Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

মৃত্যুদন্ডের রায়ের বিরুদ্ধে এবার তারেক সাঈদের আপিল

| প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টাও : নারায়ণগঞ্জের আলোচিত সাত খুনের মামলায় মৃত্যুদন্ডের রায়ের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করেছেন র‌্যাব-১১’র চাকরিচ্যুত সাবেক অধিনায়ক লে. কর্নেল (অব.) তারেক সাঈদ মুহাম্মদ। আপিলে মৃত্যুদন্ডের রায় বাতিল করে খালাসের আরজি জানিয়েছেন তিনি। গতকাল মঙ্গলবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় আপিলটি দাখিল করেন তারেক সাঈদের আইনজীবী আহসান উল্লাহ। এর আগে গত সোমবার খালাস চেয়ে একই রায়ের বিরুদ্ধে আপিল করেন প্রধান আসামি নাসিক এর সাবেক কাউন্সিলর নূর হোসেন।
গত ১৬ জানুয়ারি চাঞ্চল্যকর সাত খুনের মামলার রায়ে নূর হোসেন ও র‌্যাবের বরখাস্তকৃত তিন ঊর্ধ্বতন কর্মকর্তাসহ ২৬ জনকে মৃত্যুদন্ড দিয়েছেন নারায়ণগঞ্জের জেলা ও দায়রা জজ। এ মামলার ৩৫ জন আসামির মধ্যে বাকি ৯ জনকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড দেয়া হয়েছে।
সাজাপ্রাপ্ত ৩৫ আসামির মধ্যে ১২ জন পলাতক। গ্রেফতারকৃত ২৩ জনের মধ্যে ১৮ জনকে নারায়ণগঞ্জ জেলা কারাগারে ও ৫ জনকে গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগার পার্ট-১ ও পার্ট-২ এ রাখা হয়েছে। কাশিমপুর কেন্দ্রীয় কারাগার পার্ট-২ এ থাকা তারেক সাঈদ ফাঁসির আসামিদের মধ্যে দ্বিতীয় হিসেবে জেল আপিল করেন।
পরে ২২ জানুয়ারি ১৬৩ পাতার পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়। ওইদিনই পূর্ণাঙ্গ রায়ের কপি, জুডিশিয়াল রেকর্ড, সিডিসহ বিভিন্ন নথিপত্র হাইকোর্টে পৌঁছে দেন বিচারিক আদালতের কর্মকর্তারা।
২৯ জানুয়ারি সেগুলো পরীক্ষা-নিরীক্ষা করে প্রধান বিচারপতির কাছে উপস্থাপন করা হলে অগ্রাধিকার ভিত্তিতে পেপারবুক তৈরির নির্দেশ দেন তিনি। অ্যাটর্নি জেনারেল জানিয়েছেন, পেপারবুক তৈরি হওয়ার পর এ মামলার দ্রæত শুনানির আবেদন করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মৃত্যুদন্ড

১৮ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ