Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

কেরানীগঞ্জে ২ শিক্ষাপ্রতিষ্ঠানের খেলার মাঠ দখল নিয়ে জটিলতা

| প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

কেরানীগঞ্জ (ঢাকা) উপজেলা সংবাদদাতা : ঢাকার কেরানীগঞ্জে দোলেশ্বর আদর্শ উচ্চবিদ্যালয় ও দোলেশ্বর আবদুল মান্নান আদর্শ মহাবিদ্যালয়ের খেলার মাঠের সরকারি বন্দোবস্তকৃত জমির মেয়াদ শেষ হওয়ার আগেই মাঠের জায়গা দখল নিয়ে জটিলতা দেখা দিয়েছে। এই খেলার মাঠটি বেদখল হয়ে গেলে দোলেশ্বর আদর্শ বিদ্যালয় ও দোলেশ্বর আবদুল মান্নান আদর্শ মহাবিদ্যালয়ের শতশত ছাত্রছাত্রীর খেলার মাঠের সমস্যা দেখা দেবে এবং শিক্ষার পরিবেশ মারাত্মকভাবে হুমকির মুখে পড়বে। এই ঘটনাকে কেন্দ্র করে স্কুল-কলেজের ছাত্রছাত্রী ও সচেতন এলাকাবাসীর মধ্যে চরম ক্ষোভ ও উত্তেজনা বিরাজ করছে।
গতকাল সোমবার দুপুরে সরেজমিন গিয়ে দোলেশ্বর আবদুল মান্নান আদর্শ মহাবিদ্যালয়ের অধ্যক্ষ অমলেশ চন্দ্র চক্রবর্তীর কাছ থেকে জানা যায়, সরকারি নিয়ম অনুসারে ওই ভ‚মি দোলেশ্বর আদর্শ উচ্চবিদ্যালয়ের নামে ১৯৯০ সালে বন্দোবস্ত নেয়া হয়। পরবর্তীতে ওই ভ‚মি ১৯৯৩ সালের ২ মে তারিখে সেলামি পরিশোধের মাধ্যমে ঢাকা জেলা প্রশাসক রেজিস্ট্রি দলিলের মাধ্যমে বিদ্যালয়ের নামে দীর্ঘ মেয়াদী বন্দোবস্ত প্রদান করেন। পরবর্তীতে দোলেশ্বর কল্যাণ সংস্থার অর্থায়নে ১৯৯২ সালে দোলেশ্বর আবদুল মান্নান আদর্শ মহাবিদ্যালয় প্রতিষ্ঠার পর দোলেশ্বর আদর্শ উচ্চবিদ্যালয়ের নামে বন্দোবস্তকৃত ১৬১ শতাশং ভ‚মির মধ্যে ১১১ শতাংশ ভ‚মি বন্দোবস্তের শর্ত মোতাবেক ঢাকা জেলা প্রশাসকের অনুমতিক্রমে দোলেশ্বর আবদুল মান্নান আদর্শ মহাবিদ্যালয়ের নামে রেজিস্ট্রি দলিল মূলে হস্তান্তর করা হয়। তখন থেকেই সম্পূর্ণ ভ‚মি দোলেশ্বর আদর্শ উচ্চবিদ্যালয় এবং দোলেশ্বর আবদুল মান্নান আদর্শ মহাবিদ্যালয়ের খেলার মাঠ হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। কিন্তু মেয়াদ পূর্ণের আগেই অজ্ঞাত কারণে সহকারী কমিশনার (ভ‚মি) দক্ষিণ কেরানীগঞ্জ সার্কেল রাজস্ব শিউলি রহমান তিন্নী স্কুল ও কলেজ কর্তৃপক্ষকে কোনো নোটিশ না দিয়েই গতকাল সোমবার সার্ভেয়ার দিয়ে মাঠটি মেপে চারদিকে চারটি খুঁটি পুতেন এবং মাঠের চারদিকে বাউন্ডারি দেয়াল নির্মাণের প্রক্রিয়া শুরু করেন। কি কারণে আমাদের বৈধ বন্দোবস্ত বাতিল করা হয়েছে তা আমরা জানি না। এই খেলার মাঠটি হাতছাড়া হলে স্কুল ও কলেজ শিক্ষাকার্যক্রম চরম হুমকির মুখে পড়বে। এ ব্যাপারে সহকারী কমিশনার (ভ‚মি) দক্ষিণ কেরানীগঞ্জ সার্কেল রাজস্ব শিউলি রহমান তিন্নীর কাছে জানতে চাইলে তিনি বলেন, ভ‚মি মন্ত্রণালয় স্কুল-কলেজের নামে বন্দোবস্তকৃত ভ‚মির বন্দোবস্ত বাতিল করেছে। মন্ত্রণালয় থেকে আমাদের চিঠি দিয়েছে বন্দোবস্ত বাতিলকৃত ভ‚মিটি উদ্ধারের জন্য। এই জন্য আমরা ভ‚মিটি পরিমাপ করে চারিদিকে বাউন্ডারি দেয়াল নির্মাণের পদক্ষেপ নিচ্ছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জটিলতা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ