Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

শেষ ষোল’য় ফেদেরার-মারে

| প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : বছরের প্রথম গ্র্যান্ড সø্যাম টুর্নামেন্টের দ্বিতীয় রাউন্ড থেকেই বিদায় নিয়েছেন ডিফেন্ডিং চ্যাম্পিয়ন নোভাক জোকোভিচ। এখন এই টুর্নামেন্টে ফেবারিট টেনিসের নম্বর ওয়ান ব্রিটিশ তারকা অ্যান্ডি মারে। এ অবদি অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা মারের জয় করা হয়ে উঠেনি। গতবার ফাইনালে জোকোভিচের কাছে হেরে স্বপ্নভঙ্গ হয় তার। এবার শিরোপা ভিন্ন অন্য কিছুই চিন্তা করছেন না তিনি। চতুর্থ রাউন্ড নিশ্চিত করার মধ্যে দিয়ে এই দৌড়ে আরো এগিয়ে গেলেন মারে। গতকাল মেলবোর্ন পার্কের হাইসেন্স অ্যারেনায় যুক্তরাষ্ট্রের স্যাম কুয়েরিকে সরাসরি সেটে হারিয়েছেন স্কটিশ তারকা। ২৯ বছর বয়সী মারে ৬-৪, ৬-২ ও ৬-৪ সেটে জিতে নিয়েছেন ম্যাচটি। কোর্য়াটার ফাইনালে মারের প্রতিপক্ষ জার্মানির মিসচা জিভারেভ। তিনি তিউনিসিয়ার মালেক জাজিরিকে ৬-১, ৪-৬, ৬-৩, ৬-০ গেমে হারিয় চতুর্থ রাউন্ড নিশ্চিত করেছেন।
মারের মতো জয় পেতে চমক দেখিয়েছেন ব্রিটিশ তারকা ইভান্স। অস্ট্রেলিয়ান ২৭তম বাছাই বার্নাড টমিককে ৬-৩, ৭-৬ (৭-২), ৭-৬ (৭-৩) গেমে হারিয়েছেন ৫১ নম্বর এই তারকা। এরমধ্য দিয়ে ২০০২ সালের পর গ্র্যান্ড ¯ø্যাম কোনও টুর্নামেন্টে একই সঙ্গে দুই ব্রিটিশ তারকা চতুর্থ রাউন্ডে পৌঁছালো। পরের রাউন্ডে ইভান্সের প্রতিপক্ষ জো উইলফ্রেড সোঙ্গা। চতুর্থ রাউন্ড নিশ্চিত করেছেন রজার ফেদেরারও। থমাস বার্ডিচকে সরাসরি ৬-২, ৬-৪, ৬-৪ সেটে হারিয়েছেন সুইস তারকা। কোয়ার্টার ফাইনাল নিশ্চিতের ম্যাচে ১৭টি গ্র্যান্ড সø্যামের মালিককে লড়তে হবে জাপানের কেই নিশিকোরিকে। যদি জিততে পারেন, তবে শেষ আটে ফেডএক্স মুখোমুখি হবেন অ্যান্ডি মারের।
এদিকে, অস্ট্রেলিয়ান ওপেনের দ্বিতীয় রাউন্ডে সহজ জয় পেয়েছেন রাফায়েল নাদাল ও সেরেনা উইলিয়ামস। মেলবোর্নে গেলপরশু অবাছাই সাইপ্রাসের মার্কোস বাগদাতিসকে উড়িয়ে তৃতীয় রাউন্ডে ওঠেন নাদাল। ম্যাচটি ৬-৩, ৬-১, ৬-৩ গেমে জেতেন ১৪টি গ্র্যান্ড সø্যাম জয়ী স্পেনের এই তারকা। প্রত্যাশিত জয় পেয়েছেন তৃতীয় বাছাই কানাডার মিলোস রাওনিচও। লুক্সেমবার্গের জিল মুলাঁকে ৬-৩, ৬-৪ ও ৭-৬ গেমে হারান তিনি। তৃতীয় রাউন্ডে আরো উঠেছেন ষষ্ঠ বাছাই ফ্রান্সের গায়েল মফিস।
মেয়েদের এককে টেনিসের উন্মুক্ত যুগে রেকর্ড ২৩ তম গ্র্যান্ড সø্যামের দিকে ভালোভাবেই এগিয়ে যাচ্ছেন যুক্তরাষ্ট্রের সেরেনা উইলিয়ামস। ছয়বারের অস্ট্রেলিয়ান ওপেন জয়ী চেক প্রজাতন্ত্রের সাফারোভাকে মাত্র এক ঘণ্টা ২৫ মিনিটে ৬-৩ ও ৬-৪ গেমে উড়িয়ে দেন। ডেনমার্কের কারোলিন ওজনিয়াকিও সহজ জয় পেয়েছেন। বিশ্ব র‌্যাঙ্কিংয়ের সাবেক এক নম্বর তারকা ৬-১ ও ৬-৩ গেমে হারান ক্রোয়েশিয়ান দনা ভেকিচকে। অনায়াস জয়ে তৃতীয় রাউন্ডের টিকিট পেয়েছেন পঞ্চম বাছাই চেক প্রজাতন্ত্রের কারোলিনা প্লিসকোভা ও ষষ্ঠ বাছাই সেøাভাকিয়ার দমিনিকা চিবুলকোভা। অঘটনের শিকার হয়েছেন তৃতীয় বাছাই আগ্নিয়েস্কা রাদভান্সকা। গত তিনটি আসরেই সেমি-ফাইনাল খেলা পোল্যান্ডের এই খেলোয়াড় এবার দ্বিতীয় রাউন্ডেই হেরে গেলেন বিশ্ব র‌্যাঙ্কিংয়ের ৭৯ নম্বর মিরানা লুচ্চি বারোনির কাছে।
মেয়েদের এককে চতুর্থ রাউন্ড নিশ্চিত করেছেন অ্যাঞ্জেলিক কারবারও। বর্তমান চ্যাম্পিয়ন এক ঘণ্টারও কম সময় নিয়ে সরাসরি ৬-০-, ৬-৪ সেটে হারিয়েছেন ক্রিস্টিয়ানা প্লিসকোভাকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শেষ

২০ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ