Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

অর্পিত সম্পত্তি আইনের ধারা নিয়ে রুল

| প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : অর্পিত সম্পত্তি প্রত্যার্পণ আইন ২০০১ এর ১৪ (১) ধারা কেন অবৈধ হবে না’ তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একইসঙ্গে অর্পিত সম্পত্তি প্রত্যার্পণ ট্রাইব্যুনালে মামলা বিচারাধীন থাকা অবস্থায় মামলার বিষয়বস্তু তৃতীয় পক্ষের নিকট ইজারা দেয়া থেকে বিরত থাকতে নির্দেশ দেয়া হয়েছে। মঙ্গলবার বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন। ভ‚মি সচিব, আইন সচিব, সাতক্ষীরার জেলা প্রশাসকসহ সংশ্লিষ্ট সাতজনকে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।
আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন মো. হুমায়ন কবির ও মোহাম্মদ শাফায়েত জামিল। রাষ্ট্রপক্ষে সহকারী অ্যাটর্নি জেনারেল টাইটাস হিল্লোল রিমা।
এর আগে অর্পিত সম্পত্তি প্রত্যার্পণ আইন ২০০১ এর ১৪ (১) ধারা চ্যালেঞ্জ করে সাতক্ষীরার শ্যামনগর থানার বজ্রস্বরণ হাইকোর্টে রিট করেন। পরে মো. হুমায়ন কবির জানান, বজ্রস্বরণের প্রায় পাঁচ একর জমি ভুলবশত অর্পিত সম্পত্তির ‘ক’ তালিকাভ‚ক্ত হয়। যার প্রতিকার চেয়ে বজ্রস্বরণ অর্পিত সম্পত্তি ট্রাইব্যুনাল সাতক্ষীরায় মামলা করেন। যা এখনো বিচারাধীন। কিন্তু অর্পিত সম্পত্তি প্রত্যার্পণ আইন ২০০১ এর ১৪ (১) ধারার ক্ষমতাবলে সাতক্ষীরার জেলা প্রশাসক ওই সম্পত্তি তৃতীয় পক্ষের নিকট ইজারা দেয়ার চেষ্টা করেন। পরে বিষয়টি চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন বজ্রস্বরণ। রিটের প্রাথমিক শুনানি নিয়ে আদালত উপরোক্ত আদেশ দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সম্পত্তি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ