Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

ট্রাম্পের মুসলিম বাতিলে দ্বিধাবিভক্ত মার্কিনিরা

প্রতি ৪ জনের ১ জন আমেরিকান নিরাপত্তাহীন

| প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সাতটি মুসলিম দেশের অভিবাসীদের যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ করার যে সিদ্ধান্ত নিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, তার দেশের অর্ধেক নাগরিক এর সঙ্গে একমত। একই সঙ্গে প্রতি ৪ জন আমেরিকানের ১ জন নিরাপত্তাহীনতা বোধ করছেন। গত সপ্তাহে ট্রাম্প এ ঘোষণা দেওয়ার পর রয়টার্স ও ইপসোর জরিপে এ তথ্য উঠে আসার পাশাপাশি নতুন এ প্রেসিডেন্টের আমলে মার্কিনিদের নিরাপত্তাহীনতা বোধ বাড়ছে। ট্রাম্পের এ সিদ্ধান্তে সারা বিশ্বে এমনকি ব্রিটেন ও যুক্তরাষ্ট্রে বিক্ষোভে বিক্ষুব্ধ হয়েছে মানুষ। সউদি আরব ও ইসরায়েল ছাড়া যুক্তরাষ্ট্রের মিত্র দেশগুলো একের পর এক এ সিদ্ধান্তের নিন্দা জানিয়ে তা প্রত্যাহারের আহ্বান জানাচ্ছে। জরিপে দেখা যায়, যুক্তরাষ্ট্রের ৪৯ ভাগ প্রাপ্তবয়স্ক নাগরিক ট্রাম্পের অভিবাসী নিষিদ্ধের সিদ্ধান্ত দৃঢ়ভাবে অথবা কোনোভাবে সমর্থন করে। বাকি ৪১ ভাগ নাগরিক এ সিদ্ধান্তের প্রবল বিরোধী। অবশিষ্ট ১০ ভাগ নাগরিক বিষয়টি সম্পর্কে কিছুই জানে না। রিপাবলিকান পার্টির মধ্যেও এ নিয়ে চরম মতভেদ সৃষ্টি হয়েছে। ডেমোক্রেটদের মধ্যে ৫১ ভাগ ও রিপাবলিকানদের মধ্যে ৫১ ভাগ ট্রাম্পের অভিবাসী নিষিদ্ধ করার সিদ্ধান্তের প্রচ- বিরোধী। ইরান, ইরাক, সিরিয়া, ইয়েমেন, লিবিয়া, সোমালিয়া ও সুদানের অভিবাসীদের যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ ঘোষণার পর প্রেসিডেন্ট ট্রাম্প তার নির্বাচনী ইশতেহারের কথা মনে করিয়ে দিয়ে বলেন, দেশের অভিবাসী ব্যবস্থা সংস্কারের অংশ হিসেবেই এটা করা হয়েছে এবং তার এ সিদ্ধান্ত যুক্তরাষ্ট্র ও এর সীমান্তকে রক্ষা করবে। তিনি এও বলেছেন, তার এ সিদ্ধান্ত মুসলমান নিষিদ্ধের মতো বিষয় নয়। কিন্তু দেখা গেছে যারা বিমানপথে ভ্রমণে রয়েছেন, ওই সাতটি দেশের নাগরিক হলেই যুক্তরাষ্ট্র ছাড়াও অন্য দেশের বিমানবন্দরে যুক্তরাষ্ট্র অভিমুখে যাওয়ার পথে আটক করা হয়েছে।
জরিপে আরো দেখা গেছে, ৩১ ভাগ আমেরিকান মনে করছেন ট্রাম্পের মুসলিম অভিবাসী নিষিদ্ধের সিদ্ধান্তে তারা পুরোপুরি নিরাপদেই আছেন, ২৬ ভাগ মনে করছেন তারা চরম নিরাপত্তাহীনতার মধ্যে পড়ে গেছেন। ৩৮ ভাগ মনে করছেন যুক্তরাষ্ট্র এ ধরনের সিদ্ধান্ত নিয়ে সন্ত্রাস মোকাবেলায় একটি ভালো উদাহরণ সৃষ্টি করেছে। ৪১ ভাগ মনে করছেন যুক্তরাষ্ট্র একটি খারাপ নজির স্থাপন করেছে। ডেমোক্রেট ও রিপাবলিকানদের উভয়ই মনে করছেন, যুক্তরাষ্ট্রের অভিবাসী অব্যাহতভাবে গ্রহণ করা উচিত। রিপাবলিকানদের চেয়ে এ ধারণা ডেমোক্রেটদের মধ্যে তিনগুণ বেশি। যুক্তরাষ্ট্রের অধিকাংশ নাগরিক মনে করেন না যে ট্রাম্পের মত অনুযায়ী খ্রিস্টান অভিবাসীদের অতিরিক্ত সুবিধা দেওয়া প্রয়োজন। নাগরিকদের মধ্যে ৫৬ ভাগ, ডেমোক্রেটদের ৭২ ভাগ ও রিপাবলিকানদের ৪৫ ভাগ মনে করেন না যে মুসলমানদের বাদ দিয়ে শুধু খ্রিস্টান অভিবাসীদের গ্রহণ করা উচিত।
ট্রাম্পের রিপাবলিকান পার্টির নেতা থেকে শুরু করে একাধিক আইনজীবী পর্যন্ত মুসলিম অভিবাসী নিষিদ্ধের তীব্র সমালোচনা করছেন। তারা বলছেন, এ ধরনের সিদ্ধান্ত বৈষম্যমূলক এবং জাতীয় নিরাপত্তার জন্য হুমকি। বিভিন্ন প্রদেশের অ্যাটর্নি জেনারেলরা বলছেন, তারা একসঙ্গে ট্রাম্পের এ সিদ্ধান্তের বিরুদ্ধে আইনি লড়াই শুরু করতে যাচ্ছেন। ট্রাম্পের এ সিদ্ধান্ত বাস্তবায়নে অস্বীকার করায় ইতিমধ্যে অ্যাটর্নি জেনারেল শ্যালি ইয়েটসকে বরখাস্ত করা হয়েছে। যুক্তরাষ্ট্রের ৫০টি প্রদেশেই রয়টার্স ও ইপসস ইংরেজিতে এ ধরনের অনলাইন জরিপ সম্পন্ন করে। জরিপে ১ হাজার ২০১ জন নাগরিক ছাড়াও ৪৫৩ ডেমোক্রেট ও ৪৭৮ জন রিপাবলিকান নেতার কাছ থেকে তথ্য সংগ্রহ করা হয়। মিরর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রাম্পের মুসলিম
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ