Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

আধুনিক ভুমি প্রশাসনের জন্য এক হাজার অফিস হচ্ছে

| প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ভুমি সংক্রান্ত রেকর্ড সংরক্ষণ ও রক্ষণাবেক্ষণের সুবিধা বাড়ানো, আধুনিক এবং দক্ষ ভুমিপ্রশাসনের মাধ্যমে জনসেবার মানোন্নয়নের লক্ষ্যে সারাদেশে শহর ও ইউনিয়নে নতুন এক হাজার ভ‚মি অফিস তৈরি করা হচ্ছে।
ভ‚মি মন্ত্রণালয়ের উদ্যোগে প্রকল্পে মোট ব্যয় ধরা হয়েছে ৭৩১ কোটি ৮৬ লাখ টাকা। প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা ভ‚মি মন্ত্রণালয় ও স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর। প্রকল্পের মেয়াদ ধরা হয়েছে ২০১৬ সালের জুলাই মাস থেকে ২০১৯ সালের জুন পর্যন্ত। প্রকল্প এলাকা ধরা হয়েছে সিটি করপোরেশন, পৌরসভা এবং ইউনিয়নে অবস্থিত এক হাজার ভ‚মি অফিস।
প্রকল্প সংশ্লিষ্টরা জানান, ভুমি মন্ত্রণালয়ের আওতায় ভ‚মি অফিসসমূহ জমির দলিল সংক্রান্ত তথ্য হালনাগাদ, ভুমির রেকর্ড সংরক্ষণ, খাজনা আদায়, খাস জমি ব্যবহার-পরিচালনা, ভ‚মি নীতিমালা বাস্তবায়নসহ ভ‚মিসংক্রান্ত সার্বিক কার্যক্রম পরিচালনার দায়িত্ব পালন করা এই ভ‚মি অফিসসমূহ বর্তমানে অত্যন্ত পুরাতন ও জরাজীর্ণ অবস্থায় আছে। তাই এসব ভ‚মি ব্যবস্থাপনার তথ্যাদি যথাযথভাবে সংরক্ষণ করার পাশাপাশি জনসাধারণ যেন সহজে সেবা পেতে পারে সেই লক্ষ্যে সারা দেশে শহর ও ইউনিয়নে ভ‚মি অফিস নির্মাণ প্রকল্প বাস্তবায়নে উদ্যোগ গ্রহণ করা হয়েছে।
পরিকল্পনা কমিশন সূত্রে জানা গেছে, প্রকল্পের প্রধান কার্যক্রমের মধ্যে আছে ১০ একর জমি অধিগ্রহণ। প্রতিটি এক হাজার ৩৫ বর্গফুট প্রথম তলা ভ‚মি অফিস নির্মাণ (শহর ও ইউনিয়নে মোট ১০০টি)। প্রতিটি এক হাজার ৩৫ বর্গফুট তৃতীয় তলা ফাউন্ডেশনসহ দ্বিতীয় (নীচ তলা খালি) ভ‚মি অফিস নির্মাণ (উপক‚ল এবং হাওর এলাকায় মোট ১০০ টি)। ভ‚মি উন্নয়নসহ, প্রবেশদ্বার, অভ্যন্তরীণ রাস্তা, ড্রেনেজ এবং সীমানা প্রাচীর নির্মাণ (মোট এক হাজারটি)। এর মধ্যে আরো আছে ৩২টি যানবাহন ক্রয় (তিনটি জিপ, পাঁচটি ডাবল কেবিন পিক আপ, ২৪টি মোটরসাইকেল)। এয়ারকুলার, ফটোকপি, কম্পিউটার, আসবাপত্র ও অন্যান্য অফিস সরঞ্জামাদি ক্রয় করা হবে প্রকল্প বাস্তবায়নের জন্য। -ওয়েবসাইট



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আধুনিক

১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ