Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ফরিদপুরে শতাধিক ঠিকাদার বেকার

| প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ফরিদপুর জেলা সংবাদদাতা : ফরিদপুরে ৯টি থানার মধ্যে প্রায় শতাধিক ঠিকাদার কর্ম না থাকার কারণে বেকার হয়ে পড়েছে। অনেক ঠিকাদার ফরিদপুর ছেড়ে অন্যত্র আশ্রয় নিয়েছে। অনেক ঠিকাদার পেশা ছেড়ে অন্য পেশায় নিয়োজিত হয়েছেন আর মধ্যবর্তী ঠিকাদাররা বাড়ি বসে পুঁজি খেয়ে ফেলছে। ঠিকাদারি কাজ না পেয়ে অনাহারে দিন কাটাচ্ছে। তার মধ্যে আওয়ামী লীগ পন্থি ঠিকাদাররাই বেশি। ফরিদপুরে ২৫/৩০ জন ঠিকাদার বিভিন্ন দপ্তরে ঠিকাদারি কাজ করে যাচ্ছে। দপ্তরগুলো হচ্ছে গণপূর্ত, সড়ক ও জনপথ, বিদ্যুৎ, শিক্ষা, স্বাস্থ্য ও জেলা পরিষদ। ঠিকাদাররা জানান, প্রভাবশালী এক নেতাকে ১০/১৫% কমিশন অগ্রিম দিয়ে উপরোক্ত দপ্তরগুলো থেকে সিডিউল সংগ্রহ করতে হয়। অগ্রিম কমিশন না দিলে কোনো সিডিউল সংগ্রহ করতে পারে না ঠিকাদাররা। যারা কাজ করবে তারাই সিডিউল সংগ্রহ করতে পারে অগ্রিম কমিশনের মাধ্যমে। অগ্রিম কমিশন না দিলে কোনো ঠিকাদারই সিডিউল সংগ্রহ করতে পারে না। বর্তমানে নব্য কিছু আওয়ামী লীগপন্থী ঠিকাদারের নিয়ন্ত্রণে চলছে ঠিকাদারি দপ্তরগুলো।
প্রকৃত আওয়ামীপন্থী ঠিকাদাররা নব্য আওয়ামী লীগপন্থী ঠিকাদারের চোটে দিশেহারা হয়ে যাচ্ছে। প্রকৃত আওয়ামী লীগপন্থী ঠিকাদাররা এখন বেকার। নব্য আওয়ামী লীগপন্থী ঠিকাদাররা প্রভাবশালী নেতাদের ম্যানেজ করেই হাতিয়ে নিচ্ছে কোটি কোটি টাকার কাজ। এলজিআরডি মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেনের প্রচেষ্টায় ফরিদপুরে গত ৮ বছরে কয়েক হাজার কোটি টাকার উন্নয়নমূলক কাজ হয়েছে। যা স্বাধীনতার পর থেকে হয়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফরিদপুর

১১ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ