Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

তবুও আশাবাদী জিদান!

প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : মুখে বলছেন এখনো আশা ছাড়েননি। কিন্তু বলার ধরনেই বোঝা যাচ্ছে লা লিগায় শিরোপা জয়ের আশা ছেড়ে দিয়েছেন রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান। খাতা-কলম বলছে লিগের এখনো ১৩ ম্যাচ বাকি। কিন্তু হলে কি হবে, শিরোপা দৌড়ে এগিয়ে থাকা বার্সেলোনার সঙ্গে ব্যবধানটা যে এরই মধ্যে দাঁড়িয়েছে ৯ পয়েন্টে! টানা ৩২ ম্যাচে অপরাজিত বার্সেলোনা। পক্ষান্তরে প্রতিপক্ষের মাঠে নিজের অনুজ্জ্বল পারফর্ম্যান্স। সব মিলিয়ে এই বিশাল ব্যবধান ঘুচিয়ে শিরোপা পুনরুদ্ধার করাটা যে সহজ নয় সেটাও মেনে নিলেন বার্নাব্যু গুরুÑ ‘শিরোপাকে আমরা এখনো বিদায় বলিনি, যদিও এটা এখন বেশ কঠিন।’
পরশু মালাগার মাঠে ১-১ গোলে ড্র করে রিয়াল মাদ্রিদ। ৫ ম্যাচ পর প্রতিপক্ষের মাঠে এদিন গোল পেলেন ক্রিশ্চিয়ানো রোনালদো। কিন্তু পেনাল্টি মিস করায় আবারো প্রতিপক্ষের মাঠ থেকে হতাশা নিয়ে ফিরতে হয়েছে বার্নাব্যুর দলকে। একই দিনে হোঁচট খেয়েছে শিরোপা দৌড়ে দ্বিতীয় স্থানে থাকা অ্যাটলেটিকো মদ্রিদও। ফলে শিরোপ দৌড়ে আরো সুবিধাজনক অবস্থান তৈরী হল বার্সার জন্য।
এদিন এক পয়েন্ট নিয়ে ফিরতে পারাটাও অবশ্য রিয়ালের জন্য ছিল স্বস্তির! ম্যাচজুড়েই এদিন স্পষ্ট ছিল রক্ষণের দুর্বলতা। সাথে বেল-বেনজেমার অভাবটাও ভুগিয়েছে তাঁদের আক্রমণভাগকে। স্বাগতিকরা গোলের একাধিক সহজ সুযোগ নষ্ট না করলে প্রথম হারের স্বাদটা হয়তো এদিনই পেয়ে যেতেন ‘কোচ’ জিদান। যে এক পয়েন্ট নিয়ে ঘরে ফিরেছে তাঁর দল, তা মূলত কাইল নাভাসের কল্যাণে। এদিন বøাঙ্কোস গোলরক্ষক ছিলেন যেন চীনের প্রাচীর। তা সত্তে¡ও বিরতির পর রাউল আলবেনতোসার জোরালো শটে আর প্রতিরোধ দিতে পারেননি নাভাস। প্রথমার্ধে টনি ক্রুজের ক্রস থেকে হেডের মাধ্যমে দল এগিয়ে ছিল লিগে রোনালদোর ২২তম গোলে। সেই সুবাদে ড্র নিয়ে ঘরে ফেরে দলটি। ব্যবধান বাড়ানোর সুযোগ পেয়েছিলেন তিনবারের বর্ষ সেরা। কিন্তু পর্তুগিজ তারকার দুর্বল স্পট কিক ঠেকিয়ে দেন মালাগা গোলরক্ষক। টিভি রিপ্লেতে মনে হয়েছে ইচ্ছা করে পড়ে গিয়েই পেনাল্টি আদায় করেন রোনালদো।
প্রতিপক্ষের মাঠে একের পর এক হতাশাজনক পারফর্ম্যান্স, শিরোপা দৌড়ে অনেকটা পিছিয়ে পড়া; সব মিলিয়ে কোথায় যেন ছন্দপতন স্প্যানিশ জায়ান্টদের। তবে শিরোপা থেকে এখনি চোখ সরাতে নারাজ সাবেক ফরাসি তারকাÑ ‘আমরা শিরোপা থেকে নিজেদের বিচ্ছিন্ন করছি না। অন্য দলগুলো পয়েন্ট হারাতে পারে। তবে আমি অন্যদের নিয়ে ভাবছি না, শুধু দেখছি কি ঘটে। যাই হোক না কেন আমরা শেষ পর্যন্ত লড়ব।’ অধিনায়ক রামোসের সুরটাও একই রকমÑ ‘গাণিতিক হিসাবে যেহেতু কোন দল চ্যাম্পিয়ন নয় সেহেতু আমরা লড়াই চালিয়ে যাব।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তবুও আশাবাদী জিদান!

২৩ ফেব্রুয়ারি, ২০১৬
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ