Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

প্রধানমন্ত্রী আজ জার্মান যাচ্ছেন

| প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ৫৩তম মিউনিখ সিকিউরিটি কনফারেন্সে যোগ দিতে চার দিনের সফরে আজ জার্মান যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাত পৌনে ১০টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ইউরোপের দেশ জার্মানির উদ্দেশে রওনা হবেন প্রধানমন্ত্রী।
মিউনিখের বাইয়ারেশা হফ হোটেলে ফেব্রæয়ারির ১৭-১৯ তারিখে অনুষ্ঠিতব্য ৫৩তম সিকিউরিটি সম্মেলনে বিশ্বের বিভিন্ন দেশের পাঁচশ’রও বেশি নিরাপত্তা বিশেষজ্ঞ ও রাজনৈতিক ব্যক্তিত্ব অংশ নেবেন বলে জানা গেছে।

তারা তিন দিনব্যাপী এ সম্মেলনে বর্তমান বিশ্বের নানা নিরাপত্তা ইস্যু নিয়ে কথা বলবেন এবং নিরাপদ বিশ্ব গড়তে ভবিষ্যৎ কর্মপন্থার ওপর বিভিন্ন পরিপ্রেক্ষিত থেকে সুপারিশমালা প্রণয়ন করবেন।
প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্রে জানা গেছে, শেখ হাসিনা ১৭ ফেব্রæয়ারি মিউনিখ সম্মেলনে বিশ্ব সন্ত্রাসবাদ এবং এ বিষয়ে বাংলাদেশের অবস্থান বিষয়ে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখবেন।
এদিকে গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়ে প্রধানমন্ত্রীর জার্মান সফর নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ১৭ থেকে ১৯ ফেব্রæয়ারি পর্যন্ত মিউনিখ সিকিউরিটি কনফারেন্সে যোগ দিতে জার্মানে অবস্থান করবেন।
তিনি বলেন, শেখ হাসিনা বিভিন্ন অধিবেশনে এবং পাশাপাশি জলবায়ুসহ বিশেষ ইভেন্টে যোগ দেবেন। ১৮ ফেব্রæয়ারি প্রধানমন্ত্রী মিউনিখে জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মারকেলের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে যোগ দেবেন। এ সময় তারা রোহিঙ্গা শরণার্থী, বাণিজ্য এবং বিনিয়োগ, জলবায়ু পরিবর্তন, বেক্সিট পরবর্তী অবস্থা, বৈশ্বিক সন্ত্রাসবাদ, উন্নয়ন, ইউরোপে বর্তমান উদ্বাস্তু ও অভিবাসন সঙ্কটসহ পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করবেন।
তিনি আরো বলেন, জার্মানিতে সম্মেলনের পাশাপাশি জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মারকেলের সঙ্গে বৈঠকে সন্ত্রাস ও জঙ্গিবাদ নিরসনে নিয়মিত আলোচনার জন্য একটি যৌথ ঘোষণাপত্র সই হতে পারে।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, রোহিঙ্গা ইস্যুতে আমরা ইতঃমধ্যে ইউরোপীয় কমিশনের সঙ্গে কথা বলেছি এবং অবশ্যই জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা মার্কেলের সঙ্গে বৈঠকেও এ ইস্যুতে কথা হবে।
মাহমুদ আলী বলেন, রোহিঙ্গা ইস্যুতে সারা বিশ্ব বাংলাদেশের সঙ্গে রয়েছে। এরই মধ্যে রোহিঙ্গাদের ওপর নির্যাতনের জন্য জাতিসংঘ মিয়ানমারকে কড়া ভাষায় সমালোচনা করেছে। তিনি বলেন, আমরা মনে করি, রোহিঙ্গা ইস্যুতে আমরা সঠিক অবস্থানে রয়েছি। কারণ, সারা বিশ্ব বুঝতে পেরেছে যে রোহিঙ্গারা কতটা দুর্ভোগের মধ্য দিয়ে যাচ্ছে।
রোহিঙ্গাদের ঠেঙ্গারচরে স্থানান্তরের বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, কক্সবাজার দেশের প্রধান পর্যটন কেন্দ্র, এটাকে ধ্বংস হতে দেয়া যেতে পারে না। তিনি বলেন, পরিবেশ ও স্থানীয় লোকজনের সমস্যার কথাও আমাদের বিবেচনা করতে হবে।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, ঠেঙ্গারচরে রোহিঙ্গাদের চিরদিনের জন্য থাকতে হবে না, কারণ তাদের নিজেদের দেশে ফেরত পাঠানো হবে। রোহিঙ্গাদের এখনই স্থানান্তর করা হচ্ছে না। তাদের পাঠানোর আগে অবকাঠামো নির্মাণ ও জীবিকার ব্যবস্থা করা হবে। রোহিঙ্গাদের ক্রমান্বয়ে নোয়াখালীর হাতিয়ার ঠেঙ্গারচরে পাঠানোর প্রাথমিক প্রক্রিয়া শুরু করেছে সরকার।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, বর্তমান বিশ্বের নিরাপত্তা নিয়ে আলোচনায় ‘বেস্ট থিংক ট্যাংক কনফারেন্স’ হিসেবে বিবেচিত এই সম্মেলনে বিশ্বের ২০টি দেশের রাষ্ট্র ও সরকার প্রধান যোগ দেবেন। ১৯৬৩ সালে মিউনিখ নিরাপত্তা সম্মেলনের যাত্রা শুরু হয়। পাঁচ দশক ধরে এই সম্মেলনে বৈশ্বিক নিরাপত্তা ও শৃঙ্খলার বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা হয়েছে। বর্তমান বিশ্ব পরিস্থিতি এবং আন্তর্জাতিক স¤প্রদায়ের স্বার্থের পরিপ্রেক্ষিতে নিরাপত্তার প্রধান বিষয়গুলোর পাশাপাশি খাদ্য, পানি, স্বাস্থ্য, পরিবেশ, উদ্বাস্তু এবং অভিবাসনের মতো সংশ্লিষ্ট বিষয়ে সম্মেলনে আলোচনা হবে বলে আশা করা হচ্ছে।
জাতিসংঘ মহাসচিব এন্টোনিও গুতেরেস, ইউরোপীয় কাউন্সিল প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ক, ইইউ শীর্ষ প্রতিনিধি ফেডেরিকা মোঘেরিনি, ন্যাটো মহাসচিব জেন্স স্টোলেনবার্গ, ইউক্রেনের প্রেসিডেন্ট পেট্রো পোরোশেংকো, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্গেই লেভরভ, আফগানিস্তানের প্রেসিডেন্ট মোহাম্মদ আশরাফ ঘানি, নরওয়ের প্রধানমন্ত্রী ইরনা সোলবার্গ, হাঙ্গেরীর প্রধানমন্ত্রী ভিক্টর ওরবিন, ইরাকি প্রধানমন্ত্রী হায়দার আল আবাদি, চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই, সউদী আরবের পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবায়ের, ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ, ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী আভিগডর লিবারমেন, রেডক্রস ইন্টারন্যাশনাল কমিটির প্রেসিডেন্ট পিটার মওরের, হিউম্যান রাইটস ওয়াচের নির্বাহী পরিচালক কেনেথ রোথ অন্যান্যের মধ্যে মিউনিখ নিরাপত্তা সম্মেলনে অংশগ্রহণ করবেন বলে জানা গেছে। এ ছাড়াও বিল এবং মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের কো-চেয়ার বিল গেটসও সম্মেলনের বিশেষ অতিথি হিসেবে অংশগ্রহণ করবেন বলে জানা গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী

৩১ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ