Inqilab Logo

শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কুয়াকাটায় নৌ-ভ্রমণে স্পিড বোটসহ যান চলাচল বন্ধ

| প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

কলাপাড়া (পটুয়াখালী) উপজেলা : পর্যটন কেন্দ্র কুয়াকাটায় ট্যুরিস্ট বোটসহ স্পিড বোট চলাচল বন্ধ করে দিয়েছে ট্যুরিস্ট পুলিশ। পর্যটকের নিরাপত্তার স্বার্থে স্থানীয় প্রশাসন গতকাল শনিবার সকাল থেকে ফাতড়ার বনাঞ্চলসহ বিভিন্ন রুটে নৌপথে ট্যুরিস্ট বোটসহ স্পিড বোট চলাচল বন্ধ করে দেয়। এর ফলে সৈকত থেকে নৌপথে পর্যটকদের আনন্দঘন ভ্রমণ করার সুযোগ বন্ধ হয়ে গেল। এদিকে ২২টি বোটের মালিকদের সংগঠন ট্যুরিস্ট বোট অ্যাসোসিয়েশনের সদস্য ও ১১টি স্পিড বোটের মালিক চালকসহ এর সঙ্গে জড়িত শ্রমিকরা পরেছে বিপাকে।
ট্যুরিস্ট বোট মালিক সমিতির নেতা জনি আলমগীর জানান, কুয়াকাটায় আসা পর্যটকের বিনোদনের জন্য তারা ফাইবার বোটের মাধ্যমে এক যুগেরও বেশি সময়কাল ফাতড়ার বনাঞ্চলসহ বিভিন্ন মনোরম স্পটে নৌ-পথে যাওয়া-আসার সুযোগ করে দেন। পর্যটকের সহনশীল একটি ভাড়া নির্ধারণ করে দীর্ঘকাল এই ব্যবসা করে অন্তত অর্ধশত পরিবারের জীবন-জীবিকার সুযোগ করে দিয়েছেন। অপরদিকে পর্যটকের বিনোদন দেয়ায় কুয়াকাটা পরিচিতিও ব্যাপকভাবে সমাদ্ধৃত করেছেন। এক কথায় পর্যটন শিল্পের সম্প্রসারে তারা সংগঠিত হয়ে কাজ করে যাচ্ছেন। এজন্য তারা ফাতড়ার বনাঞ্চল এলাকায় একটি বোটে ট্রিপ নিয়ে গেলে বনবিভাগকে বোট প্রতি একশ’ টাকা এবং ট্যুরিস্ট প্রতি প্রত্যেকবারে ১১ টাকা পঞ্চাশ পয়সা রাজস্ব দিয়ে আসছেন।
আলমগীর জানান, শুক্রবার এক রশিদে তারা দুই হাজার তিনশ’ টাকার রাজস্ব দিয়েছেন। প্রত্যেকটি বোটে আয়তন ও ধারণ ক্ষমতা অনুসারে ২০ থেকে সর্বোচ্চ ৪০ জন যাত্রী বহন করে আসছিলেন। এমনকি গত ১৫ জানুয়ারি এই বোট রিজার্ভ করে মেগাবিচ কার্নিভাল কুয়াকাটা ২০১৭ এর ভিআইপি দর্শনার্থীরা ফাতড়ার বনাঞ্চল ঘুরে আসেন। এছাড়া বিচ সংলগ্ন সাগরে একটু বিনোদনের জন্য স্পিড বোটে ভ্রমণও গতকাল থেকে বন্ধ। হঠাৎ করে কুয়াকাটা ট্যুরিস্ট পুলিশের এএসপি মীর ফসিউর রহমান শনিবার সকাল থেকে কুয়াকাটা সৈকত সংলগ্ন সাগর থেকে নৌপথে পর্যটকদের ভ্রমণে ব্যবহৃত সকল বোট চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কুয়াকাটা

১১ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ