলেও এ সময় ইঙ্গিত দেন তিনি। দল ঘোষণা প্রসঙ্গে মিনহাজুল আবেদিন নান্নু বলেন, ‘প্রথমে ২১ ফেব্রুয়ারি টেস্ট দল ঘোষণার কথা ছিল। ২৩ ফেব্রুয়ারি থেকে অনুশীলন ক্যাম্প শুরু হবে। তিন দিনের প্রস্তুতি শেষে ২৭ ফেব্রুয়ারি দল যাবে শ্রীলঙ্কায়। তা ধরে আমরা একবারে ১৬ জনের চূড়ান্ত টেস্ট দল ঘোষণার প্রস্তুতি নিচ্ছিলাম।’ প্রধান নির্বাচকের ভাষ্যমতে চূড়ান্ত সফরসূচির ঘোষণা না আসলেও সফরকারীরা ২৭ ফেব্রুয়ারি দেশ ছাড়তে যাচ্ছে তা এক প্রকার নিশ্চিত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মুস্তাফিজ


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ