Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

৩ ঘণ্টা মহাসড়কে যানবাহন চলাচল বন্ধ : ৬০ কি.মি. দীর্ঘ যানজট

| প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

দাউদকান্দি উপজেলা (কুমিল্লা) সংবাদদাতা : ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের দাউদকান্দির মেঘনা-গোমতী সেতুতে ট্রাক ও প্রাইভেটকার মুখোমুখি সংঘর্ষের কারণে উভয় দিকের যানবাহন চলাচল ৩ ঘণ্টা বন্ধ থাকে। ফলে শুক্রবার ভোর রাত ৪টা থেকে সকাল সারে ১০টা পর্যন্ত কুমিল্লার মাধাইয়া থেকে দাউদকান্দির মেঘনা-গোমতী সেতু পেরিয়ে কাঁচপুর পর্যন্ত ৬০ কিলোমিটার দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। এ দুর্ঘটনায় মহাসড়কে রোগীবাহী এম্বুলেন্স, হাজার হাজার যাত্রী ও ভিআইপিরা ঘণ্টার পর ঘণ্টা আটকে পড়ে দুর্ভোগের শিকার হয়। এদিকে ঢাকা থেকে খাগড়াছড়ি যাওয়ার পথে দাউদকান্দির গৌরীপুর বাসস্ট্যান্ডসহ কয়েকটি পয়েন্টে যানজটের কবলে পড়েন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক।
দাউদকান্দি হাইওয়ে পুলিশ ও যানবাহনের চালকরা জানান, গত বৃহস্পতিবার দিবাগত রাতে দাউদকান্দির মেঘনা-গোমতী সেতুর ওপর একটি অতিরিক্ত মালবাহী ট্রাক ও একটি প্রাইভেটকারের মধ্যে সংঘর্ষ ঘটে। এ দুর্ঘটনার ফলে ট্রাকের এক্সেল ভেঙে গিয়ে উভয় দিকের যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। দূর্ঘটনা কবলিত গাড়ি দুটি সরানোর জন্য দাউদকান্দি ও গজারিয়া হাইওয়ে পুলিশের র‌্যাকার দিয়ে দুই ঘণ্টা চেষ্টা চালিয়ে প্রাইকারটি সরিয়ে নিলেও অতিরিক্ত মাল বোঝাইয়ের কারণে ট্রাকটি সরানো সম্ভব হয়নি। ৩ ঘণ্টা পর নারায়ণগঞ্জ সওজের হেভি র‌্যাকার দিয়ে রাত তিনটার সময় অতিরিক্ত মাল বোঝাই ট্রাকটি সরিয়ে নিলে ধীরে ধীরে যানবাহন চলাচল শুরু হয়। পরে দাউদকান্দি হাইওয়ে পুলিশ ও দাউদকান্দি মডেল থানা পুলিশ প্রতিটি মোড়ে মোড়ে এলোপাতাড়ি গাড়িগুলোকে লাইন করিয়ে যানজট নিরসনে চেষ্টা চালায়। শুক্রবার সকাল সাড়ে ১১টায় যানজট কিছুটা স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আসলেও থেমে থেমে যানজট লেগেই থাকে।
দাউদকান্দি হাইওয়ে পুলিশের উপ-পরিদর্শক মো. রফিকুল ইসলাম বলেন, মেঘনা-গোমতী সেতুর ওপর গজারিয়া অংশে একটি অতিরিক্ত মাল বোঝাই ট্রাক একটি প্রাইভেটকারে সাথে সংঘর্ষ হয়। ওই প্রাইভেটকারটি সরিয়ে নিলেও অতিরিক্ত মাল বোঝাইয়ের কারণে ট্রাকটি হাইওয়ে পুলিশের র‌্যাকার দিয়ে সরানো সম্ভব হয়নি। পরে নারায়ণগঞ্জ সওজের ভারী র‌্যাকার দিয়ে সাড়ে তিন ঘণ্টা চেষ্টা চালিয়ে অতিরিক্ত ট্রাকটি সরিয়ে নিলে রাত ৩টার দিকে যানবাহন চলাচল চালু করা হয়। দীর্ঘক্ষণ মহাসড়কে যানবাহন বন্ধ থাকার কারণে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়।
দাউদকান্দি মডেল থানার পরিদর্শক (তদন্ত) আসাদুজ্জামান বলেন, রাত ৩টা থেকে থানা পুলিশ ও হাইওয়ে পুলিশ দীর্ঘ ৪ ঘণ্টা চেষ্টা চালিয়ে যানজট কিছুটা স্বাভাবিক অবস্থা ফিরয়ে আনা হয়। তবে যানজট স্বাভাবিক ভাবে ফিরিয়ে আনার জন্য জেলা পুলিশ ও হাইওয়ে পুলিশ চেষ্টা চালাচ্ছে। এ রিপোর্ট প্রেরণ পর্যন্ত মহসড়কে কচ্চপের গতিতে যান বহন চলাচল করছে।
যানজটে মহাসড়কে উল্টো পথে চলাচলকারী বিভিন্ন যানবাহনের বিরুদ্ধে মামলা দায়ের করেন হাইওয়ে পুলিশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঘণ্টা

২৮ আগস্ট, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ