Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

এবার নীলসাগর হলো লালসবুজ

দেশের কোনো জেলা রেল নেটওয়ার্কের বাইরে থাকবে না : রেলমন্ত্রী

| প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : এবার নীলসাগর হলো লালসবুজ। ঢাকা ক্যান্টনমেন্ট- নীলফামারী রেলপথে দ্রুতগতির এই ট্রেনে ইন্দোনেশিয়া থেকে আমদানীকৃত নতুন কোচ লাগালো আনুষ্ঠানিকভাবে। রেলমন্ত্রী মোঃ মুজিবুল হক গতকাল মঙ্গলবার সকাল ৮টায় ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশনে নতুন কোচের নীলসাগর এক্সপ্রেসের উদ্বোধন করেন। এসময় নীলফামারীর এমপি সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূরও উপস্থিত ছিলেন। দুই মন্ত্রী নীলসাগরের যাত্রীদের হাতে রজনীগন্ধ্যা ফুল তুলে দেন। উদ্বোধনী অনুষ্ঠানে রেলমন্ত্রী মোঃ মুজিবুল হক বলেন, বিএনপি সরকারের আমলে রেলের কোনো উন্নয়ন হয়নি। তারা রেলকে অকার্যকর করে রেখেছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দায়িত্ব নেওয়ার পর রেলের উন্নয়ন শুরু হয়েছে। নতুন নতুন রেল রুট নির্মাণ করা হচ্ছে। ঢাকা থেকে পদ্মাসেতু হয়ে যশোর পর্যন্ত রেললাইন নির্মাণ করা হবে। তিনি বলেন, বর্তমানে রেলওয়ের দুটো অঞ্চল আছে-পূর্বাঞ্চল ও পশ্চিমাঞ্চল। শেখ হাসিনার নির্দেশে আমরা সারাদেশে চারটি অঞ্চল করবো ইনশাল্লাহ। দেশের কোনো জেলা আর রেল নেটওয়ার্কের বাইরে থাকবে না। রেলমন্ত্রী বলেন, পূর্বাঞ্চল এবং পশ্চিমাঞ্চলে সাড়ে ৬শ’ রেল ক্রসিংয়ের মানোন্নয়ন করা হবে। এজন্য ১৮শ’ গেট কিপার নিয়োগ দেওয়া হচ্ছে। সাংবাদিকদের প্রশ্নের জবাবে রেলমন্ত্রী বলেন, সৈয়দপুরে কারখানায় কোচ নির্মাণের জন্য প্রকল্প চলমান। এ কারখানা থেকেই আধুনিক কোচ নির্মাণ প্রক্রিয়া শুরু হবে। রেলমন্ত্রী বলেন, বাংলাদেশ অনেক দূর এগিয়ে গেছে। বিদ্যুৎ সেবা, যোগাযোগ ব্যবস্থায় যেভাবে অগ্রগতি হয়েছে, একইভাবে এগিয়েছে রেলপথ।
সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর রেলমন্ত্রীর প্রশংসা করে বলেন, রেলমন্ত্রী গত দু’বছরে কয়েকবার উত্তরাঞ্চলে গেছেন। তিনি যেসব প্রতিশ্রুতি দিয়ে এসেছিলেন তা পর্যায়ক্রমে বাস্তবায়ন করছেন। যোগাযোগের সঙ্গে উন্নয়নের সম্পর্ক প্রত্যক্ষ উল্লেখ করে সংস্কৃতিমন্ত্রী বলেন, রেলের সেবা যেভাবে উন্নত হচ্ছে এর ফলে গোটা উত্তরাঞ্চল উপকৃত হবে। উত্তরাঞ্চলের ‘সীমান্ত’ এবং ‘বরেন্দ্র’ ট্রেন দু’টিরও উন্নয়নে নজর দিতে রেলমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন আসাদুজ্জামান নূর। তিনি বলেন, খুলনা এবং মংলার মধ্যে রেল যোগাযোগ হলে অর্থনৈতিক পরিবর্তন হবে। উদ্বোধনী অনুষ্ঠানে নীলফামারী-১ আসনের (ডোমার-ডিমলা) এমপি আফতাব উদ্দিন সরকার ও ঠাকুরগাঁও-৩ আসনের এমপি মোঃ ইয়াসিন আলী উপস্থিত ছিলেন। উদ্বোধনের পর ফুল দিয়ে সাজানো নতুন কোচ ও ইঞ্জিন নিয়ে ঢাকা থেকে উত্তরের চিলাহাটির উদ্দেশে ছেড়ে যায় নীলসাগর এক্সপ্রেস। ১২টি কোচে মোট ৮৫২টি আসন রয়েছে নতুন এই সংযোজনে। প্রায় চার বছর ধরে ঢাকা ক্যান্টনমেন্ট থেকে উত্তরের সীমান্তবর্তী এলাকা চিলাহাটি পর্যন্ত চলাচল করছে নীলসাগর এক্সপ্রেস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রেলপথ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ