Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

এমপি সিরাজ মোল্লার ঘোষণা শিবপুরের ইটাখোলা চত্বরের নামকরণ হচ্ছে শহীদ আসাদ চত্বর

| প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার, নরসিংদী থেকে : স্বাধীনতার দীর্ঘ ৪৬ বছর পর ৬৯’র গণঅভ্যূত্থানের নায়ক শহীদ আসাদুজ্জামান নামে ইটাখোলা চত্বরের নামকরণ করা হচ্ছে। আনুষ্ঠানিক ঘোষণার পর ইটাখোলা চত্বরের নাম হবে শহীদ আসাদ চত্বর। গত শনিবার ইটাখোলা চত্বরে নরসিংদীর নব-নির্বাচিত জেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট আসাদোজ্জামানের সম্মানে আয়োজিত এক সংবর্ধনা সভায় শিবপুরের এমপি আলহাজ সিরাজুল ইসলাম মোল্লা এই ঘোষণা দিয়েছেন। সভায় অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন মুক্তিযোদ্ধা একেএম নাসির উদ্দিন হিরন, শিল্পপতি নুরুউদ্দিন মোল্লা, জেলা পরিষদের নব-নির্বাচিত সদস্য মাহবুব আলম মোল্লা তাজুল, নাজিউর রহমান নাজির, মোঃ রাজিব, উম্মে কুলসুম, আসাদোজ্জামান আসাদ, নাসির উদ্দিন সরকার, যুবলীগ নেতা শেখ কামাল হোসেন, স্বেচ্ছাসেবক লীগ নেতা হাসিবুল আলম বুলু ও হাফেজ আহমেদ সরকার।
উল্লেখ্য যে, মাওলানা আব্দুল হামিদ খান ভাসানী ১৯৬৯ সালের ২৯ ডিসেম্বর দেশের গ্রামে গঞ্জের বাজারে হরতাল আহŸান করেছিলেন। নরসিংদীর মনোহরদীর হাতিরদিয়া বাজারে সেই হরতাল পালন করার সময় পুলিশের গুলিতে হাসেন আলী, মিয়া চান, আবু সিদ্দিক মাস্টার নামে ৩ জন নিহত হন। পুলিশের রাইফেলের বাটের আঘাতে মাথায় রক্তাক্ত যখম হন আসাদুজ্জামান আসাদ। গ্রেফতার হন আসাদুজ্জামান আসাদ, তোফাজ্জল হোসেন শাহজাহান, তোফাজ্জল হোসেন মাস্টার ও মাইকম্যান শাহজাহানসহ ৫ জন। এসময় আহত আসাদকে পুলিশ সার্টের কলার ধরে গ্রেফতার করে নিয়ে যাবার সময় হেচকা টান দিয়ে ছুটে দৌড়ে পালিয়ে যান। এরপর আসাদুজ্জামান আসাদ মাথায় ব্যান্ডেজ নিয়ে সাইকেল চড়ে শিবপুর থেকে ঘোড়াশাল যান। সেখান থেকে ট্রেনে করে ঢাকায় গিয়ে মনোহরদীর হাতিরদিয়া বাজারে পুলিশের গুলিতে হতাহতের ঘটনা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রদেরকে জানান। এরপর থেকেই ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় ছাত্রদের মধ্যে ব্যাপক উত্তেজনা দেখা দেয়। ২০ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা ক্যাম্পাসে মিছিল বের করে। এ মিছিলে পুলিশের গুলিতে নিহত হন শহীদ আসাদ। এই ঘটনাকে কেন্দ্র করেই সংঘটিত হয় ৬৯’র গণঅভ্যূত্থান। শহীদ আসাদের এই মহান আত্মত্যাগের ইতিহাসকে ধরে রাখার জন্যই শিবপুরের এমপি আলহাজ্ব সিরাজুল ইসলাম মোল্লা শিবপুর উপজেলার প্রাণ কেন্দ্র ইটাখোলা চত্বরকে শহীদ আসাদ চত্বর নামককরণের ঘোষণা দিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিরাজ

৭ সেপ্টেম্বর, ২০২২
৭ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ